বিশ্ব সমাজ কর্ম দিবসে তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজে শোভাযাত্রা ও স্মারকলিপি পেশ

1-3.jpg

মাসুদুর রহমান-
তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজে “সমাজকর্ম পরিবার ও সমাজকর্ম বিভাগের উদ্যোগে “মানবিক সম্পর্কের গুরুত্ব ত্বরান্বিতকরণ” এই স্লোগানকে সামনে রেখে মঙ্গলবার (১৯ মার্চ) বিশ্ব সমাজকর্ম দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার দুপুর ১২টায় তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের শহীদ মিনারের সামনে থেকে শুরু করে শোভাযাত্রাটি জাতীয় সংসদ ভবনের সামনে দিয়ে ফার্মগেটের প্রধান সড়ক গুলো প্রদক্ষিণ করে আবার শহীদ মিনারের সামনে এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান মোসাঃ ফরিদা আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সমাজকর্মের প্রভাষক জনাব শারমিন নাহার ও প্রভাষক নার্গিস খাতুন প্রমুখ । বক্তারা তাদের বক্তব্যে বলেন, বিশ্বকে এগিয়ে নিতে হলে মানবিক সম্পর্কের ওপর গুরুত্বারোপ করতে হবে হবে। ব্যক্তি মর্যাদা প্রতিষ্ঠার মাধ্যমে সমাজের সর্বস্তরের জনগণের মাঝে মানবিক সম্পর্কের গুরুত্ব ত্বরান্বিত করতে হবে বলে মন্তব্য করেন। এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় শিক্ষক মাহমুদা পারভীন ও তপন হালদার সহ হাজারো শিক্ষার্থী ।
পরে তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের সমাজকর্ম পরিবারের প্রতিষ্ঠাতা ও সমাজ কর্মের প্রভাষক জনাব শাহ্ মোঃ সেলিম কর্তৃক কলেজে জাতির জনকের ভাস্কর্য স্থাপনের দাবি উত্থাপিত হয়। অধ্যক্ষ ও প্রসাশন বরাবর স্মারক লিপি পেশ করেন তিনি।

এ বিষয়ে সমাজকর্ম পরিবারের প্রতিষ্ঠাতা ও প্রভাষক জনাব শাহ্ মোঃ সেলিম এ প্রতিবেদক ও অনার্স ১ম বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মাসুদুর রহমানকে বলেন, বাংলাদেশ তথা বিশ্বকে এগিয়ে নিতে মানব সম্পর্ককে গুরুত্ব দিয়ে নিজেদেরকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

জানতে চাইলে তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের উপাধ্যক্ষ আঞ্জুমান আরা জানান, প্রত্যেকটি দিনই আমাদের কর্মদিবস। এর নির্দিষ্ট কোন দিন নেই আর যে কাজটাই করা হোক মানুষ হিসেবে তা দক্ষতার সাথে পালন করতে হবে ।

এদিকে মুঠোফোনে তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের উপাধ্যক্ষ হারুন অর-রশিদ এ প্রতিবেদক মাসুদুর রহমানকে বলেন, সকলকেই সমাজকর্ম শিক্ষা ব্যবস্থা সম্পর্কে সচেতন হতে হবে।সামাজিক মূল্যবোধ এবং কলুষতামুক্ত সমাজ গঠনে ভূমিকা রাখতে হবে। এছাড়াও সমাজকর্মের উৎপত্তি ও বিকাশ সম্পর্কে সকলকে সচেতন হবার আহ্বান জানান তিনি।
কথা হলে তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ আব্দুর রশীদ বলেন, প্রত্যেক মানুষকে তার নিজ নিজ অবস্থান থেকে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং কোন কাজকে ছোট করে না দেখে কর্মী হবার আহ্বান জানান।
এ সংবাদটি লিখেছেন তেজগাঁও বিশ্ববিদ্যালয় কলেজ অনার্স ১ম বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ও সাংবাদিক মাসুদুর রহমান।

Top