সে অদৃশ্য শক্তি শেখ হাসিনা-ঢাবি উপাচার্য

48408719_941557606232097_3619944607690784768_n.jpg

মুহাম্মদ হাসান মাহমুদ (ঢাবি ,প্রতিনিধি) ঃ

গত ১৮ ডিসেম্বর সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবির) টিএসসি অডিটোরিয়ামে বাঁধন ঢাবি জোনাল পরিষদের বার্ষিক সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর-২০১৮ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাঁধনের কর্মীদের স্বচ্ছতা , দায়বদ্ধতা এবং সকল কাজে গনতান্ত্রিক রীতির প্রশংসা করেন এবং এ মনস্তাত্ত্বিক মূলবোধ বাঁধন কর্মীদের বাকি জীবনে ও প্রভাব ফেলবে বলে তিনি মনে করেন।ঢাকা বিশ্ববিদ্যালয় জোনাল পরিষদের সাধারণ সম্পাদক হিসেবে ২০১৯ কমিটিতে শরমিলা ইয়াসমীন দীনা কে নির্বাচিত করায় তিনি এর প্রশংসা করে বলেন,“ এটা এমনি এমনিভাবে ঘটেনি এর পিছনে কারো অবদান আছে ,আর সে অদৃশ্য শক্তি হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনা।“যখন আমি সৌরজগতের দিকে তাকাই ,তখন দেখি পৃথিবী থেকে এমন একটি নির্দিষ্ট দূরত্বে এটি রয়েছে,যার ফলে আমরা পর্যাপ্ত তাপ পেয়ে থাকি। এর পিছনে একটি শক্তি রয়েছে ।” স্যার আইজ্যাক নিউটনের এ কথা কে উদ্ধৃত করে তিনি এটি বলেন। তিনি আরো বলেন,“ আমাদের মনস্তাত্ত্বিক জগতে ব্যাপক পরিবর্তন ঘটেছে নারীকে এখন আমরা ভিন্নভাবে দেখিনা ।নারী ক্ষমতায়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাস্তবায়ন।”তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ভবনে শারীরিক ভাবে অক্ষম শিক্ষার্থীদের জন্য র‌্যাম্প তৈরির পিছনে প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এর অটিজম শিশুদের নিয়ে কাজ করার ফলশ্রুতি বলে উল্লেখ করেন।বর্তমানে ঢাবির ৯৯% শিক্ষাথী নিজেদের রক্তের গ্রুপ জানার বিষয়টিকে ধন্যবাদ জানিয়ে বলেন,“চেইঞ্জ মেইকার বা পরিবর্তন খুব অল্প সংখ্যক মানুষ ঘটায় ,কিন্তু এর ফল ভোগ করেন বহু মানুষ।”

বিশেষ অতিথির বক্তৃতায় সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালের টোন্সফিউশন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মুন্সী এম হাবিবুল্লাহ ,পৃথিবীর ৬% (শতাংশ) মন্দ মানুষ কে দূরে ফেলে বাকি ৯৪% শতাংশ কে এগিয়ে যেতে বলেন ।তিনি বাঁধনের কনসালট্যান্ট(পরামর্শক) হিসেবে আজীবন থাকবেন বলে জানান।

বাঁধন কেন্দ্রীয় পরিষদের সভাপতি জহুরুল ইসলাম বাঁধনের প্রতি সুযোগ সুবিধা বাড়ানোর জন্য উপাচার্যের কাছে অনুরোধ জানান।
বাঁধন, ঢাকা বিশ্ববিদ্যালয় জোনাল পরিষদের গত কমিটির(২০১৮) সভাপতি মোঃ সোহানুর রহমান এবং সাধারণ সম্পাদক হাসান শাহরিয়ার নতুন কমিটির(২০১৯) নির্বাচিত সভাপতি আহসান উল্যাহ পাঠান এবং সাধারণ সম্পাদক শরমিলা ইয়াসমীন দীনা সহ ১৯টি হল ইউনিটের সভাপতি -সাধারণ সম্পাদকগণ সহ সকল কর্মীকে অভিনন্দন জানান এবং তাদের দায়িত্বে যদি কোনো ভুল ভ্রান্তি থেকে থাকে তবে তা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য আহ্বান জানান।
বক্তৃতা শেষে বাঁধন কর্তৃক প্রকাশিত ২০১৯ সালের দিনপঞ্জির নিলাম ডাকা হয় এবং নিলামে জয়ী হয়ে ১৬০০০ হাজার টাকায় বাঁধনের উপদেষ্টা রাকিব আহমেদ সেটি কিনে নেন।তিনি ফজলুল হক মুসলিম হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। বাঁধনের যাত্রা শুরুর দিক থেকেই তিনি বাঁধনের সাথে যুক্ত ছিলেন এবং এখনো উপদেষ্টা হিসেবে যুক্ত আছেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী সহকারী প্রক্টর এবং ছাত্রলীগের সাবেক নেত্রী সীমা ইসলাম।
বাঁধন ,ঢাবি জোনাল পরিষদ কর্তৃক একটি প্রতিবেদন প্রকাশিত হয়,সেখান থেকে জানা যায় ২০১৮ সালে ২৪,৭৯৮ জনকে তারা রক্তের গ্রুপ জানিয়েছে,বাঁধনের মাধ্যমে ৬৮১৮ টি রক্তের অধিবাচন পত্রের প্রেক্ষিতে স্বেচ্ছায় রক্ত দেয়া হয়েছে ১২,৩১৭ ব্যাগ,নতুন রক্তদাতা সৃষ্টি ১,৫৭৬ জন।

Top