প্রতিবন্ধী, নদীভাঙ্গা ও দুস্থদের ত্রাণ দিয়ে দৃষ্টান্ত স্থাপন করল দেওয়ানগঞ্জের হিজড়ারা

Jamalpur-pic-02-1.jpg

রোকনুজ্জামান সবুজ জামালপুর:
জামালপুরে প্রতিবন্ধী, নদীভাঙ্গা ও দুস্থদের মাঝে ত্রাণ বিতরণ করে মানবতার নজির স্থাপন করেছে দেওয়ানগঞ্জের হিজড়া মানব কল্যাণ সংস্থা। সোমবার বিকেলে ৮০টি পরিবারের মাঝে এ ত্রাণ বিতরণ করা হয়।
জানা গেছে, জেলার দেওয়ানগঞ্জ উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন হিজড়া মানব কল্যাণ সংস্থা উপজেলার নদীভাঙা, বন্যায় ক্ষতিগ্রস্ত, প্রতিবন্ধী, দুস্থ ও অসহায় ৮০টি পরিবারের মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে প্রাপ্ত ত্রাণ সামগ্রী বিতরণ করেছে। প্রতি বস্তায় ৫ কেজি চাল, ১ কেজি করে ডাল, চিড়া ও মুড়ি, বিস্কুট, মোমবাতি, দিয়াশলাই ও খাবার স্যালাইনসহ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট রয়েছে। উপজেলার কালিকাপুর ঝালোপাড়া সড়কে অবস্থিত হিজড়া মানব কল্যাণ সংস্থার কার্যালয় থেকে এসব বিতরণ করা হয়।
হিজড়া মানব কল্যাণ সংস্থার সভাপতি কেয়া আক্তার মুন্নির সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা রফিকুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হাসান, সংগঠনের সহ-সভাপতি রাবিয়া আক্তার, কার্যকরী সদস্য মিনতী আক্তার, নদী আক্তার, মারুফা আক্তার, সাইদুর রহমান প্রমুখ।
সভাপতি কেয়া আক্তার মুন্নি জামালপুরের হিজড়াদের কোরবানীর গরু ও আনুষাঙ্গিক খরচ দেয়া এবং হিজড়াদের নিজের সন্তান হিসেবে স্বীকৃতি দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। তিনি হিজড়াদের শুধু তৃতীয় লিঙ্গের ব্যক্তি হিসেবে মূল্যায়ন না করে মূল¯্রােতধারার নাগরিক হিসেবে মূল্যায়ন করার অনুরোধ জানান। সংগঠনটি ইতিমধ্যেই বাল্যবিয়ে বন্ধ, শিশু ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রত্যন্ত এলাকাগুলোতে জনসচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে বলে জানান সভাপতি কেয়া আক্তার মুন্নি।

Top