ঢাবিতে গণহত্যা বিষয়ক ২দিন-ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

Caption-1-Genocide-Studies.jpg

ঢাবি প্রতিনিধিঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ‘সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ’-এর উদ্যোগে ‘জনেোসাইড এন্ড মসে ভায়োলন্সে’ শীর্ষক ২দিন-ব্যাপী ৩য় আন্তর্জাতিক সম্মেলন আজ ২৪ মার্চ ২০১৯ রবিবার বিশ^বিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে শুরু হয়েছে। বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিাত থেকে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
সেন্টারের পরিচালক অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে ‘গণহত্যার রাজনীতি’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাাপন করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার ও ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন। ধন্যবাদ জ্ঞাপন করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বাধীনতার মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ১৯৭১ সালে সংঘটিত মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনী কর্তৃক বর্বরোচিত গণহত্যার সাক্ষী ঢাকা বিশ^বিদ্যালয় ক্যাম্পাস। এই বিশ^বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে রিকশাওয়ালারাও এর শিকার হয়েছিল। তিনি বলেন, এধরনের সম্মেলনের মাধ্যমে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস ও গণহত্যা সম্পর্কে অনেক কিছু জানতে ও শিখতে পারে।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্দ অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ সম্পাদিত ‘জেনোসাইড এন্ড মাস ভায়োলেন্স: পলিটিক্স অফ সিঙ্গুলারিটি’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। দুইদিন-ব্যাপী এই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকবৃন্দ ৬টি সেশনে গণহত্যা বিষয়ক বিভিন্ন প্রবন্ধ উপস্থাাপন করবেন।

Top