জামালপুরে বাল্য বিয়ে প্রতিরোধে নতুন প্রকল্পের যাত্রা শুরু

Jamalpur-pic-01-1.jpg

সৈকত আহমেদ বেলাল, জামালপুর:
জামালপুরে বাল্য বিয়েমুক্ত সমাজ গঠনের লক্ষ্যে ‘এক্সিলেরেটিং অ্যাকশন টু ইন্ড চাইল্ড ম্যারিজ ইন বাংলাদেশ’ নামে নতুন এক প্রকল্পের যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে সোমবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয় ।
জামালপুরের জেলা প্রশাসক আহমেদ কবীরের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপ-প্রধান মাহমুদ আলী, অতিরিক্ত জেলা প্রশাসক রাজিব কুমার সরকার, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মছিরন নেছা, ইউএনএফপিএ‘র জাতীয় প্রকল্প কর্মকর্তা হুমায়রা ফারহানাজ প্রমুখ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এক্সিলেরেটিং অ্যাকশন টু ইন্ড চাইল্ড ম্যারিজ ইন বাংলাদেশ প্রকল্পের কার্যক্রম প্রাথমিক ভাবে ইউএনএফপিএ বাংলাদেশের সহায়তায় জামালপুর ও বগুড়া জেলায় পরিচালিত হবে। এ প্রকল্পরে আওতায় জামালপুর সদর, বকশীগঞ্জ, মাদারগঞ্জ, মেলান্দহ এবং সরিষাবাড়ী উপজেলা কর্ম এলাকা হিসেবে নির্ধারণ করা হয়েছে। কর্ম এলাকার ২২টি ইউনিয়নে প্রাথমিকভাবে ১০-১৯ বছর বয়সী বিবাহিত ও অবিবাহিত কিশোরীদের সমন্বয়ে ২২টি কিশোরী রিসোর্স সেন্টার গঠন করা হবে। রিসোর্স সেন্টারগুলো হবে একটি নিরাপদ স্থান, যা কিশোরীদের জীবন ও পেশাদারী দক্ষতার বিকাশ এবং সামাজিক সমর্থন জোরদার করবে। এটি জীবন ও জীবিকা দক্ষতা প্রশিক্ষণ এবং কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার (এএসআরএইচআর) বিষয়ে শিক্ষা প্রদানের জন্য জেন্ডার প্রোমোটর নিয়োগ করা হবে এবং জেন্ডার প্রোমোটরদের উক্ত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে। এক্ষেত্রে পপুলেশন কাউন্সিল প্রকল্প পর্যবেক্ষণ এবং মূল্যায়নের পাশাপাশি প্রকল্প কর্মীদের দক্ষতা বৃদ্ধির জন্য কারিগরী সহায়তা প্রদান করবে।
এ ছাড়াও উদ্ভাবনী আইসিটি যোগাযোগের মাধ্যম, থিয়েটার, লোকগীতি, ভিডিও ক্লিপ, শাহানা উপকরণ ইত্যাদির ব্যবহার করে কিশোরীদের মায়েদের সাথে কমিউনিটি অ্যাডভোকেসি মিটিং করা হবে। লক্ষভূক্ত উপজেলা সমূহে বিয়ের বয়স বৃদ্ধির গুরুত্ব জোরদার করার জন্য স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধি, ধর্মীয় নেতৃবৃন্দ, বিয়ের নিবন্ধক, বাবা-মা, শ্বশুরসহ কমিউনিটি ভিত্তিক সংলাপ পরিচালিত হবে।

Top