কর্মজীবি শিশুদের মাঝে ঈদের জামা বিতরণ করলো ঢাবি রোটার‍্যাক্ট ক্লাবের সদস্যরা

IMG_20190530_222757.jpg

এস.এম জাকারিয়া, ঢাবি ;

রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটি এবং নবারুণ ইয়ুথ চ্যারিটি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মজীবি শিশুদের মাঝে ঈদের জামা বিতরণ করা হয়েছে। “কর্মজীবি শিশুদের ঈদ আনন্দ” শিরোনামে ৩০শে মে ২০১৯ বৃহস্পতিবার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডঃ মুহম্মদ শহীদুল্লাহ্ হলের মাঠে আয়োজিত এই সেবামূলক প্রজেক্টে হলের ২৬জন ক্যান্টিনবয়দের মাঝে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে পাঞ্জাবী বিতরণ করা হয়েছে। এসময় প্রজেক্টটির পরিচালনা এবং সেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটির সহ-সম্পাদক মোরশেদ রহমান জুবায়ের, কার্যকরী সদস্য সামিহা সালেহা, তাসমিয়া হক ঐশী, দুলালী ইকবাল এবং নবারুণ ইয়ুথ চ্যারিটি ফাউন্ডেশনের ক্যাম্পাস কো-অর্ডিনেটর হোসেন মোহাম্মদ আফজাল, সদস্য নাজমুস সাদাত লিমন ও ডঃ মুহম্মদ শহীদুল্লাহ্ হল সংসদ সদস্য মাজহারুল ইসলাম আকাশ।

উল্লেখ্য যে “রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটি” একটি ক্যাম্পাসভিত্তিক আন্তর্জাতিক সেচ্ছাসেবী সংগঠন যা রোটারি ক্লাব অব ঢাকা কসমোপলিটন এর অভিভাবকত্বে ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়ে রোটারি ইন্টারন্যাশনাল এর সহযোগী যুব সংগঠন হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে। ক্লাবটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে ব্যক্তিগত উন্নয়ন এবং নেতৃত্ব বিকাশের উদ্দেশ্যে কাজ করে। বর্তমানে ক্লাবটির সন্মানিত মডারেটর হিসেবে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ হুমায়ুন কবির এবং সভাপতির দায়িত্বে আছেন মোঃ মনজুরুল করিম রিয়েল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষ থেকে শুরু করে মাস্টার্স পর্যায়ের যে কোনো নিয়মিত শিক্ষার্থী বছরের যে কোনও সময় এই ক্লাবের সাথে যুক্ত হয়ে কাজ করতে পারেন। ক্লাবের যে কোনও দুইটি ‘রেগুলার মিটিং’য়ে উপস্থিত থাকার পর মেম্বারশিপ আবেদনের মাধ্যমে পরবর্তী যে কোনও মিটিংয়ে ক্লাবের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হতে পারবেন। এই ক্লাবের সদস্যরা ‘রোটার‍্যাক্টর’ হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন।

রোটার‍্যাক্টের বেশিরভাগ কার্যক্রমগুলি ক্লাব পর্যায়ে পরিচালিত হয়। সাধারণত প্রতি মাসের প্রথম ও তৃতীয় শনিবার রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটির ‘রেগুলার মিটিং’ আয়োজিত হয়, যেখানে থাকে বিশেষ কোনও আয়োজন, সামাজিক কার্যক্রম, কুইজ সেশন অথবা ক্যারিয়ার বিষয়ক আলোচনা বা অন্যান্য রোটার‍্যাক্ট ক্লাবে ভ্রমণ কিংবা অন্যান্য ক্লাবের সাথে জয়েন্ট মিটিং।

এছাড়া বিভিন্ন মানবসেবামূলক প্রজেক্ট, শীতবস্ত্র বিতরণ, ঈদের জামা ও শিক্ষা উপকরণ বিতরণ, বৃক্ষরোপণ কর্মসূচী, শিক্ষার্থীদের জন্য হেরিটেজ ট্যুর অথবা ভ্রমনের ইভেন্ট, ক্যারিয়ার সচেতনতা বিষয়ক সেমিনার অথবা পেশাদারী ও নেতৃত্বের উন্নয়ন বিষয়ক ওয়ার্কশপ এর পাশাপাশি নিয়মিত মিটিং ও ক্লাব এসেম্বলি আয়োজনের দিনগুলোতে ক্লাবের সদস্যরা একসঙ্গে একত্র হওয়ার মাধ্যমে সবার মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখে।

সেচ্ছাসেবী কার্যক্রমের পাশাপাশি এই ক্লাবটি থেকে “রোটারি ফাউন্ডেশন স্কলারশিপ” এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স পর্যায়ে পড়াশুনার সুযোগ এবং বিশ্বশান্তি প্রতিষ্ঠায় “রোটারি পিস ফেলোশিপ” এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণের সুযোগ রয়েছে। এছাড়াও এই ক্লাব থেকে প্রতি বছর ১-৫ জনকে Rotary Youth Leadership Award (RYLA)-তে পাঠানো হয়। RYLA হলো দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলি বৃদ্ধির এমন প্রোগ্রাম যা একজন ছাত্রের সমস্ত গুনাবলীকে সুষমভাবে বৃদ্ধি করে।

রোটার‍্যাক্ট ক্লাব অব ঢাকা ইউনিভার্সিটির কার্যক্রমের বিস্তারিত জানতেঃ www.facebook.com/rcdu3281

Top