রাঙ্গুনিয়ায় জাহাঙ্গীর আলম মন্ডলের বুলি খেলা অনুষ্ঠিত

received_315550619334332.jpeg

জাহেদুর রহমান সোহাগ, স্টাফ রিপোর্টার (চট্টগ্রাম)

রাঙ্গুনিয়ায় ঐতিহ্যবাহী জাহাঙ্গীর আলম মন্ডলের বলি খেলার তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয়েছে রাঙ্গামাটির রুবেল বলি। পহেলা বৈশাখ উপলক্ষে সোমবার (১৫ এপ্রিল) বিকালে উপজেলার দক্ষিণ রাজাগনর ইউনিয়নের সোনারগাঁও রাস্তার মাথা এলাকায় এই আয়োজন করেন স্থানীয় সংগঠন সোনারগাঁও যুব সমাজ। বলি খেলায় উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজারো দর্শকের সমাগম হয়। বিখ্যাত বলিদের খেলার নৈপুণ্যে উচ্ছাস দেখা যায় দর্শকদের মাঝে। মাঠে দর্শকদের মাঝে প্রাণের উৎসব সৃষ্টি হয়। শিক্ষক মো. জাহাঙ্গীর আলমের পরিচালনায় খেলায় ২৫ থেকে ৫০ বছর বয়সী ২২ জন বলি অংশগ্রহণ করেন। বিকাল ৪টা থেকে শুরু হয় মূল পর্বের খেলা। একে একে পরাস্ত করে চূড়ান্ত পর্বে অংশ নেন রাঙ্গামাটির রুবেল বলি ও কাউখালীর মো. হাছান বলি। বিকাল ৫টার দিকে সবাই নড়েচড়ে বসছিলেন একটি জমজমাট ও উত্তেজনাকর লড়াই দেখবেন বলে। কিন্তু খেলা শুরুর মাত্র ৩ মিনিটের মধ্যে হাছানকে কুপোকাত করে চ্যাম্পিয়ন হলেন রুবেল বলী। সন্ধ্যায় পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দক্ষিণ রাজানগর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি আবদুর রহমান তালুকদার। প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ও রাজানগর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার সামশুল আলম তালুকদার। স্বপন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দক্ষিণ রাজানগর ইউপি চেয়ারম্যান আহমদ ছৈয়দ তালুকদার, ইসলামপুর ইউপি চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী মিল্টন, সোনারগাঁও উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মুহাম্মদ গিয়াস উদ্দিন, কবির আহমদ, ডা. ফজলুল কাদের তালুকদার, মানিক বড়ুয়া, ইলিয়াছ কবির, কাঞ্চন বড়ুয়া, টিবলু বড়ুয়া, খলিলুর রহমান, ভবতোষ বড়ুয়া প্রমুখ।
পরে চ্যাম্পিয়ন রাঙ্গামাটির রুবেলন বলি, দ্বিতীয় কাউখালীর হাছান বলি ও তৃতীয় কুতুবদিয়ার সাইফু বলি সহ বিজয়ী সকল বলিদের পুরষ্কার বিতরণ করা হয়।
২০০৬ সালে চট্টগ্রামের জব্বারের বলি খেলায় চ্যাম্পিয়ন জাহাঙ্গীর আলম মন্ডল রাঙ্গুনিয়া সহ আশেপাশের কয়েকটি উপজেলায় বলি খেলায় পুরষ্কারপ্রাপ্ত হয়েছিলেন। তাঁর নামে অনুষ্ঠিত এই বলি খেলা ভবিষ্যতেও অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন তিনি সহ এলাকাবাসী

Top