ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারী ২০২৪
  1. সর্বশেষ

নোম্যান্সল্যান্ডে ফের কাটা তারের বেড়া নির্মাণের চেষ্টা বিএসএফের,বিজিবির বাঁধায় বন্ধ

প্রতিবেদক
নিউজ এডিটর
৩ ফেব্রুয়ারি ২০২৩, ১:১৬ পূর্বাহ্ণ

Link Copied!

মোস্তাকিম হোসেন,হিলি স্থলবন্দর সংবাদদাতা

আন্তর্জাতিক সীমানা আইন লঙ্ঘন করে দিনাজপুরের হিলি সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) আবারো কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ বিজিবির বাঁধায় বন্ধ রয়েছে। বৃহস্পতিবার দুপুরে হিলির হিন্দু মিশন এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে হিলি সীমান্তে হিন্দু মিশন এলাকায় সীমানা ঘেঁষে ২৮৫ মেইন পিলারের ৩২ এস পিলারের কাছে কাঁটা তারের বেড়া নির্মাণের কাজ শুরু করে।পরে বডার গাড বাংলাদেশ বিজিবি ২০ ব্যাটালিয়নের সদস্যরা তাদের কাঁটা তারের বেড়া নির্মাণের বাঁধা দেয়।এসময় উভয় পক্ষের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুই বাহীনির অতিরিক্ত সদস্য মোতায়েন করে। বেশ কিছুক্ষণ পরে উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে আলোচনার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

এর আগে গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুপুরে হিলি সীমান্তের ২৮৫/১১নং সাব সীমানা পিলার থেকে উত্তরে ২২নং সাব সীমানা পিলার পর্যন্ত ১০/১২ গজ অভ্যন্তরে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের হিলি ক্যাম্পের সদস্যরা কাঁটাতারের বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করতে থাকে।

বিষয়টি বাংলাদেশের সীমান্ত রক্ষীবাহিনীর নজরে আসলে খুঁটি স্থাপন কাজের বাঁধা দেয়। কিন্তু বিএসএফ সদস্যরা খুঁটি স্থাপন করতে থাকলে বিজিবি পুনরায় বাঁধা দিলে বিএসএফ সদস্যরা অস্ত্র নিয়ে মারমুখি অবস্থান নেয়। তখন বিজিবি সদস্যরাও অবস্থান নেয়।

এই অবস্থায় কিছুক্ষণ পর বিজিবি ও বিএসএফের উদ্ধর্তন কর্তৃপক্ষের মধ্যে এই ঘটনা নিয়ে ফোনালাপ হয়।পরে তাদের নির্দেশে বিকাল ৩ টায় হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম এবং ভারতের হিলি বিএসএফের ক্যাম্পের কোম্পানি কমান্ডার বিসি জোসির মধ্যে সীমান্তের ২৮৫/২২ নং সাব সীমানা পিলারের কাছে সংক্ষিপ্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে জানানো হয় এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ আলোচনা করে সিদ্ধান্ত নেবে। সেই সময় পর্যন্ত কোনো ধরনের স্থাপনা করা যাবে না।

বিজিবির একটি সূত্র জানায়,হিলি সীমান্তে কিছু অংশে কাঁটাতারের বেড়া দেওয়া নাই।এই সুযোগ নিয়ে বিএসএফ সীমান্তের ১০/১২ গজের মধ্যে বেড়া দেওয়ার জন্য খুঁটি স্থাপন করে। যা আন্তর্জাতিক সীমানা আইনের লঙ্ঘন। কারণ সীমান্তের নোম্যান্সল্যান্ডের ১৫০ গজের মধ্যে কোনো স্থাপনা করা যাবে না।কিন্তু বিএসএফ সেটি না মেনে সীমান্তের ১০/১২ গজের মধ্যে কাজ শুরু করলে এই পরিস্থিতির সৃষ্টি হয়।

এব্যাপারে বিজিবির হিলি সিপি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সাইদুল ইসলাম বলেন,আমাদের না জানিয়ে বিএসএফ সীমান্তের ১০/১২ গজের মধ্যে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ করছিল। আমরা তাতে বাধা দিই। এরপরে বিএসএফ উত্তেজনাকর পরিস্থিতি তৈরির চেষ্টা করেছিল।বিষয়টি তাৎক্ষণিক ভাবে জয়পুরহাট বিজিবি অধিনায়ককে জানালে এ নিয়ে বিজিবির দিনাজপুর সেক্টর কমান্ডার এবং বিএসএফের রায়গঞ্জ সেক্টরের ডিআইজির মধ্যে ফোনালাপ হয়। পরে বিএসএফের ডিআইজির নির্দেশে বিএসএফ কাজ বন্ধ করে। পরে সীমান্ত পরিস্থিতি শান্ত হয়।

121 Views

আরও পড়ুন

রাঙামাটির পুরাতন বাসস্ট্যান্ডে দু’চালক সংগঠনের সংঘর্ষে রণক্ষেত্র: আহত ২৬

মহাত্মা অশ্বিনী কুমার ছাত্রাবাসের শিক্ষার্থীদের প্রভাত ফেরি ও ফুলেল শ্রদ্ধার্ঘ্য অপর্ণ।

বোয়ালখালীতে জাতীয় শিক্ষা পদকের পুরস্কার বিতরণ সম্পন্ন

দোয়ারাবাজারে মদের চালানসহ কারবারি আটক

বইমেলায় মীরাক্কেলের রাশেদের বই ‘ফিলিং চিলিং’

ঠাকুরগাঁওয়ে সড়কে আঁকা আলপনায় একুশের চেতনা

বোয়ালখালীতে মেয়র গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন কাল

ঢাকা-কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ বিশেষ ট্রেন।।

কক্সবাজার সৈকতের সুগন্ধা বিচের নাম পাল্টে হলো ‘বঙ্গবন্ধু বিচ’

সাপাহার সরফতুল্লাহ্ মাদ্রাসা কেন্দ্রে ভুয়া ৫৭ জন দাখিল পরীক্ষার্থী আটক

বইমেলায় পাওয়া যাচ্ছে মহিমা নুশরাতের বই “আদুরে ময়নাপাখি”

মেঘনা পেট্রোলিয়াম শ্রমিক ইউনিয়ন সিবিএ’র বিক্ষোভ সমাবেশ ও মিছিল