“ভুলের মূল্য “– হাসান মাহমুদ

IMG_20181110_013114.jpg

—————– ভুল করেছ বলে দুঃখে মুখ ভারাক্রান্ত কেন?এটাতো তোমার সৌভাগ্য ।ভুল করেছ বিধায় নতুন কিছু শিখতে পেরেছো।অজানা অভিজ্ঞতা কে লাভ করেছ।অজানা জ্ঞানকে জেনে গেলে,আয়ত্ত করে নিলে।আর ভুল না করলে তা কখনোই শিখতে পারতেনা ।তুমি শিক্ষাকে অবমূল্যায়ন কর?অগ্রাহ্য কর?তোমার কাছে যদি শিক্ষার কোনো দাম না থাকে তাহলে তোমার মুখ গোমরা হতে পারে,তোমার ভিতরে মাদকের-নেশার বীজ বুনতে পারে।নতুবা কখনোই না ।
জানি তোমার ভুলে অনেকে হেসেছে।অনেকের জীবনে সুফল বয়ে এনেছে।তাদের চরম উপকার হয়েছে।তাই তুমি বিষন্ন।বিষন্ন হওয়ারই কথা,কারন তোমাকে নিয়ে অনেকে মজা করেছে। তোমার মাথায় কাঁঠাল ভেঙ্গে খেয়েছে।তোমার জীবন থেকে অনেক কিছু হারিয়েছে।তবে তুমি এটাকে তোমার দুর্বলতা ভেবনা।তোমারও নজরুলের মত প্রতিভা আছে।শুধু নেই তার মত ধৈর্য্য।শুধু নেই তার মত ব্যর্থতা থেকে অভিজ্ঞতা অর্জন।
আছে এডিসনের মত তোমার ও গবেষণা এবং আবিষ্কারের শক্তি।শুধু নেই তার জীবনের মত ভুল আর ব্যর্র্থতা।তাঁর জীবন সংগ্রামকে তোমার জীবন সংগ্রামের সাথে মিলিয়ে দেখার চেষ্টা কর।সে তো ভুল করে তোমার মত কখনো হা-হুতাশ করেনি।সে তো কত শত বার ভুল করেছিল।কত উপহাস করা হয়েছিল তাকে।তবু সে তো পিছু হটেনি।বরং বলেছিল,‘আমি এক একটি ভুল করে এক একটি সফলতার পথ আবিষ্কার করছি।’ তবে তুমি?তোমার ব্যর্থতা থেকে বাজে চিন্তা আর কল্পনা কে পাল্টাও ।ধুয়ে মুছে একেবারে সতেজ করে ভালো কিছু করতে শিখ।ভুল থেকে শিক্ষা গ্রহন কর।তবেই একদিন তুমি এডিসন বা নজরুল না হও তুমি তোমার মত হতে পারবে।তোমার স্থান কেউ কখনো নিতে পারবেনা।মনীষীদের জীবনী থেকে শিক্ষা গ্রহন কর।আর উপলব্ধি করো, তারা কি প্রথমবারেই সফল হয়েছিল?তবেই বুঝবে সবাই প্রথমবারেই সফল হয়েছে ।তবে গভীরে ঢুকে দেখ।তখন দেখবে তোমার দৃষ্টি শক্তির অগচরে সে কত ভুল করে অবশেষে সফল হয়েছিল।

তবে বুঝতে শিখতে হবে আর এ থেকেই তোমার স্থানকে সুদৃঢ় করতে হবে ।আর মনে রেখ, ইচ্ছে করে বা জেনে শুনে যদি ভুল কর তবে সেটা কিন্তু আমি কখনোই ভুল বলবনা ওটা তোমার স্বার্থ হাসিলের জন্য কপটতা হবে।তুমি এসবের উর্ধ্বে থেকে যা করবে সেটা যদি ভুল হয়, সেটাকে আমি ভুল বলব।আর এ ভুল এবং ভুলের শিক্ষাই হবে তোমার জীবনের কর্ণধার ।যদি ভুলের রূপকে পাল্টিয়ে তোমার লক্ষ্যে পৌঁছাতে পার। দেশ ও জাতির জন্য কল্যাণ করতে পার।

লেখকঃ মুহাম্মদ হাসান মাহমুদ
শিক্ষার্থী,দর্শন বিভাগ ,ঢাকা বিশ্ববিদ্যালয়।

Top