চকরিয়ায় ডেঙ্গু জনসচেতনতায় প্রশাসনের কর্মশালা, সতর্কতা প্রচারণায় ছাত্রলীগ

chakaria-chattraleug-7-11-2018.jpg

সাঈদী আকবর ফয়সাল,চকরিয়া:
কক্সবাজারের চকরিয়া পৌরসভার উদ্যোগে ডেঙ্গু ধ্বংসের জন্য পক্ষকালব্যাপী ডেঙ্গু নিধন অভিযান কার্যক্রম শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় কক্সবাজার জেলা ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র বিষয়ক উপ সম্পাদক মারুফ আদনাদের সার্বিক সহযোগিতায় চকরিয়া পৌর ছাত্রলীগের আওতাধীন চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় শাখার সাবেক সভাপতি ইরানুল ইসলামের নেতৃত্বে চকরিয়া উপজেলা পরিষদ চত্ত্বরে ডেঙ্গু সতর্কতায় লিফলেট বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা পরিষদে প্যানেল চেয়ারম্যান ও পৌরসভা আওয়ামী লীগ সভাপতি জাহেদুল ইসলাম লিটু এবং জেলা পরিষদ সদস্য অধ্যাপক সুলতান আহমদসহ পৌরসভা যুবলীগ ও ছাত্রলীগের অসংখ্য নেতাকর্মীরা।
এসময় চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ইরানুল ইসলাম বলন, বর্তমানে ডেঙ্গু আমাদের জন্য খুবই ভয়াবহ। ডেঙ্গু জ্বরের কারণে আমরা হারিয়েছি ছাত্রলীগের সহযোদ্ধাকে। তাছাড়াও চট্রগ্রাম মেডিকেল কলেজ সহ বেশ কয়েকটি হাসপাতালে চকরিয়া পৌরসভার প্রায় শতাধিক মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি আছে। আমরা চকরিয়া পৌরসভা সহ উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে মোট ১৭টি টিম গঠন করেছি জনসাধারণের মাঝে ডেঙ্গু সর্তকতা মূলক প্রচার-প্রচারনা করার জন্য।
এদিকে কক্সবাজারের চকরিয়ায় গত দুই মাস ধরে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে। এ সময়ে অন্তত হাজার জন ডেঙ্গু আক্রান্ত রোগী সনাক্ত করা হয়েছে। সনাক্তের পর একজন ছাত্রলীগ নেতা মারা গেলেও উপজেলা প্রশাসন দাবি করেছেন, গোচরে-অগোচরে ১৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন। শ্বেত কণিকা ত্রিশ হাজারের নিচে কমে যাওয়ায় ৭০ থেকে ৭৫ জন রোগী চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনায়’ আয়োজিত কর্মশালায় ডেঙ্গু রোগ নিয়ে অহেতুক আতংকিত না হয়ে প্রাথমিক পর্যায়েই ডাক্তারের স্মরণাপন্ন হয়ে পরীক্ষা করতে বলা হয়েছে। কর্মশালার সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান, প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব জাফর আলম। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও প:প কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ। বক্তব্য রাখেন চিরিংগা ইউপি চেয়ারম্যান আলহাজ্ব জসীম উদ্দিন, সাহারবিল আনোয়ারুল সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা রহুল কুদ্দুস আনোয়ারী, চকরিয়া পৌরসভার সচিব মাসউদ মোরর্শেদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান প্রধান, বেসরকারি হাসপাতালের প্রধানসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিদের ডেঙ্গু বিষয়ে আলোকপাত করা হয়।##

Top