উখিয়ায় রমজান মাসে ফরমালিন যুক্ত পণ্যে বাজার সয়লাব

IMG_20190517_145100.png

জাহেদ হাসান, কক্সবাজার:

উখিয়া উপজেলার বিভিন্ন বাজারে রমজান মাস জুড়ে ফরমালিন যুক্ত পণ্যে ছেয়ে গেছে হাট বাজার। ফরমালিন রোধে উপজেলা প্রশাসনের নেই কোন পদক্ষেপ। ফরমালিন রোধে পরিচালিত হচ্ছে না কোন ভ্রাম্যমান আদালত সহ সচেতনামূলক কোন উদ্যোগ। প্রশাসনের নিরব ভূমিকায় সাধারন ভোক্তাদের মাঝে দেখা দিয়েছে মিশ্রপ্রতিক্রিয়া।

সরজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার প্রতিটি ইউনিয়নের সকল হাট বাজারে প্রকাশ্যে বিক্রী হচ্ছে ফরমালিন যুক্ত পণ্য। যা খেয়ে সাধারন মানুষ আক্রান্ত হচ্ছে ক্যান্সার সহ নানা ধরনের ভয়ংকর রোগে। একদল অসাধু ব্যবসায়ী বেশী লাভের আশায় আম সহ মৌসুমী ফল লিচু, কাঁঠাল, জাম ইত্যাদিতে ফরমালিন বা ক্ষতিকারক কার্বাইড ব্যবহার করছে।

উপজেলা বাজার সহ কুতুপালং, বালুখালী,থাইংখালী,পালংখালী সহ প্রতিটি প্রত্যেক বাজারে প্রকাশ্যে বিক্রি হচ্ছে এ ধরনের ফরমালিন যুক্ত পণ্য। যে সমস্ত ফরমালিন যুক্ত পণ্য রাজধানীসহ ঢাকার আশে পাশে প্রশাসনের কঠোর ভূমিকার ফলে প্রবেশ করতে পারে না ওই সমস্ত ফরমালিন যুক্ত পণ্য উপজেলা ও গ্রাম পর্যায়ের হাট-বাজার গুলোতে সয়লাভ হয়ে গেছে।

এইসব ফরমালিন বা কার্বাইড সাধারনত টেক্সটাইল, প্লাষ্টিক, পেপার, রং, কনষ্ট্রোকশন ও মৃতদেহ সংরক্ষনে ব্যবহার হওয়ার কথা কিন্তু ওই ক্ষেত্রে ব্যবহার ছাড়াও অসাধু ব্যবসায়ীরা মানুষের নিত্যদিনের খাবার বা ফলমূলে ব্যবহার করছে ফরমালিন।

ফরমালিনে ফরমালডিহাইড ছাড়াও মিথানল থাকে যা মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। কিন্তু ক্ষতিকর এই সব কেমিক্যাল নানা ধরনের খাদ্য সতেজ রাখতে ব্যবহার হচ্ছে অতিমাত্রায়। যা জনমনে ভীতির সঞ্চার করেছে।

বাঙ্গালী জাতির প্রধান খাদ্য ডাল-ভাত, শাকসবজি, তরিতরকারি, মাছ, মাংস, ফলমূল থেকে শুরু করে মসলাপাতি এমনকি ঔষধপত্র নিয়েও সাধারণ মানুষের ভয়ভীতি আর শঙ্কা যেন দূর হচ্ছে না। সব ধরনের খাদ্যেই মানুষের শরীরের জন্য বয়ে আনছে মারাত্মক ক্ষতি।

Top