ঢাকাশনিবার , ২০ এপ্রিল ২০২৪
  1. সর্বশেষ

ঢাবি রোভার স্কাউট গ্রুপের কোষাধ্যক্ষ ও লিডার ড.মুমিত আল রশিদ

প্রতিবেদক
নিউজ এডিটর
১৭ অক্টোবর ২০১৯, ১:১৯ পূর্বাহ্ণ

Link Copied!

নিগার সুলতানা সুপ্তি:

স্কাউটিং একটি বিশ্বব্যাপী যুব আন্দোলন। স্কাউটিং-এর মূল লক্ষ্য হচ্ছে শিশু, কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক, নৈতিক, বুদ্ধিবৃত্তিক এবং সামাজিক গুণাবলী উন্নয়নের মাধ্যমে তাদেরকে পরিবার, সমাজ দেশ তথা বিশ্বের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। স্কাউট কার্যক্রমে কতকগুলি বিশেষ বৈশিষ্ট্য লক্ষণীয়: হাতেকলমে কাজশেখা; ছোট-দল পদ্ধতিতে কাজ করা; ব্যাজ পদ্ধতির মাধ্যমে কাজের স্বীকৃতি প্রদান; মুক্তাঙ্গনে কাজ সম্পাদন, তিন আঙ্গুলে সালাম ও ডান হাত করমর্দন, স্কাউট পোশাক, স্কার্ফ ও ব্যাজ পরিধান এবং সর্বদা স্কাউট আইন ও প্রতিজ্ঞা মেনে চলা। স্কাউটদেরকে আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের নির্দেশিত নিয়ম অনুসারে অনুশীলন, প্রতিজ্ঞাপাঠ ও দীক্ষা গ্রহণের মাধ্যমে স্কাউট আন্দোলনে সদস্য হতে হয়। স্কাউটদের মটো বা মূলমন্ত্র হচ্ছে: কাব- যথাসাধ্য চেষ্টা করা; স্কাউট- সদা প্রস্তুত; এবং রোভার- সেবাদান।

স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য জন্য রয়েছে স্কাউটিং করার সুযোগ সুবিধা। উল্লেখ্য যে,ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ বাংলাদেশের সুপ্রাচীন এবং সর্ববৃহৎ রোভার স্কাউট গ্রুপ। ১৯৬৬ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোভারিং কার্যক্রম বিদ্যমান। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের স্কাউটিং জগতে স্কাউটিংয়ের বিকাশে মাতৃসংগঠন হিসেবে ভূমিকা পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের রয়েছে অতীত গৌরবময় স্মৃতি। এ পর্যন্ত ২১ জন রোভার পিআরএস(প্রেসিডেন্ট রোভার স্কাউট) এ্যাওয়ার্ড অর্জন করেছেন যা স্কাউটিং এর সর্বোচ্চ খেতাব এবং মহামান্য রাষ্ট্রপতি নিজ হাতে দিয়ে থাকেন।

অতীত গৌরব কে ধরে রাখতে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কোষাধ্যক্ষ ও রোভার স্কাউট লিডার নির্বাচিত হয়েছেন অধ্যাপক ড. মুমিত আল রশিদ স্যার। গত বুধবার (১৬ ই অক্টোবর,২০১৯) বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট ডেন,টিএসসি তে অনুষ্ঠিত অভ্যন্তরীণ সভায়(আরএসএল মিটিং) তিনি এ দায়িত্ব লাভ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের একজন বুদ্ধিদীপ্ত চৌকস রোভার ছিলেন। সময়ের পরিক্রমায় ২০০৮ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের আরএসএল হিসেবে যোগদান করেন। তার অসাধারণ নেতৃত্ব এবং বহুমূখী প্রতিভার দরুণ ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ সাফল্যের শীর্ষে উন্নীত হয়। ২০১০ সালের ১৬ই এপ্রিল ঢাকা জেলা রোভারের তত্ত্বাবধানে বাংলাদেশের প্রথম ইভ টিজিং বিরোধী আন্দোলনের সমন্বয়ক হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন। এছাড়া স্কাউটদের সাংবাদিকতা প্রশিক্ষণ কোর্স, দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমন্বয়ক হিসেবে অগ্রণী ভূমিকা পালন করেছেন। ১০ম জাতীয় রোভার মুটের একটি বিশেষ কোর্স ক্যারিয়ার প্লানিং এর পরিচালক, ২০১০ সালে থাইল্যাণ্ডে অনুষ্ঠিত রোভার মুটে আরএসএল হিসেবে অংশগ্রহণসহ বিভিন্ন মুট,ক্যাম্প ও প্রোগ্রামে সাফল্যের সাথে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সেবামূলক কাজের সাথে ওতোপ্রোতোভাবে জড়িত। ২০১২ সালে তিনি উড ব্যাজ অর্জন করেন যা একজন দক্ষ লিডারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

তারপর ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে তিনি পিএইচডি ডিগ্রি অর্জনের লক্ষ্যে ইরান গমন করেন। তবে দায়িত্বে থাকাকালীন অসাধারণ কাজের মাধ্যমে তৈরী করে গেছেন অনেক প্রতিভাবান,চৌকস রোভার। ইরানে থাকাকালীন তিনি বিভিন্ন ফার্সি বই বাংলায় অনুবাদ করে সাফল্য অর্জন করেছেন। এছাড়া ইরানী মুভির নির্মাতা হিসেবেও তার খ্যাতি রয়েছে ব্যাপক। এরপর তিনি দেশে ফিরে ২০১৯ সালে বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপে জয়েন করেন এবং নব নিযুক্ত কোষাধ্যক্ষ এবং আরএসএল হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

নতুন রোভাররা স্যারকে আরএসএল হিসেবে পেয়ে খুব আনন্দিত। স্যারের অসাধারণ নেতৃত্বের গুণাবলি মুগ্ধ করেছে সাবেক রোভারদের এবং আগামীতে নতুন রোভারদের মাঝেও সেই গুণাবলি প্রস্ফুটিত হবে সেটাই সকলের প্রত্যাশা।

নিগার সুলতানা সুপ্তি
রোভার মেট
ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ।

84 Views

আরও পড়ুন

সুসং দুর্গাপুরে ব্যতিক্রমধর্মী আনন্দমেলা ও কিছু প্রস্তাব

রাবিতে গ্রীন ভয়েস এর ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

লেখক জুবায়েদ মোস্তফার নতুন কবিতা–“খরার দিনে আগমন”

নাগরপুরে প্রাণীসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত 

শেরপুরে কুড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদককে কুপিয়েছে প্রতিপক্ষ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত পরিদর্শনে বিজিবি মহাপরিচালক !!

মহেশখালীর পঙ্গু নুর আলমের ভাতা হ্যাকারদের পেটে!

বুটেক্সে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তি শুরু ৮ মে

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন

লোহাগাড়ায় বহুতল ভবন থেকে পড়ে শিশু শিক্ষার্থীর মৃত্যু

বগুলা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির নির্বাচন সম্পন্ন

মহেশখালীতে ভাইচ চেয়ারম্যান পদপ্রার্থী জহির উদ্দিনের প্রার্থীতা স্থগিত