বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলায় দ্বিতীয় পুরস্কার পেলেন যশোরের উদ্ভাবক মিজানুর মিজানুর রহমান

received_223629611810753.jpeg

আব্দুর রহিম রানা ঃ
ঢাকায় বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) কর্তৃক আয়োজিত বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলায় অংশ নিয়ে পরিবেশের ওপর বিশেষ অবদান রাখায় যশোরের শার্শার কৃতি সন্তান, মটর ম্যাকানিক উদ্ভাবক মিজানুর রহমানকে পুরস্কারস্বরূপ সনদপত্র ও নগদ ২৫ হাজার টাকার প্রাইজবন্ড প্রদান করা হয়েছে। ১৪-১৬ ফেব্রুয়ারি তিন দিনব্যাপী এই মেলায় উদ্ভাবক মিজানুর রহমানের তৈরি অ্যাম্বুলেন্স ও পানিতে ডুবে শিশু মৃত্যুরোধক ডিবাইজ অবাক করেছে অতিথিসহ মেলায় আসা দর্শকদের।
দেশব্যাপী সেরা উদ্ভাবকের মধ্যে এ মেলায় দ্বিতীয় স্থান
অধিকার করেন দেশের গর্ব, যশোরের গর্ব, শার্শার গর্ব ক্ষুদে বিজ্ঞানী উদ্ভাবক মিজানুর রহমান।
মেলার উদ্ভাবনী চমক তাক লাগিয়ে দেয় বিসিএসআইআর এ আগত দর্শনার্থী এবং গণ্যমান্য অতিথি ব্যক্তিদের। ছিনিয়ে নিয়ে আসেন তিন দিনের এই মেলা থেকে সেরা সনদসহ নগদ অর্থ ও সম্মাননা।
বৃহস্পতিবার সকালে এই মেলার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান। মেলা শেষে সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস এবং বিশেষ অতিথি অধ্যাপক জাফর ইকবালের হাত থেকে উদ্ভাবক মিজানুর রহমান সনদপত্র ও নগদ অর্থগ্রহণ করেন।
মেলায় ৯ম থেকে ১০ম শ্রেণি, একাদশ-দ্বাদশ শ্রেণি এবং স্ব-শিক্ষিত উদ্ভাবক/বিজ্ঞান ক্লাবসহ বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান এবং বিসিএসআইআর-এর প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্প প্রতিষ্ঠানের ৭৮টির অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

Top