এই রমজানে চলচ্চিত্র নির্মাতা ‘এইচ আল বান্না’ এর সম্প্রীতির গান ‘ রহমের বৃষ্টি ‘

IMG_20190520_233542.png

এম.এ ওয়াহিদ :

চলচ্চিত্র নির্মাতা এইচ আল বান্নাকে দুই বছর আগে শোনা যায় রমজানের গানে। এবারের রমজানে নিয়ে এলেন সম্প্রীতির গান-ভিডিও ‘রহমের বৃষ্টি’।

গানের কথা লিখেছেন শিল্পী নিজেই। আর সুর ও সংগীত করেছেন হৃদয় হাসিন।

ভিডিওটির দৃশ্যায়ন হয়েছে সিকিমের রাজধানী গ্যাংটকের এমজি মার্গসহ বিভিন্ন স্থানে, সিনেমাটোগ্রাফিতে ছিলেন এইচ আস সাকিব।

‘রহমের বৃষ্টি’ প্রসঙ্গে বান্না বলেন, “আমাদের সমাজে রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য নানান সময়েই ধর্মীয় বিভেদকে উসকে দেওয়া হয়। কেউ ধর্মকে গালি দেয়, আবার কেউ অতি ধর্মবাদী হতে গিয়ে ভিন্ন ধর্মের মানুষকে কষ্ট দেয়। অথচ আমরা এই অঞ্চলে হাজার বছর ধরে সকল ধর্মের মানুষ মিলে সুন্দরভাবে বসবাস করছি। চেষ্টা করেছি গানের কথাগুলোকে এমনভাবে সাজাতে যেন এই সংগীত মানুষের মনে ভিন্ন মত ও পথের মানুষকে সঙ্গে করে এগিয়ে যাওয়ার প্রেরণা দেয়। ”

তিনি আরও বলেন, “মুসলিম প্রধান দেশ হওয়ায় স্বাভাবিকভাবেই এখানের মানুষেরা বেশির ভাগই আল্লাহকে প্রভু হিসাবে মানে, এর পাশাপাশি অন্য ধর্মের মানুষেরাও তাদের প্রভুকে নানানভাবে খুঁজে পাওয়ার চেষ্টা করে এবং তারই অংশ হিসাবে মুসলিমদের মতোই তারাও তাদের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে নানান অর্চনা করেন। আমরা আমাদের প্রভুকে আল্লাহ নামে চিনি, অন্যেরা হয়তো ভিন্ন নামে এই একই সর্বশক্তিমানকে চিনেন। আমরা আমাদের মিলগুলো খুঁজে নিয়ে একসঙ্গে থাকতে পারি। ”

বান্না বলেন, “গানটি একইসঙ্গে যেমন একজন মুসলিমের গান, তেমনই অমুসলিম ও অন্যান্য সম্প্রদায় এমনকি অবিশ্বাসী বা নাস্তিকদের সঙ্গেও সামাজিক সম্প্রীতি বজায় রেখে চলতে সকলের প্রাণ স্পর্শ করার মতোই একটি গান।

গানটি প্রকাশ হয়েছে ফায়ারফ্লাইসের ইউটিউব চ্যানেলে।

Top