মেয়াদ উর্ত্তীণ মহানগর ছাত্রলীগ এর কমিটি বিলুপ্তির দাবিতে মানববন্ধন

received_957270474478160.jpeg

মোঃমোমিন
চান্দগাঁও প্রতিনিধি

মেয়াদ উর্ত্তীণ, অছাত্র, বিবাহিত, গঠনতন্ত্র বিরোধী চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কমিটি বাতিল ও নতুন কমিটি গঠনের দাবীতে ছাত্রলীগ নেতা নাছির উদ্দিন কুতুবীর সভাপতিত্বে এবং রাশেদ চৌধুরী’র সঞ্চালনায় ‘মানববন্ধন’ করেছে বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম মহানগর আওতাধীন কলেজ, থানা ও ওয়ার্ড ছাত্রলীগের নেতৃবৃন্দ।
নগরীর প্রেসক্লাব চত্বরে মানববন্ধনটি অদ্য বিকাল ৩ঃ৩০ মিনিটে অনুষ্ঠিত হয়।
উক্ত মানববন্ধন কর্মসূচিতে বর্তমান নগর ছাত্রলীগের পদধারী অধিকাংশ নেতৃবৃন্দ এই মেয়াদ উত্তীর্ণ কমিটি বাতিলের দাবীতে একাত্মতা প্রকাশ করেন।
এই সময় বক্তব্য রাখেন ইমরান আলী মাসুদ , মুনির চৌধুরী, হুমায়ুন কবির আজাদ, ,রায়হানুল কবির শামীম, হোসেন শুভ, অরভিন সাকিব ইভান, ওসমান গণি, আবু সায়েম, রিদওয়ানুল কবির সজীব, নেওয়াজ খান, ইমতিয়াজ চৌধুরী বীরু, জালাল আহমেদ রানা, হাসানুল করিম, আমিনুল ইসলাম শাওন, শিবু দাশ গুপ্ত, আতিকুল হাসান ইমরান, তাসনিম ইউসুফ বাবু, শৈবাল দাশ, সৈয়দ রবিউল আলম বাধঁন, হায়াত উল্লাহ, আকিব জাবেদ, রকি, জাবেদুল হক অর্ণব, মোহাম্মদ মোমিন প্রমুুখ।
মানববন্ধনে বক্তারা বলে, ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শিক্ষাখাতের উন্নয়ন ও ছাত্রদের অধিকার নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।
এই গৌরবোজ্জল ছাত্র সংগঠনের নগর কমিটি শাখার সদস্য হওয়ার আশা নিয়েই আমরা বর্তমান সরকারের সাথে সমন্বয় করে ছাত্রদের অধিকার নিয়েই কাজ করে চলেছি। এমতাবস্থায় অনেকেরই শিক্ষাক্ষেত্রে ছাত্রত্ব প্রায় শেষ পর্যায়ে বিধায় এবং গঠনতন্ত্র অনুযায়ী বয়সের সময়সীমা নির্ধারণ করে দেওয়ায় এই গৌরবোজ্জল ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের সদস্য হওয়া থেকে বঞ্চিত হচ্ছি। ছাত্রলীগের গঠনতন্ত্র বিরোধ কর্মকান্ড ও সাংগঠনিক কর্মকান্ড না থাকায় বর্তমান ছাত্রলীগ নগর শাখার কমিটি প্রায় অকার্যকর হয়ে পড়েছে। বর্তমান সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দায়িত্ব থাকার পরও সঠিক সময়ে কার্যনির্বাহী কমিটির সভা আয়োজনে ব্যর্থতার পরিচয় দিয়েছে। অধিকাংশ নেতৃবৃন্দের ছাত্রত্ব না থাকায় তারা কলেজ পর্যায়ে নেতৃত্ব সৃষ্টি ও ছাত্রদের সাংগঠনিক কর্মকান্ড- পরিচালনায় ব্যর্থ হয়েছে। শুধু তাই নয় বর্তমান মেয়াদ উর্ত্তীণ কমিটি নগরীর বঙ্গবন্ধুর আদর্শিক স্বনামধন্য প্রায় কোন কলেজেই ইউনিট পর্যায়ে সাংগঠনিক কমিটি গঠনে ব্যর্থ হয়েছে। সাংগঠনিক সমন্বয়ের অভাবে বর্তমান নগর শাখার মেয়াদ উর্ত্তীণ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের ব্যর্থতায় অন্তকোন্দলে সংগঠনের সদস্য নাছিম আহমদ সোহেলকে প্রকাশ্য দিবালোকে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হত্যা করা হয়। তার কিছুদিন পর আবারও অন্তকোন্দলের শিকার হয়ে সংগঠনের সহ-সম্পাদক সুদীপ্ত দাশকে ঘর থেকে ডেকে নিয়ে রাস্তায় প্রকাশ্য দিবালোকে হত্যা করা হয়। যার দায় বর্তমান মেয়াদ উর্ত্তীণ কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের ব্যর্থতার সামিল। আউটার স্টেডিয়ামে সুইমিং পুল নির্মাণে সরকারি কাজে বাধা প্রদান, গঠনতন্ত্র বিরোধী কর্মকান্ডে বর্তমান মেয়াদ উত্তীর্ণ কমিটির সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ ছাত্রলীগকে কলংকিত করেছে। উপজেলা নির্বাচনে চট্টগ্রাম মহানগর শাখার বহিষ্কৃত সাধারণ সম্পাদক নির্বাচন চলাকালীন সময়ে অবৈধ অস্ত্র রাখার দায়ে বিজিবি’র সহায়তায় নির্বাহী ম্যাজিষ্ট্রের হাতে গ্রেফতার হয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ভাবমূর্তি জনমনে প্রশ্ন বৃদ্ধের সৃষ্টি করেছে। নগরীর কোচিং সেন্টারে চাঁদাবাজী করতে গিয়ে চট্টগ্রাম মহানগর শাখার বহিষ্কৃত সাধারণ সম্পাদক ছাত্রলীগের ঐতিহ্যকে কলংকিত করেছে। উক্ত চাঁদাবাজী সিসি ক্যামেরায় ধারণকৃত কোচিং সেন্টারের মালিককে মারধরের ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হওয়ায় সাধারণ শিক্ষার্থীদের মধ্যে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি এবং জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
বর্তমান মেয়াদ উর্ত্তীণ কমিটির অনেকেই বিবাহিত হওয়ায় ছাত্রলীগের সাংগঠনিক কর্মকান্ড থেকে অনেকেই দূরে সরে রয়েছে। ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আগ্রাবাদস্থ একটি শিপিং কোম্পানীর প্রতিষ্ঠানে চাঁদাবাজী করতে গিয়ে সংগঠন থেকে বহিষ্কার হন ও সম্পাদকমন্ডলীর বেশ কয়েকজনের বিরুদ্ধে হত্যা, চাঁদাবাজীর বিভিন্ন মামলা থাকায় দীর্ঘদিন কারাভোগ করা ও অসাংগঠনিক কর্মকান্ডে ফলে অনেকেই সাংগঠনিক কর্মকান্ড থেকে বিরত রয়েছে। বর্তমান মেয়াদ উত্তীর্ণ নগর কমিটির অনেকেই সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে চাকুরীরত অবস্থায় থাকায় ছাত্রলীগের সংগঠনের কর্মকান্ডের সম্পৃক্ত হতে পারছেন না, ফলে সাংগঠনিক কর্মকান্ড স্থিতমিত হয়ে পড়েছে। এমতাবস্থায় কেন্দ্রীয় ছাত্রলীগে সমীপে আবেদন অনতিবিলম্বে নগর ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ কমিটি বাতিল করে নতুন কমিটি গঠনের জোর দাবী জানায়।

Top