ছিন্নমূল জীবন, অবহেলিত শিশুরা কি সমাজের অভিশাপ?

received_1103820959787628.jpeg

মো. শহীদুল্লাহ্ সজীব, চট্টগ্রাম:
আদর, স্নেহ, ভালোবাসা জড়িয়ে থাকা কথাটির নাম শিশু। সেই শিশুরা আবার অনেক সময় টোকাই বা পিচ্চি নামে পরিচিত হয়। ওরা আর সব সাধারণ শিশুর মতো নয়। এ বয়সে ওদের কেউ মায়ের কোলে, কেউ স্কুলে থাকতে পারত। থাকতে পারত পরিবারের অটুট বন্ধনে। কিন্তু নিয়তির ফেরে এসব কিছুই পাওয়া হয় না ওদের। ওরা রাস্তায় ঘুমায়। পথে পথে ঘোরে। ক্ষুধার দায়ে রাস্তায়ই বেছে নেয় জীবিকার পথ। ওরা টোকাই, ওরা ছিন্নমূল পথশিশু।

ব্যস্ত নগরীতে কাঁধে একটা একটি ব্যাগ নিয়ে ছুটতে দেখা যায় তাদের বাস টার্মিনাল, রেলস্টেশনসহ শহরের অলিগলি সব জায়গাতে। কাগজ কুড়ানো কিংবা ভিক্ষা করে চলে তাদের দৈনিন্দন জীবন। মানুষের ধিক্কার চড়-থাপ্পরসহ গালিগালাজ এমনকি শারীরিক নির্যাতন সহ্য করতে হয় তাদের প্রতিনিয়ত। ওরা যেন সমাজের সর্বোচ্চ অবহেলিত মানুষ। অনেক পথ শিশু মনে করে তারা সমাজের অভিশাপ।

ওদের নিয়ে ভাবনার সময় হয় না কারো। রোদ, বৃষ্টি, ঝড়সহ সকল পরিস্থিতিতেও ওরা কারো হানুভূতিটুকুও পায় না। বেঁচে থাকার জন্য অনেক সময় তারা ঝুকিপূর্ণ কাজ বেছে নেয়। এরপরও যদি কাজ না মিলে পেটের জ্বালায় ওরা বেছে নেয় চুরি, ডাকাতিসহ নানা অপরাধমূলক কাজ।

পথশিশুদের অনিশ্চিত ও অন্ধকার জীবনের কথা আমরা সবাই জানি। আমাদের মানুষ্যত্ববোধই পারে তাদের মূলস্রোতে ফিরিয়ে আনতে। এখন দরকার যে যার অবস্থান থেকে সঠিক ভাবে দায়িত্ব পালন করা। শিশুরা ফুলবাগানে ফুটে থাকা একটি ফুলের মতোই। তাদের যত্ন করুন, খেয়াল রাখুন, অনুপ্রেরণা দিন, সাহস দিন। তারা একদিন জয়ী হবেই।

Top