ইসলামপুরে লাইসেন্স না থাকায় এক কয়েল কারখানাকে লাখ টাকা জরিমানা

Jamalpur-pic-01.jpg

রোকনুজ্জামান সবুজ জামালপুর ঃ

জামালপুরের ইসলামপুর সেঞ্চুরী মশার কয়েল কারখানার প্রয়োনীয় কাগজপত্র না থাকায় সিলগালা করেছে ভ্রাম্যমান আদালত। এ সময় কারখানার মালিক রবিউল ইসলামকে প্রতারণার দায়ে এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। সেই সাথে উৎপাদিত কয়েল ধ্বংস করা হয়েছে।
ইসলামপুর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী হাকিম মোহাম্মদ মিজানুর রহমান বুধবার সন্ধ্যার দিকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সেঞ্চুরী কয়েল কাখানায় দীর্ঘদিন ধরে অবৈধ ভাবে থ্রিজি, সেঞ্চুরীসহ নামে বেনামে বিভিন্ন মশার কয়েল তৈরী ও বাজারজাত করে আসছিল। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ও পৌর শহরের জনবসতিপূর্ণ এলাকায় অপরিকল্পিত ও অনুমতি ব্যতিরেকে গড়ে উঠা ওই কারখানায় একাধিক বার অগ্নিকান্ডের ঘটনাও ঘটেছে।
এ ব্যাপারে সংশ্লিষ্ট সূত্র জানায়, সেঞ্চুরী কয়েল উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স, বিএসটিআই লোগো ব্যবহার অনুমতি, পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র না থাকায় অন্যায় ভাবে ঝুকির মধ্যে কয়েল উৎপাদন ও বাজারজাত করে আসছিল। তাছাড়া কর্মচারীদের স্বাস্থ্য সংক্রান্ত কোন ব্যবস্থা না থাকায় এবং কারখানায় রক্ষিত অগ্নি নির্বাপক যন্ত্রগুলোর মেয়াদ না থাকার কারণে ১ লাখ টাকা জরিমানা আদায় করে কারখানাটি সীলগালা করা হয়েছে। সেই সাথে অবৈধভাবে উৎপাদিত কয়েল ধ্বংস করা হয়েছে।

Top