ষোল বছরের স্কুলছাত্রী নোবেলের জন্য মনোনীত

received_340608130145526.jpeg

অনলাইন ডেস্ক ;
ষোল বছর বয়সী এক সুইডিস স্কুলছাত্রী গ্রেটা থানবার্গ শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। ২০২০ সালে শান্তিতে নোবেল পুরস্কারের জন্য তার নাম প্রস্তাব করা হয়েছে। পরিবেশ রক্ষায় তার আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় তিন নরওয়েজিয়ান এমপি এই শিক্ষার্থীর নাম প্রস্তাব করেন।

পরিবেশ রক্ষায় গত বছরের আগস্ট মাস থেকে গ্রেটার শুরু করা ‘ইয়ুথ স্ট্রাইক’ আন্দোলন এরইমধ্যে সুইডেন থেকে ছড়িয়ে পড়েছে সারাবিশ্বে। বিশ্বের ১০৫ দেশের ১৬৫৯টি শহরের জনগণ ও কয়েক লাখ কিশোর-কিশোরী গ্রেটার শুরু করা আন্দোলনে যোগ দেন। সুইডেন থেকে শুরু হওয়া আন্দোলনের মাধ্যমে পরিবেশ রক্ষায় মানুষের সচেতনতা তৈরিতে কাজ করছেন তারা।

নরওয়ের সমাজবাদী দলের এমপি ফ্রেডি আন্দ্রে বলেন, আমরা গ্রেটার নাম প্রস্তাব করেছি। কারণ জলবায়ু পরিবর্তনে বিরুদ্ধে আমরা কিছুই করছি না। অথচ জলবায়ু পরিবর্তন যুদ্ধ, সংঘাত ও উদ্বাস্ত সমস্যা বাড়িয়ে তুলছে। গ্রেটা বিশ্বব্যাপী একটা আন্দোলন গড়ে তুলেছে, যা শান্তির পক্ষে অনেক বড় অবদান।

জলবায়ু পরিবর্তন প্রতিরোধের কার্যকর ব্যবস্থা নেয়ার দাবিতে গ্রেটা আন্দোলনের সূচনা করেন। হ্যাশট্যাগ ফ্রাইডেজ ফর ফিউচার #FridaysForFuture শিরোনামে আন্দোলন গড়ে উঠেছে তার একক প্রচেষ্টায়। গত বছরের আগস্টে স্কুলে ধর্মঘট ডেকে সুইডিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ হয় তার নেতৃত্বে। এরপর থেকে প্রতি শুক্রবারেই শিক্ষার্থীরা আন্দোলন কর্মসূচি পালন করছেন।

গত বছর পোল্যান্ডে জাতিসংঘের ‘ক্লাইমেট টক’-এ অংশ নিয়ে গ্রেটা সারাবিশ্বের মনোযোগ কাড়েন। এরপর গত জানুয়ারিতে তিনি সুইজারল্যান্ডের দাভোস শহরে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে বক্তব্য রাখেন।

অনলাইন ডেস্ক/শাহীন

Top