জৈন্তাপুরে এসএসসি ও সমমানে পাশের হার ৬৭%

images-5.jpg

এম এম রুহেল জৈন্তাপুর।

সিলেটের জৈন্তাপুরে ৩টি শিক্ষা বোর্ড এর অধিনে এসএসসি ও সমমান পরীক্ষায় পাশের হার ৬৭%। শতভাগ পাশ করতে পারেনি কোন প্রতিষ্ঠান। ১২টি জিপিএ-৫ সহ পাশ করছে ১৩৬২ শিক্ষার্থী।

জৈন্তাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় উপজেলার ২১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১হাজার ৯শত ৮৩জন শিক্ষার্থী অংশ গ্রহন করে উর্ত্তীণ হয় ১হাজার ৩শত ৬২জন শিক্ষার্থী। তারমধ্যে জিপিএ-৫ ভোকেশনাল শাখায় ৭টি এবং মাধ্যমিক শাখায় ৫টি, উপজেলায় পাশের হার ৬৭%।

ফলাফল বিবরনী থেকে জানাযায়, উপজেলার ৩টি এসএসসি(ভোকেশনাল) শাখা থেকে ১৯১ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে ১৩৮জন উর্ত্তীণ হয়, তার মধ্যে জৈন্তাপুর তৈয়ব আলী কারিগরি কলেজ ভোকেশনাল শাখায় ৭টি জিপিএ-৫ অর্জন করে। এছাড়া উপজেলায় ১৪টি মাধ্যমিক বিদ্যালয় হতে ১হাজার ৫শত ৯০জন শিক্ষার্থী অংশ গ্রহন করে উর্ত্তীণ হয় ১হাজার ৬৭জন শিক্ষার্থী।

তার মধ্যে জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়, সেন্ট্রাল জৈন্তা উচ্চ বিদ্যালয়, রাংপানি ক্যাপ্টেন রশিদ উচ্চ বিদ্যালয়, বাউরভাগ উচ্চ বিদ্যালয়, রমজান রূপজান বাগেরখাল একাডেমী ১টি করে জিপিএ-৫ অর্জন করে। মাদ্রাসা শিক্ষা র্বোডের অধিনে ৪টি শিক্ষা প্রতিষ্ঠান হতে ২০২ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে ১৫৭ জন উর্ত্তীণ হয়। এবোর্ডের অধিনে উপজেলার কোন প্রতিষ্ঠান জিপিএ-৫ অর্জন করতে পারেনি।

জৈন্তাপুরের এই ফলাফলে সন্তুুষ্ট নয় উপজেলার সচেতন অভিভাবক। তারা বলেন, দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন পিছিয়ে শিক্ষা ক্ষেএে জৈন্তাপুর এটা কোন ভাবেই মানে নিতে পারছেন না তারা। উপজেলা শিক্ষা অফিসের গাফলতির প্রমাণ খাতিয়ে দেখতে কর্তিপক্ষের কাছে দাবি জানানা।

Top