বদলে যাচ্ছে রাঁঙ্গামাটির রাবেতা কলেজের নাম

42782803_323199991562829_2037350623422185472_n.jpg


তাহমিদ অারমান:

দীর্ঘ একুশ বছরের বেশি সময় ধরে বয়ে চলা রাঁঙ্গামাটির লংগদু উপজেলার একমাত্র কলেজ রাবেতা মডেল কলেজের অবশেষে নাম পরিবর্তন হতে যাচ্ছে। নাম পরিবর্তন শেষে ‘‘লংগদু মডেল কলেজ’’ হিসেবে শিঘ্রই আত্মপ্রকাশ হবে। কলেজটিকে ডিগ্রিতে উন্নীত ও সরকারীকরণ ও বিভিন্ন সুযোগ সুবিধার আশ্বাস এই নাম পরিবর্তনের মূল কারণ বলে সূত্রে জানা গেছে।

জানা গেছে, যুদ্ধাপরাধীর অপরাধে মৃত্যুদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা মীর কাশেম আলী দূর্গম এলাকার ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষার জন্য লংগদুতে উচ্চ শিক্ষার জন্য ১৯৯৬ সালে রাবেতা মডেল কলেজ প্রতিষ্ঠা করেন। কলেজটি এমপিওভূক্ত হলেও মীর কাশেম আলী আদালত কর্তৃক মৃত্যুদণ্ড প্রাপ্ত হওয়ার পর কলেজটিতে তেমন উন্নয়ন ঘটেনি।

কলেজের অধ্যক্ষ মোহাম্মদ শহীদুল্লাহ কলেজের নাম পরিবর্তনের সত্যতা স্বীকার করেছেন। তিনি নিউজ ভিশনকে জানান, কলেজের উন্নয়নের ব্যাপারে কলেজ পরিচালনা কমিটির সিদ্ধান্তে এটা করা হচ্ছে।

রাবেতা মডেল কলেজ পরিচালনা কমিটির সদস্য, লংগদু উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও মাইনীমুখ ইউপি চেয়ারম্যান আব্দুল বারেক সরকার জানান, এক সময় সৌদি আরবের দাতা সংস্থা রাবেতা চিকিৎসার ব্যাপারে এলাকায় সাহায্য সহযোগিতা করেছিলো। কিন্তু কলেজ প্রতিষ্ঠার আগ থেকে সেই সহযোগিতা বন্ধ হয়ে যায়।

বর্তমানে এই কলেজটিকে ডিগ্রি চালু করা, অবকাঠামো উন্নয়নসহ সরকারীকরণ করার জন্য আমরা কলেজ পরিচালনা কমিটি ও এলাকার সকল নেতৃবৃন্দদের নিয়ে মতামতের ভিত্তিতে রাবেতা শব্দটি বাদ দিয়ে ‘‘লংগদু মডেল কলেজ’’ নাম ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা শিঘ্রই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন বলেন, বর্তমানে রাবেতা মডেল কলেজটিকে জরুরী ভিত্তিতে ডিগ্রি চালু করা প্রয়োজন। এখানে হাজারোধিক ছেলে মেয়ে দূরে গিয়ে পড়তে হয় বিধায় ডিগ্রিতে পড়তে পারছে না। তাই নাম পরিবর্তন করে হলেও কলেজটির উন্নয়ন করা প্রয়োজন।

Top