চার দফা দাবিতে রুয়েট শিক্ষক সমিতির কর্মবিরতি

image-102634-1555413817.jpg

ওবাইদুল্লাহ রকি, রাবি :
বার্ষিক ভাতা ও বেতনবৈষম্য দূর করা সহ চার দফা দাবিতে কর্মবিরতি পালন করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকরা। মঙ্গলবার সকাল ১০টা ৫০ মিনিট থেকে বেলা ১টা ২০ মিনিট পর্যন্ত কর্মবিরতি পালন করেন তারা। বুধবারও এ কর্মবিরতি পালনের ঘোষণা দেন।
সূত্রে জানা গেছে, রুয়েট কর্তৃপক্ষ গত বছরের ডিসেম্বরের ১১ তারিখ বিশ^বিদ্যালয়ের ৮৪ তম সিন্ডিকেট সভায় শিক্ষকদের প্রারম্ভিক ও অনুপার্জিত বার্ষিক ভাতা প্রদানের সিদ্ধান্ত নেয়। পরে কোন প্রক্রিয়া অবলম্বন না করেই বাতিল করে দেয়। যা নিয়ম বহির্ভূত দাবি শিক্ষকদের। এর পর থেকেই কর্তৃপক্ষকে বেশ কয়েকবার অভিযোগ দিলেও আমলে নিচ্ছে না প্রশাসন বলে অভিযোগ তুলেছেন সমিতি।
রুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর আব্দুর রাজ্জাক জানান, দীর্ঘদিন ধরে শিক্ষকদের উচ্চতর ডিগ্রির জন্য সিন্ডিকেট অনুমোদিত বেতন বৃদ্ধি বা বিশেষ বেতন প্রদান, বকেয়া বেতন প্রদানও বেতনবৈষম্য দূর করা এবং বিভিন্ন বিভাগে সম্প্রতি যোগ দেওয়া প্রভাষকদের প্রারম্ভিক বেতন বৃদ্ধির জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে আসছেন। কিন্তু রুয়েট কর্তৃপক্ষ তাদের দাবি মানছে না। এছাড়াও কিছু সংখ্যক শিক্ষক আর্থিক সুবিধা পাবে আর কিছু সংখ্যক পাবে না এমন হতে পারে না। তাই গত শনিবার শিক্ষকসমিতি সভায় মঙ্গলবার ও বুধবার ক্লাস-পরীক্ষা থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।
রুয়েটের ভিসি রফিকুল ইসলাম শেখ বলেন, শিক্ষকরা কর্মসূচি দিলেও নিয়ম অনুযায়ি ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষকরা যে আন্দোলন করছে এটা অযৌক্তিক। ইউজিসি নির্দেশনা না মানলে শিক্ষকদের বেতন বন্ধ হয়ে যেত। তাই বার্ষিক ভাতা বন্ধ করে দেওয়া হয়েছে। এখানে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষের কিছু করার নেই। যদি শিক্ষকরা সুবিধা নিতে চাই তাহলে ইউজিসি কর্তৃপক্ষের নিকট দাবি জানাতে হবে বলে মন্তব্য করেন ভিসি।

Top