উপজেলা নির্বাচনে অানোয়ারা আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের দৌঁড়ঝাপ যাদের

received_290777991486470.jpeg

ডি এইচ মনসুর
অাগামী একাদশ সংসদ নির্বাচন শেষ হতে না হতেই আনোয়ারায় বইছে উপজেলা পরিষদ নির্বাচনের হাওয়া। আগামী মার্চ মাসে ভোট হচ্ছে ধরে নিয়েই তৈরি হচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা।
দলীয় মনোনয়ন পেতে প্রবীণদের পাশাপাশি নবীনরাও দৌঁড়ঝাপ শুরু করে দিয়েছেন। তাদের লক্ষ্য হচ্ছে যে করেই হোক দলীয় মনোনয়ন পাওয়া ।
এবারে প্রথমবারের মতো দলীয় প্রতীকে হবে উপজেলা পরিষদ নির্বাচন। ফলে এবার ভোট নিয়ে ক্ষমতাসীন দলে আছে বাড়তি আগ্রহ। যদিও জাতীয় নির্বাচনে হেরে যাওয়া বিএনপির নেতাকর্মীদের আগ্রহে ভাটা পড়েছে। যে কারণে এ উপজেলায় আওয়ামী লীগের প্রতিদ্বন্ধী আওয়ামী লীগই লক্ষ্য করা যাচ্ছে। মনোনয়ন প্রত্যাশীরা উপজেলা, জেলা ও কেন্দ্রীয় নেতাদের মন জয় করতে নানাভাবে তদবির চালাচ্ছেন। দলীয় মনোনয়ন পেতে স্থানীয় সাংসদ ও‚ ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর কাছাকাছি ভিড়তে শুরু করেছেন তারা।
তাছাড়া তৃণমূল নেতাকর্মীদের সমর্থন পেতেও এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন এই সব প্রার্থীরা।

জানা গেছে,১৯৮৫ সালে আনোয়ারা উপজেলা পরিষদের প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। সেবার উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন উকিল শাহাদত হোসেন চৌধুরী। ১৯৯০ সালে এ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হন মুক্তিযোদ্ধা মো.ইদ্রিস বিকম। ১৯৯২ সালে উপজেলা পরিষদ বাতিল হওয়ায় ২০০৮ সাল পর্যন্ত নির্বাচন হয়নি। ২০০৯ সালের নির্বাচনে আনোয়ারুল ইসলাম খান সওগাত চেয়ারম্যান নির্বাচিত হন। সর্বশেষ ২০১৪ সালে তৌহিদুল হক চৌধুরী চেয়ারম্যান নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন।
এবারের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের মনোনয়ন চাইবেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ এডহক কমিটির সদস্য তৌহিদুল হক চৌধুরী। তাঁর সঙ্গে স্থানীয় সাংসদ ও ভূমি মন্ত্রীর সুসম্পর্ক আছে। এছাড়া উপজেলা নিয়ে স্বপ্ন দেখছেন আরও কয়েকজন নতুন মুখ। তাঁরা হলেন,সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ও জেলা আ.লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এমএ হান্নান চৌধুরী মঞ্জু,উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বাহাউদ্দিন খালেক শাহ্জী, উপজেলা আ.লীগ এডহক কমিটি ও জেলা পরিষদ সদস্য এসএম আলমগীর চৌধুরী,উপজেলা আওয়ামী লীগ এডহক কমিটির সদস্য ও পরৈকোড়া ইউনিয়নের চেয়ারম্যান মামুনুর রশিদ চৌধুরী আশরাফ এবং উপজেলা আ.লীগ এডহক কমিটির সদস্য এডভোকেট সালাউদ্দিন আহমদ চৌধুরী লিপু।

ভাইস চেয়ারম্যান পদে আবারও দলীয় সমর্থন চাইবেন বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ এডহক কমিটির সদস্য মৃণাল কান্তি ধর। তবে উপজেলা আ.লীগ এডহক কমিটির সদস্য ও পূজা কমিটির আহবায়ক সুগ্রীব মজুমদার দোলন এবং রায়পুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো.আমিন শরীফসহ আরও কয়েকজন নেতা ভোটে লড়তে আগ্রহী। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগমের পাশাপাশি হাইলধর ইউনিয়নের নারী সদস্য সাজিয়া সুলতানা ও নারী সংগঠক পারভীন হাবিব দলীয় সমর্থন চাইবেন।

আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমএ মান্নান চৌধুরী বলেন,উপজেলা নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের অনেকে আমাদের সঙ্গে যোগাযোগ করছেন। তবে দলের ত্যাগী নেতা ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়ার জন্য আমরা কেন্দ্রে সুপারিশ করব।

Top