৪৫০ জন ছাত্র-ছাত্রীসহ স্কুল বিক্রির বিজ্ঞাপন; শিক্ষা-ও কি পণ্যের পথে!

received_2227040160843798.jpeg

সাইমুম শারিক হিমেল:

সাম্প্রতিক ৪৫০ জন ছাত্র-ছাত্রীসহ হাই স্কুল বিক্রির বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।
বিজ্ঞাপনদাতা বিজ্ঞাপনের নিচে একটি মোবাইল নম্বরও দিয়ে দিয়েছেন যোগাযোগ করার জন্য।
তবে বিজ্ঞাপনে স্কুল অথবা স্থানের নাম উল্লেখ না থাকায় স্কুলটির অবস্থান এবং বিজ্ঞাপনের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।
বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানার জন্য বিজ্ঞাপনে উল্লিখিত নাম্বারে ফোন দিলেও নাম্বারটি বন্ধ পাওয়া যায়।
.
সত্যতা নিশ্চিত হতে না পারলেও এটি পুরো জাতীয় জন্য এক আঁতকে উঠার মত বিষয়।শিক্ষা কি আসলেই ব্যবসায়িক পণ্য হতে চলেছে!!!
.
তবে একটা বিষয় প্রথমেই বলে দিতে চাই যে, আমার এ লেখা সকল শিক্ষা প্রতিষ্ঠানকে উদ্দেশ্যে করে লিখা নয়। সুতরাং তা জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য সমভাবে প্রযোজ্য নয়।
.
শিক্ষাকে ব্যাবসায়ীক পণ্য হিসেবে ধরে রমরমা ব্যাবসা করা অনৈতিকতাই নয়, পাপও। তার উপর যখন তা জনসম্মুখে হয়, এসব মেনে নেওয়া যায় না। শিক্ষা মন্ত্রণালয়কে কঠোরভাবে এর ওপর নজর রাখা উচিত যাতে শিক্ষা ব্যাবসায়ীক পণ্য হয়ে না উঠে।
শিক্ষা হল সামষ্টিক কল্যাণের অন্যতম উপাদান। শিক্ষাকে একটি জাতির মেরুদণ্ড স্বরুপ বিবেচনা করা হয়। সুতরাং শিক্ষা কোন ভাবেই ব্যাবসায়ীক পণ্য হতে পারে না। তাই দেশের উন্নয়নে অংশিদারের লক্ষে শিক্ষাকে প্রচার, প্রসার, বিস্তার, সহজলভ্য এবং স্বার্বজনীন করার জন্যেই শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। যদি কোন ব্যক্তি বা গ্রুপ ব্যাবসায়ীক পণ্য হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলে তা শিক্ষা মন্ত্রণালয়কে মনিটরিং সেল গঠনের মাধ্যমে চিহ্নিত করে কঠোরহস্তে দমন করতে হবে।
.
সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন ৪৫০ জন ছাত্র-ছাত্রীসহ স্কুল বিক্রির বিজ্ঞাপন দেখে অনেকেই আশ্চর্য হয়েছেন, আবার কেউ কেউ বিষয়টি নিয়ে হাস্যরস করছেন। অনেকে আবার একে পাত্তা দিচ্ছেন না। আবার অনেকে আমলে নিয়ে নিজ নিজ অবস্থান হতে প্রতিবাদ করছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এর প্রতিবাদ যাই হোকনা কেন শিক্ষা মন্ত্রনালয়কেই এসব রুখতে শক্ত পদক্ষেপ নিতে হবে।

শিক্ষা ব্যাবসায়ীক পণ্য কিনা, কিভাবে তা নিয়ে অনেক তাত্ত্বিক আলোচনা করেছেন। মুষ্টিমেয় মানুষ শিক্ষালে ব্যাবসায়ীক পণ্য করতে চাইলে, কার পৃষ্ঠপোষকতা সবচেয়ে বেশি গুরুত্ববহ হবে এবং কেমন পৃষ্ঠপোষকতা প্রয়োজন তা
বিভিন্নভাবে উল্লেখ করেছেন। আমি আমার মতামত তুলে ধরলাম মাত্র।

Top