চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে বিশ্ব যক্ষ্মা দিবস, ২০১৯ পালিত

1-4-1.jpg

চট্টগ্রাম ব্যুরো :

২৪ শে মার্চ, ২০১৯ ইং তারিখে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতি ও মেডিসিন বিভাগ, চট্টগ্রাম মেডিকেল কলেজের যৌথ উদ্দ্যোগে বিশ্ব যক্ষ্মা দিবস পালন করা হয়।

এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “এখনই সময় অঙ্গীকার করার, যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার”

এই উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক ও ¯œাতকোত্তর শিক্ষার্থীরা অংশগ্রহন করেন।

উক্ত আলোচনা সভায় যৌথভাবে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ও চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক সেলিম মোঃ জাহাঙ্গীর এবং মেডিসিন বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান অধ্যাপক অনুপম বড়–য়া।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, চট্টগ্রাম শাখা এর সভাপতি অধ্যাপক ডাঃ মুজিবল হক খান, এছাড়া ও বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমদ ও বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন, চট্টগ্রাম শাখা এর সাধারণ সম্পাদক ডাঃ ফয়সাল ইকবাল চৌধুরী।

সভায় বিশ্ব যক্ষা দিবসের তাৎপর্য ও যক্ষার বর্তমান চিকিৎসার প্রেক্ষাপট নিয়ে বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ মোঃ আবদুস সাত্তার।

সভায় আরো বক্তব্য রাখেন বক্ষব্যাধি বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডাঃ সরোজ কান্তি চৌধুরী, আলোচনায় আরো অংশগ্রহণ করেন শিশু বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক প্রনব কুমার চৌধুরী, হৃদরোগ বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ প্রবীর কুমার দাশ, মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ উম্মে ফাতেমা খাতুন ও ফার্মাকোলজি বিভাগের প্রভাষক ডাঃ মাসুদ রানা।

সভায় ধন্যবাদ জ্ঞাপন করেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ সোমেন সরকার, সভায় সকল অতিথিবৃন্দ তাদের বক্তব্যে যক্ষ্মামুক্ত বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ও সরকারের সকল কর্মকান্ডের সাথে ঐক্যমত পোষন করেন।

অনুষ্ঠানটির স ালনায় ছিলেন মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ আবদুল্লাহ আবু সাঈদ। সভা শেষে একটি র‌্যালির আয়োজন করা করা।

Top