আদমদীঘির প্রধান ডাকঘর ঝুঁকিতে চলছে; আতংক নিয়ে কাজ করছে কর্মচারীরা

MOMIN-KHAN-ADAMDIGHI-BOGRA-NEWS-23-03-2019-1.jpg

SAMSUNG CAMERA PICTURES

মোঃ মোমিন খান, আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি ঃ

বগুড়ার আদমদীঘি সদরে অবস্থিত প্রায় ৩৫ বছরের পুরাতন প্রধান ডাকঘর এখন নানা স্থানে ফাটল দেয়ালে বাঁক ও পলেস্টার উঠে ব্যবহারের অযোগ্য এবং ভগ্ন দশায় পরিনিত হয়ে অফিস ভবনসহ বাসভবনটির অবস্থা মারাত্বক ঝুঁকিপুর্ণ হয়েছে। আতংকের মধ্যে কাজ করতে হচ্ছে সংশ্লিষ্ঠ ডাকঘরের কর্মকর্তা ও কর্মচারীদের। বিনষ্ঠ হতে চলেছে মূল্যবান কাগজপত্র। যে কোন মূহুর্তে ভবনটি ধ্বসে বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে বলে আশংকা রয়েছে।
জনসাধারনের চিঠিপত্র আদান প্রদান সহ পার্সেল পরিবহনে দেশে সরকারী ডাকঘর বা পোষ্ট অফিস রয়েছে। বগুড়ার আদমদীঘি উপজেলা সদরে ব্রিটিশ আমলে স্থাপিত এই প্রধান ডাকঘরটির অধিনে শালগ্রাম, কালাইকুড়ি, বিশিয়া, ভান্ডাগ্রাম, বিহিগ্রাম, আবাদপুকুরসহ ৬টি শাখা ডাকঘর রয়েছে। আদমদীঘি প্রধান ডাকঘরে পোষ্ট মাষ্টার, মেইল পিওন পদ দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে। ভারপ্রাপ্ত পোষ্ট মাস্টার, রানার ও নৈশ্য প্রহরি দিয়ে খুঁরে খুঁরে চলছে কার্যক্রম। প্রধান ডাকঘরের গুরুত্বপূর্ন পদ দীর্ঘদিন যাবত শূন্য থাকায় অনেক গ্রহকরা সঠিক সময়ে চিঠিপত্র পাওয়া থেকে বঞ্চিত হন। বৃটিশ আমলে নির্মিত মাটির ঘরের ডাকঘরটি স্থানান্তর করে ১৯৮৪ সালে ৩ কক্ষ বিশিষ্ঠ ডাকঘর ও ২ কক্ষ বিশিষ্ঠ পোষ্ট মাষ্টারের বাসভবন প্রাচীর সহ এই প্রধান ডাকঘর ভবন নির্মান করা হয়। নির্মানের পর থেকে অদ্যবদি ভবনটিতে কোন রং কিংবা মেরামত করা হয়নি। ফলে ক্রমেই নষ্ট হতে চলেছে গুরুত্বপূর্ণ ডাকঘরটি। বিগত ১১ বছর আগে থেকে প্রধান এই ডাকঘরের প্রাচীর ভাংতে ভাংতে এখন প্রায় ফাঁকা হয়েছে। ডাকঘর ভবন ও পোষ্ট মাষ্টারের বাস ভবনের দেয়াল বেঁকে ছাদসহ বিভিন্ন অংশে পলেস্টার উঠে ফাটল ধরে ভগ্ন দশায় পরিনত হয়েছে। জরাকীর্ণ ভবনটি অল্প বৃষ্ঠি হলেই পানি চুঁয়ে পড়ে। এতে বিনষ্ঠ হচ্ছে অনেক মূল্যবান কাগজপত্র।

প্রধান ডাকঘর ও বাসভবন ব্যবহারের অযোগ্য ঘোষনা করা হলেও নতুন ভবন নির্মান না করায় মারাত্বক ঝুঁকি ও আতংক নিয়ে কর্মকর্তা ও কর্মচারীরা চালাচ্ছেন কার্যক্রম। ভারপ্রাপ্ত পোষ্ট মাষ্টার জহির উদ্দিন বিষয়টি নিশ্চিত করে জানান বগুড়া বিভাগের ডেপুটি পোষ্ট মাষ্টারের মাধ্যমে ব্যবহারের অযোগ্য এই প্রধান ডাকঘর ও পোষ্ট মাষ্টারের বাসভবন পুনঃনির্মানের জন্য আবেদন করা হয়েছে। সম্প্রতি ডাকঘর নির্মানের জন্য টেন্ডার আহবান করা হয়েছে।
#

Top