ফেইসবুকের কমেন্টে @[4:0] টাইপ করলে ‘Mark Zuckerberg” আসে কেন?

received_752947435055048.jpeg

———–

জেনে নিন কিভাবে আপনার নাম আসবে
আপনার আইডি নিরাপদ কিনা সেটা কিভাবে চেক করবেন?

গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে একটা স্ট্যাটাস শেয়ার হচ্ছে অনেক। পশ্চিম বঙ্গের বর্ধমান জেলার পুলিশের বরাত দিয়ে কোন একটা সংবাদপত্র সংবাদ করেছে যে, @[4:0] কমেন্ট করলে যদি ‘মার্ক জুকারবার্গ’ এর নাম আসে তাহলে আপনার আইডি নিরাপদ, অন্যথায় আপনার আইডি হ্যাকড হয়েছে। এর আগে এরকম আরো অনেক স্ট্যাটাস চোখে পড়েছে আমাদের। অনেকেই লিখেছিলো ‘আইডিটা ঝুঁকিতে আছে, সবাই স্টিকার কমেন্ট করুন’। কিন্তু আসলে এর সত্যতা কতটুকু? @[4:0] টাইপ করলে কেনইবা মার্ক জুকারবার্গ এর নাম আসে? এরকম কোন কারেক্টারগুলো টাইপ করলে আপনার নাম আসবে?

আসলে এটা মোটেই কোন নতুন বিষয় নয়। এর আগে বহুবার বহু দেশে এরকম স্ট্যাটাস ভাইরাল হয়েছে। আর @[4:0] টাইপ করলে ‘মার্ক জুকারবার্গ’ আসা মানেই আপনার আইডি নিরাপদ নয়। এটা মুলত মার্ক জুকারবার্গ এর ফেইসবুক আইডির লিংক। আপনারও এরকম একটা লিংক আছে। ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা যেহেতু অনেক, প্রত্যকেরই একটা ইউনিক সিরিয়াল নাম্বার থাকে। মার্ক জুকারবার্গ এর আইডি নাম্বার 4, তাই @[4:0] টাইপ করলে তার নাম আসে। প্রথম ৩ টি আইডি নষ্ট করে ফেলা হয়েছে। ৫ ও ৬ সিরিয়ালের আইডি যথাক্রমে তার দুই রুমমেট ক্রিস হিউজ ও জাস্টিন মস্কোভিটজ এর।

আপনার সিরিয়াল নাম্বার কিভাবে পাবেন?

আপনার যেকোন ফটো এ্যালবামে ক্লিক করেগিয়ে সেটার URL এ গিয়ে অনেকগুলো কারেক্টারের পর কতগুলো সংখ্যা পাবেন। সেটাই আপনার আইডির সিরিয়াল নাম্বার। যেমন আমার আইডির সিরিয়াল নাম্বার 100002669294948। এবার আপনার URL থেকে প্রাপ্ত সিরিয়াল নাম্বারের সাথে কয়কটা কারেক্টার যোগ করুন। যেমন এভাবে, @[4:0], @[100002669294948:0] অর্থাৎ আপনার প্রাপ্ত সিরিয়াল নাম্বারের শুরুতে @[ এবং শেষে :0] যোগ করুন। আর সেটা পেস্ট করুন কমেন্টে। ব্যাস, আপনার প্রোফাইল নামটা শো করবে। এটা দ্বারা আপনার আইডি নিরাপদ কিনা সেটা বুঝায় না। তাছাড়া স্টিকার কমেন্ট করলেও আইডি হ্যাকিং হওয়া বা বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি কমেনা।

কিভাবে বুঝবেন আপনার আইডি কি নিরাপদ?

আপনি আপনার ফেইসবুক অন্য কেউ ব্যবহার করছে কিনা বা অন্য কোন ডিভাইস থেকে ব্যবহার হচ্ছে কিনা সেটা নিয়মিতভাবে যাচাই করতে পারেন। এক্ষেত্রে আপনাকে ‘Settings’ এ যেতে হবে, তারপর ‘Security and Login’ ক্লিক করে ‘Where you’re logged in’ এ যেতে হবে। ধাপগুলো এমনঃ Settings > Security and login > Where you’re logged in । এভাবেই দেখে নিন কারা, কোথা থেকে আপনার আইডি ব্যবহার করছে।
আরো সতর্কতার জন্য অনুসরণ করতে পারেন এই ধাপটিঃ Settings > Security and login > Setting up extra security

এভাবে যে কারো যে কোন পোস্ট দেখেই বিশ্বাস না করে যাচাই করুন। গুগলের এই যুগে কোন কিছু যাচাই করা কঠিন কাজ নয়।

শেখ ফরিদ
ফ্রিল্যান্স রাইটার,
ইমেইলঃ [email protected]

Top