বিদ্যুৎ বিচ্ছিন্ন উড়িষ্যা, তলিয়ে গেছে বহু গ্রাম : দেখুন ভিডিও সহ

received_412909765927368.jpeg

রাইয়ান ওয়াহিদ :

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য উড়িষ্যায় আঘাত হেনেছে প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ‘ফণি’। ভারতের আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী আজ বিকেল ৩টার দিকে উপকূলে আঘাত হানার কথা থাকলেও সে সময়ের ৫-৬ ঘন্টা আগেই স্থানীয় সময় সকাল সাড়ে নয়টার দিকে উড়িষ্যার উপকূলীয় অঞ্চল গোপালপুর এবং পুরীতে ঘন্টায় ২১০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়ে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়টি।
বাতাসের ভয়াবহ অবস্থা দেখুন ভিডিওতে ;
ভিডিও –০১

ঘূর্ণিঝড়ের আঘাতে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে রাজ্যটির পুরী, গোপালপুরসহ বিভিন্ন এলাকা। যে পথে ফণি এগিয়ে যাচ্ছে সে পথে উড়িষ্যার ১০ হাজার গ্রাম এবং ৫২টি শহর পড়বে।

বাতাসের ভয়াবহ অবস্থা দেখুন ভিডিওতে ; ভিডিও -০২


ফণির সম্ভাব্য যাত্রাপথ থেকে ১০ লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নিয়েছে উরিষ্যা সরকার। বিপর্যয় মোকাবিলার জন্য চার হাজার ৮৫২ সাইক্লোন এবং বন্যা আশ্রয়কেন্দ্র গড়ে তোলা হয়েছে। আপাতত, ওই ১০ লাখ মানুষের ঠাঁই হচ্ছে এসব আশ্রয়কেন্দ্রে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব কন্ট্রোল রুম খুলেছেন। ফণি নিয়ে খবরাখবর বা যেকোনো সাহায্যের জন্য হেল্পলাইন নম্বর ১৯৩৮-এ ফোন করতে বলা হয়েছে। শনিবার পর্যন্ত বাতিল করে দেয়া হয়েছে মোট ১৪৭টি ট্রেন।

ভারতের আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছ, উড়িষ্যায় তাণ্ডব চালানোর পর পশ্চিমবঙ্গে ঢুকে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে বাংলাদেশের দিকে চলে যাবে শক্তিশালী ঝড়টি।

এদিকে, ঘূর্ণিঝড় ফণি ভারত অতিক্রম করে খুলনাসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলে শুক্রবার রাতে আঘাত হানতে পারে বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর। এ সময় খুলনা বিভাগের যশোর-কুষ্টিয়া এলাকা বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকা অতিক্রম করার পর ঝড়টি কিছুটা হালকা হয়ে ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে বাংলাদেশে প্রবেশ করবে।

Top