আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের(আইআইইউসি) চতুর্থ সমাবর্তন’১৮ অনুষ্টান সমপন্ন

37071368_2212536025645627_1976023747475275776_n.jpg

আকতার কামাল মহসিন ৤
সমাবর্তন মানেই শরীরে কালো গাউন, আর মাথায় টুপি পরা নয়,দীর্ঘ ৪/৫ বছরের গোছানো একটি ইতিহাসের মৃত্যুও বলা যায় কিংবা ফেলা যাওয়া সৃতি কুড়ানোর এক মিলন মেলাও।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তন ১৪ জুলাই সকাল ১১টায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম(আইআইইউসি)-এর ৪র্থ সমাবর্তন কুমিরাস্থ স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে সভাপতিত করেন। সমাবর্তন অনুষ্ঠানে বক্তা হিসাবে বক্তব্য উপস্থাপন করেন আইআইইউসির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ আলী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। বক্তব্য রাখেন আইআইইউসি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর কে এম গোলাম মহিউদ্দীন।

স্থায়ী ক্যাম্পাসে এ সমাবর্তনের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মুহাম্মদ আলী সমাবর্তনের সার্বিক প্রস্তুতির চিত্র তুলে ধরেন।
এবার ২২ হাজার ৮ শত ৫৯ জনকে ডিগ্রি প্রদান করা হবে। এর মধ্যে ৩৬ জনকে চ্যান্সেলর গোল্ড মেডেল এবং ২ শত ৩০জনকে ভাইস–চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হয়। সমাবর্তন অনুষ্ঠানে নিবন্ধনের মাধ্যমে ২ হাজার ৫ শত ৭৬ জন গ্র্যাজুয়েট অংশ গ্রহণের সুযোগ পেয়েছে।

ইতিপূর্বে ২০০৭ সালে আইআইইউসির সর্বশেষ সমাবর্তন অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে ৪৫ একর পাহাড়ঘেরা ভূমিতে গড়ে ওঠা নয়নাভিরাম ক্যাম্পাসে বর্তমানে ১০ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। ৩৬টি ভবন নিয়ে গড়ে ওঠা ক্যাম্পাসে রয়েছে পৃথক ফিমেল জোন এবং সেখানে প্রায় চার হাজার ছাত্রী অধ্যয়নরত। আইআইইউসির রয়েছে ছয়টি ফ্যাকাল্টি ৤ (ফ্যাকাল্টি অব শরিয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ, ফ্যাকাল্টি অব আর্টস অ্যান্ড হিউমিনিটিজ, ফ্যাকাল্টি অব ল এবং ফ্যাকাল্টি অব সোশ্যাল সায়েন্স)। এসব ফ্যাকাল্টির আওতায় রয়েছেন ৩০৭ জন নিয়মিত এবং ৮৫ জন সংযুক্ত ফ্যাকাল্টি মেম্বার (শিক্ষক)। গুণগতমান এবং নৈতিকতার সমন্বিত শিক্ষা দানে নিয়োজিত এসব শিক্ষক।

অনুষ্ঠানটির সার্বিক পরিচালনায় দায়িত্ব পালন করেছে আইআইইউসি রোভার স্কাউট টিম এবং অ্যালামনাই এসোসিয়েশন।

Top