তথ্য চুরি করছে এসব অ্যাপ, বাঁচার উপায় জানালো ‘সাইবার ৭১’

received_2292429094372440.jpeg

রাইয়ান ওয়াহিদ :

সম্প্রতি ফেসবুক অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর তথ্য চুরির ঘটনা সম্পর্কে আমরা সবাই অবগত।

বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ কিংবা গেম রয়েছে যেগুলোর দ্বারা আমরা অনেকেই শিকার হচ্ছি তথ্য চুরি, সাইবার বুলিং কিংবা ফেসবুক আইডি ডিজেবল হওয়া। এসব না হওয়ার জন্য করণীয় জানিয়েছে সাইবার এক্সপার্ট গ্রুপ ‘সাইবার ৭১’।

শুক্রবার গ্রুপটির ফেসবুক পেজ থেকে এ বিষয়ে একটি পোস্ট শেয়ার করা হয়। সেখানে এসব অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে বাঁচতে যা যা করতে হবে সেসব জানিয়ে দেয়া হয়েছে।

পোস্টটি থেকে জানা যায়, ফেসবুক আইডি ডিজেবল হওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম হলো- থার্ডপার্টি অ্যাপ ব্যবহার করা। যেমন: Profoundly, Sarahah.

সম্প্রতি ভাইরাল হওয়া অ্যাপগুলোর মধ্যে Profoundly অন্যতম। কিন্তু এই অ্যাপটি আপনার অজান্তেই আপনার ইমেইল, বন্ধুর লিস্টসহ অপ্রয়োজনীয় বিভিন্ন তথ্য হাতিয়ে নিচ্ছে। এছাড়াও নিচ্ছে আপনার এক্সেস টোকেন। যার মাধ্যমে আপনার একাউন্ট থেকে যেকোনো প্রফাইলে কমেন্ট কিংবা লাইক দেয়া সম্ভব। বিষয়টা অনেকটা অটো লাইকের মতো।

‘সাইবার ৭১’ জানিয়েছে, ট্রেন্ড ফলো না করে, নিজেদের নিরাপত্তার বিষয়টি আগে নিশ্চিত করার জন্য। যারা এই অ্যাপটি ব্যবহার করে ফেলেছেন তারা, ফেসবুকের সেটিং অপশনে গিয়ে ইনস্ট্যান্ট গেইম থেকে Profoundly অ্যাপটি রিমুভ করে দিতে হবে।

Top