বেকার জীবনের অবস্থান কোথায় ?

download-4-1.jpg

———————
যতই দিন যাচ্ছে, বাংলাদেশে বেকারের সংখ্যা বেড়েই চলছে। বেকারত্ব এখন এক গভীর ও জাতীয় সমস্যা। বেকারত্বের কারণে দেশের তরুণরা ঝুঁকে পড়ছে আত্মহননের দিকে। হতাশায় জীবন কাটাচ্ছেন লাখ লাখ যুবক। কেউ কেউ নেমে পড়ছেন অবৈধ পথে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করেও যখন চাকরি পাচ্ছে না, সেসব মেধাবী যুবককেও আজ আত্মহত্যার মতো সিদ্ধান্ত নিতে হচ্ছে।
কিন্তু এই শিক্ষিত তরুণরা দেশের বোঝা নয়, মূলত দেশের সম্পদ। বেকার নারী-পুরুষ হন্যে হয়ে কাজ খুঁজছেন কিন্তু তারা পাচ্ছেন না। পরিবারের মা-বাবা হয়তো পড়াশোনা শেষ করা ছেলে কিংবা মেয়েটির পথ চেয়ে বসে আছে কখন তারা পরিবারে সচ্ছলতা আনবে ও তাদের মুখে হাসি ফুটাবে। একজন বেকারের নীরব যন্ত্রণা কেউ অনুভব করে না, কেউ বোঝে না তাদের মনের কথা। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সেশনজট, নড়বড়ে শিক্ষাব্যবস্থা ও সঠিক সময়ে সঠিক পদক্ষেপ না নেওয়ার কারণে মূলত বেকারত্ব তৈরি হচ্ছে।
দেশে উন্নয়নের জোয়ার বয়ে যাচ্ছে। আর লাখ লাখ শিক্ষিত তরুণ বেকারের যন্ত্রণা বেড়েই যাচ্ছে। দেশে কাজ না পেয়ে বিদেশে কাজের আশায় দুবেলা-দুমুঠো ভাতের জন্য এ দেশের তরুণরা জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপ-মালয়েশিয়ায় যাওয়ার জন্য যাত্রাপথে জীবন দিয়ে দিচ্ছে কিংবা পৌঁছাতে পারলেও নানা সমস্যার কারণে লুকিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে।
—————–
বি এম কাওছার আহমেদ
ইংরেজ বিভাগ
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ

Top