কলম সা‌হিত্য স‌ম্মেলন-এক‌টি পর্যা‌লোচনা– ইউনুছ ইব‌নে জয়নাল

IMG_20190317_004320.jpg

—————————————
সাহিত্য সমাজ বদ‌লের হা‌তিয়ার।
সা‌হি‌ত্যের উন্নয়‌নে সমা‌জের উন্নয়ন—-!!

দৈন‌ন্দিন জীব‌নে আ‌মি বা আমরা যত ব্যস্ততাময় জীবন যাপন ক‌রি না কেন আমরা সক‌লেই সা‌হি‌ত্যের এক একটি অংশ। একথা সত্যই অনস্বীকার্য যে, আমা‌দের প্র‌ত্যে‌কের জীব‌নের প্র‌তি‌টি পর‌তে পর‌তে লু‌কি‌য়ে আ‌ছে সা‌হিত্য। হ‌তে পা‌রে সে সা‌হিত্য বেদনার, হ‌তে পা‌রে আন্দন আর উচ্ছ্বা‌সের। কখনও হতাশার কখনও প্রত্যাশার অনুভূ‌তি‌তে আমরা আব‌র্তিত।

আজ‌কের চরম গ‌তিশীল জীব‌নে ব্যস্তত‌ার কার‌ণে আমরা অ‌নে‌কেই সা‌হিত্য প‌ড়ি না। সা‌হিত্য কি বুঝ‌তেও চাই না। শত ব্যস্ততার মা‌ঝেও আ‌মি যখন আমার সন্তান‌কে ব‌লি-

আব্বু , তোমা‌কে ভাল ভা‌বে পড়‌া‌শোনা কর‌তে হ‌বে। মানু‌ষের মতো মানুষ হ‌তে হ‌বে।

মা’‌কে যখন ব‌লি-
মা, দূ‌রে আ‌ছি ব‌লে ঠিকমত তোমা‌দের খেদমত কর‌তে পা‌রি না, ক্ষমা ক‌রিও। ‌দোয়া ক‌রিও।

বাবা’‌কে যখন ব‌লি-
বাবা, চিন্তা কর না, মাস শে‌ষে বেতন পে‌য়ে টাকা পা‌ঠি‌য়ে দেব, সবার জন্য কিছু একটা ক‌রিও।

বন্ধু‌র সা‌থে যখন কথা হয়-
‌কি‌ রে দোস্ত ? কত দিন দেখা নেই, ফোন নেই। কোথায় আ‌ছিস ? কেমন আ‌ছিস ?

ওপাশ থে‌কে যখন ভে‌সে আ‌সে-
না রে দোস্ত, আর ব‌লিস না। আ‌ছি কো‌নো রকম। এত ব্যস্ততায় আর পা‌রি না। প্র‌তি‌দিন অ‌ফিস আর অ‌ফিস, কাজ আর কাজ, ব্যবসা আর বা‌ণিজ্য। আ‌গে, একসা‌থে কত সময় কাটাতাম ! এখন আর দেখাই হয় না। হায় রে দু‌নিয়া—-!
মহা ব্যস্ততার দু‌নিয়া ! আকা‌শের মা‌লিক তোর কল্যাণ করুন, সময় পে‌লে বেড়া‌তে আ‌ছিস।

— এই যে কথা মালা, জীবানুভূ‌তি‌তে হৃদয়ানুভূ‌তির প্রকাশ, এটাই সা‌হিত্য——!!

আর এ সা‌হিত্য চর্চা‌তেই সা‌হিত্য স‌ম্মেলন। কো‌নো এক স্থা‌নে কিছু ম‌নের স‌ম্মিল‌নে হৃদয়বৃ‌ত্তির ব‌হিঃপ্রকাশই সা‌হিত্য স‌ম্মেলন। হাজা‌রো আ‌বেগ, হাজা‌রো উচ্ছ্বাস, বেদনার আকূ‌তি, ন্যা‌য়ের প‌থে অন্যা‌য়ের প্র‌তিবাদী প্র‌তিধ্ব‌নি, শত মনের সা‌থে ম‌নের, শত ম‌তের সা‌থে ম‌তের স‌ম্মিলনে আগামী‌তে সা‌হি‌ত্যে সুন্দর ভ‌বিষৎ রচনার প‌রিকল্পনার শপথই এক‌টি সা‌হিত্য স‌ম্মেলনের বাস্তবতা, আনুষ্ঠা‌নিকতা।

গ‌তিশীল, কর্মব্যস্তময় আজ‌কের দি‌নে–
সা‌হিত্য স‌ম্মেলনের কথা কল্পনা করাই ক‌ঠিন—-! আর বাস্তবায়ন করা পাথরসম ক‌ঠিন কথা—–!!
কত ত্যাগ, কত শ্রম, কত সাধনা, প‌রিকল্পনা, কত ডাক-হাক, কত সময়, কত অ‌র্থ ব্যয় তা ভাবাই দুস্কর । তারপ‌রেও– শত প্র‌তিকূলতা স‌ত্ত্বেও–

গত ২২ শে ফেব্রয়ারী-১৯ খ্রি, রোজ শুক্রবার চট্টগ্রাম অমর একু‌শে বই‌মেলা প্রাঙ্গ‌ণে “অক্ষ‌রে অমরতা” শ্লোগা‌নের পতাকাবাহী আন্তর্জা‌তিক সা‌হিত্য ও সামা‌জ কল্যাণ মূলক সা‌হিত্য সংগঠন “কলম সা‌হিত্য সংসদ লন্ডন” কর্তৃক আ‌য়ো‌জিত বি‌শেষ সা‌হিত্য স‌ম্মেলন অনু‌ষ্ঠিত হ‌য়ে গেল।

যাঁ‌দের সরব উপ‌স্থি‌তি‌তে সা‌হিত্য স‌ম্মেলন‌টি হ‌য়ে উ‌ঠে‌ছিল প্রাণবন্ত আর সাথর্ক তাঁরা হ‌লেন-
প্রধান আলোচক বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, সম্মেলনের চেয়ারম্যান ও চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, চসিক মেয়র আ জ ম না‌ছির উ‌দ্দিন, গণমাধ্যম ব্য‌ক্তিত্ব আ‌বেদ খান, কলম সা‌হিত্য সংসদ লন্ডন- প্র‌তিষ্ঠাতা ও প‌রিচালক প্র‌ফেসর ড. নজরুল ইসলাম হা‌বিবী, বইমেলা উদ্যাপন পরিষদ মহাসচিব ও চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা প্রফেসর সুমন বড়ুয়া, বইমেলা উদ্যাপন পরিষদ আহ্বায়ক ও চসিক শিক্ষা স্ট্যান্ডিং কমিটির সভাপতি জনাব নাজমুল হক ডিউক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ প্রফেসর ফজলুল হক, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ, প্রফেসর মো. আবুল হাসান, সাংবাদিক-নাট্যজন প্রদীপ দেওয়ানজী, বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত সাহিত্যিক রাশেদ রউফ, শিশুসাহিত্যিক অরুণ শীল, একু‌শে পদক প্রাপ্ত শিল্পী ফা‌তেমা তুজ জোহরা, ভার‌তের বি‌শিষ্ট আবৃ‌ত্তি শিল্পীমি ডা‌লিয় বসু, কলম সা‌হি‌ত্য সংসদ এর আন্তর্জা‌তিক কো-অ‌ডি‌নেটর সা‌দেক উজ জামান চৌধুরী, বাংলা‌দেশ চ্যাপ্টা‌রের সভাপ‌তি ক‌বি ও সাংবা‌দিক শওকত বাঙ্গালী, উক্ত সংগঠ‌নের বি‌ভিন্ন বিভাগীয় এবং জেলার দা‌য়িত্বশীল ক‌বি ও সা‌হি‌ত্যিকবৃন্দ এবং অসংখ্য জ্ঞানী গুণী ব্য‌ক্তিবর্গ। অপ্রত্যা‌শিত সম্মা‌নিত দর্শকদের আন্ত‌রিক উপ‌স্থি‌তি‌তে সা‌হিত্য স‌ম্মেলন হ‌য়ে উ‌ঠে‌ছিল সা‌হিত্য চর্চার শব্দসেতু তৈ‌রির এক মিলন মেলায়।
কলম সা‌হিত্য সংসদ লন্ডন- মা‌নেই
মানুষ ও মানবতার কল্যা‌ণে, পৃ‌থিবী ও সৃ‌ষ্টি জগ‌তের কল্যাণে নি‌জে‌কে বি‌লি‌য়ে দেওয়া। সুস্থ সা‌হিত্য চর্চায় সারা বি‌শ্বে বাংলাভাষা ও বাংলা সাহিত্য‌কে প্রচার করা, সংরক্ষণ করা।

সুদূর লন্ড‌নে ব‌সে যি‌নি এ সা‌হিত্য স‌ম্মেল‌নের প‌রিকল্পনা কর‌লেন, দে‌শে ফি‌রে যি‌নি বি‌নিদ্র সময়, মেধা আর অক্লান্ত শ্রম দি‌য়ে সা‌হিত্য স‌ম্মেলন‌টি বাস্তবা‌য়িত কর‌তে নি‌জে‌কে বি‌লি‌য়ে দি‌লেন তি‌নি-
বাংলা সা‌হিত্যের এক নব দিগন্ত, বি‌শিষ্ট শিক্ষা‌বিদ, সমাজ হি‌তৈষী, সাংবা‌দিক, সারাহ-হা‌বিব ট্রাস্ট লন্ডন এবং কলম সা‌হিত্য সংসদ লন্ডন এর প্র‌তিষ্ঠাতা ও প‌রিচালক প্র‌ফেসর ড. নজরুল ইসলাম হা‌বিবী। তাঁর ঐকা‌ন্তিক প্র‌চেষ্টা‌তেই উক্ত সা‌হিত্য স‌ম্মেল‌নে চট্টগ্রা‌মের ১০ জন বি‌শিষ্ট ব্য‌ক্তি‌কে বি‌ভিন্ন বিষ‌য়ে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য কলম সা‌হিত্য সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও বিজয় দিবস কলম সা‌হিত্য পুরস্কার-২০১৮ এর বিজয়ী ১০ জন ‘সেরা’ ক‌বি ও সা‌হি‌ত্যিক‌কে পুরস্কার স্বরূপ সা‌হিত্য সনদ, ক্রেস্ট, উত্তরীয়, বই এবং স্বারকগ্রন্থ প্রদান করা হয়।

কলম সা‌হিত্য সংসদ লন্ডন এর চ্যা‌লেঞ্জ- বাংলা‌দেশ, ভারত, ইংল্যন্ড, আ‌মে‌রিকা এবং মধ্যপ্রাচ্যসহ বি‌শ্বের বি‌ভিন্ন দে‌শে বসবাসকারী বাংলা ভাষাভা‌সি একশত জন ক‌বি’র বি‌ভিন্ন বিষয় ভি‌ক্তিক লেখা একশত ক‌বিতা নি‌য়ে র‌চিত শতকলম কাব্যগ্রন্থের মোড়ক উ‌ন্মোচন করা হয়। শতকলম কাব্যগ্রন্থ বাংলা ভাষা ও বাংলা সা‌হি‌ত্যের এক‌টি দুর্লভ সম্পদ হ‌য়ে থাক‌বে বহুকাল——!! কেননা গ্রন্থ‌টি বি‌শ্বের বি‌ভিন্ন ভাষায় অনূদিত হ‌বে পর্যায়ক্র‌মে। যারা গ্রন্থ‌টির সা‌থে সম্পৃক্ত, গ্রন্থ‌টি তা‌দের সবার জীব‌নে এক অ‌বিস্মরণীয় মাইল ফলক হ‌য়ে থাক‌বে—–!!

এই কর্ময‌জ্ঞে–
যার কথা না বল‌লেই নয়, যি‌নি নাওয়া খাওয়া ভু‌লে দিবানী‌শি সময় দি‌য়ে, শ্রম দি‌য়ে, পরামর্শ দি‌য়ে, স‌ম্মেলন সঞ্চালনা ক‌রে সাফল্য ম‌ন্ডিত কর‌তে গুরুত্বপূর্ণ ভূ‌মিকা রাখ‌লেন তি‌নি কলম সাহিত্য সংসদ লন্ডন এর বাংলা‌দেশ চ্যাপ্টা‌রের সভাপ‌তি ক‌বি ও সাংবা‌দিক জনাব শওকত বাঙ্গালী। আ‌রো যা‌দের নাম অগ্রগণ্য তারা হ‌লেন অত্র সংগঠ‌নের আন্তর্জা‌তিক কো-অ‌ডি‌নেটর সা‌দেক উজ জামান চৌধুরী, সহসভাপ‌তি করুণা আচার্য, সাধারণ সম্পাদক আ‌নোয়ার হো‌সেন রানা, রাহাত মামুন সহ মুক্ত‌চিন্তার সংগঠন “আমরা কর‌বো জয়” এর অগ‌ণিত সম্মা‌নিত দা‌য়িত্বশীল ও ক‌র্মিবৃন্দ।

উক্ত সা‌হিত্য স‌ম্মেল‌নে সংগঠ‌নের দা‌য়িত্বশীল‌দের‌কে ম‌ঞ্চে বি‌শেষ আসন দি‌য়ে সম্মা‌নিত করা হয় এবং দূরদূরান্ত থে‌কে আগত অ‌তি‌থি ক‌বি ও সা‌হি‌ত্যিক‌দের প্র‌তি বি‌শেষ সম্মানে ভূ‌ষিত করা হয় এবং ‌বি‌শেষ আদর আপ্যায়ন করা হয়। আ‌মি অত্র সংগঠ‌নের একজন ক্ষুদ্র সেবক হ‌তে পে‌রে তা স্বচ‌ক্ষে অব‌লোকন কর‌ছি, কা‌ছে থে‌কে হৃদয় দি‌য়ে অনুভব, উপ‌ভোগ ক‌রে‌ছি। পে‌য়ে‌ছি অগাধ ভালবাসা, পরম সা‌ন্নিধ্য। সহজ, সরল আর উদার, উন্নত ‌চি‌ত্তের এক দুর্লভ ব্য‌ক্তিত্ব দে‌খে‌ছি প্র‌ফেসর নজরুল ইসলাম হা‌বিবী স্যা‌রের মা‌ঝে। যা সত্যই ভাল লাগার ভালবাসার আর সম্মা‌নের।

প্রিয় চট্টগ্রামবাসীর প্র‌তি আ‌মি মুগ্ধ—-!!

আ‌মি আমার ম‌নের গভীর থে‌কে সবার প্র‌তি গভীর শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জ্ঞাপন কর‌ছি।

ধন্যবাদ প্র‌ফেসর নজরুল হা‌বিবী স্যার।
ধন্যবাদ কলম সা‌হিত্য সংসদ লন্ডন।
ধন্যবাদ চট্টগ্রাম সি‌টি কর‌পো‌রেশন।
ধন্যবাদ চট্টগ্রাম বই‌মেলা উদ্যাপন ক‌মি‌টি।
ধন্যবাদ চট্টগ্রাম ক‌লেজ এবং বিশ্ব‌বিদ্যালয়।
ধন্যবাদ, ধন্যবাদ প্রিয় চট্টগ্রামবাসী—–!!

—————
ইউনুছ ইব‌নে জয়নাল
সভাপ‌তি
কলম সা‌হিত্য সংসদ লন্ডন
রাজশাহী বিভাগ শাখা
বাংলা‌দেশ

Top