আপত্তিকর পরিস্থিতি এড়াতে শিক্ষার্থীদের সতর্ক হওয়ার নোটিশ

60401143_2130917007035694_4380248226758918144_n.jpg

স্টাফ রিপোর্টার, রংপুর:

পবিত্র রমজানে রংপুরের বিনোদন স্পটসহ বিভিন্ন স্পটে নজরদারি বাড়িয়েছে জেলা প্রশাসন। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীদের উৎশৃঙ্খল আচরণ ও আপত্তিকর পরিবেশে উদ্বিগ্ন অভিভাবক মহলসহ নগরবাসী। এ কারণে রংপুর জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত নিয়মিত ধরপাকড় অভিযান পরিচালনা করছে।

এদিকে, এই অভিযানের ব্যাপারে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের সতর্কতামূলক নোটিশ দিয়ে আপত্তিকর পরিস্থিতি এড়াতে সাবধান করে দিয়েছে। সম্প্রতি রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ এক নোটিশে তাদের শিক্ষার্থীদের নির্ধারিত পোষাক পরিহিত বা ব্যাগ নিয়ে বেশ কয়েকটি স্পটে না যাওয়ার নির্দেশনা দিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, রংপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠানের পোষাক পরিহিত বা ব্যাগ বহনকারী শিক্ষার্থীদেরকে সুরভি উদ্যান, চিড়িয়াখানা, চায়ের দোকান, টাউন হল, লক্ষ্মী সিনেমা হলের মোড়সহ ক্ষেত্রবিশেষ অন্যান্য জায়গায় আপত্তিকর অবস্থায় ধরপাকড় বিদ্যমান আছে। এতে কেউ শিকার হলে তাৎক্ষণিক আইনি শাস্তির শিকার হতে হবে।

এ ব্যাপারে রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অরবিন্দ কুমার বলেন, আমাদের প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে মৌখিক ও লিখিত নোটিশের মাধ্যমে সতর্ক করে দেওয়া হয়েছে। তাদেরকে বেশ কিছু স্পটসমূহ এড়িয়ে চলতে এবং লেখাপড়ায় মনোনিবেশের পাশাপাশি প্রতিষ্ঠান ছুটির পর সরাসরি নিজ আবাসনে চলে যাওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও যদি কারও কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় তাদের ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

সম্প্রতি সরেজমিনে দেখা গেছে, রংপুর মহানগরীর সুরভি উদ্যান, চিড়িয়াখানা, চিকলি সিটি পার্ক, প্রয়াস বিনোদন পার্ক, টাউন হল চত্বর, লক্ষ্মী সিনেমা হলের মোড়সহ বিভিন্ন স্পটে স্কুল কলেজের পোষাক পরিহিত শিক্ষার্থীদের বেপরোয়া আড্ডা ও আপত্তিকর পরিবেশে অবস্থান করতে। এ ধরনের পরিবেশ নিয়মিত স্পটগুলোতে যাওয়া সাধারণ মানুষ বিব্রতকর পরিস্থিতি পড়ছেন।

প্রশাসনের এই উদ্যোগকে অব্যহত রাখার দাবি জানিয়েছে রংপুরের তরুণ সংগঠক ও সমাজ উন্নয়নকর্মী তানবীর হোসেন আশরাফী। স্বেচ্ছাসেবি সংগঠন বাংলার চোখ’র এই প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বলেন, শুধু রমজান মাস নয়। সারা বছরই যেন বিনোদন স্পটগুলোতে প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। নয়তো বর্তমান প্রজন্ম আবেগের বশে খেয়াল হারিয়ে আড্ডার নামে বেহায়াপনা ও নোংরামিতে মেতে উঠবে। নগরীর কিছু স্পটের আপত্তিকর পরিবেশ থেকেই অপরাধ সংঘটিত হচ্ছে।

Top