ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

ছোট গল্পঃ বিষাক্ত মাস্ক

প্রতিবেদক
নিউজ এডিটর
২১ এপ্রিল ২০২০, ১:৫৪ পূর্বাহ্ণ

Link Copied!

———————–
সাগর কুমার দত্তঃ

আমার ঘনিষ্ঠ বন্ধু কমল। শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কাজ করে কিন্তু কমল বিভিন্ন কাজের ফাঁকে সময় পেলে একটু পড়ে। পড়াশোনায় তার মন না বসলেও সে ইলেক্ট্রনিক কাজগুলো খুব ভালো পারে। একবার আমার ট্যাব, হঠাৎ অচল হয়ে যায়, কিছুতেই কিছু বুঝতে পারতেছিলাম না। দাদা জানতে পারলে খুব বকবে, তাই কমলকে সব জানাই। মিনিট পনেরো টেপাটিপি করে, কি করলো জানিনা, কিন্তু ট্যাব ঠিক হয়ে গেলো। যাইহোক বন্ধু আমার এমনিতে ভালোই তবে একটু কৃপণ। গফের সাথে দেড় ঘন্টা কথা বলতে তার মিনিটের অভাব হয়না। কিন্তু বন্ধুকে কল দিতেই তার টানাটানি পরে যায়। মাঝে মাঝে মনে হয়, শ্যালার বাড়ি আগুন লাগলেও, ফ্যায়ার বিগ্রেডকে মিসড কল দিবে। আবার ধরুন, অটোরিক্সা করে কলেজ যাচ্ছি।ভাড়া দেবার ভয়ে হুরুহুর করে নেমে চলে যাবে, পিছনে আর ফিরে আর তাকাবেই না। অগোততা, আমাকেই দুজনের ভাড়া দিতে হয়। আমাদের দুজনের কাহিনী বলতে থাকলে বছর পার হয়ে যাবে কিন্তু কথা শেষ হবেনা। তাই মূল ঘটনায় আসি…..
এখনকার বহুল আলোচিত বিষয়, করোনা ভাইরাস।ভাইরাসটি বাংলাদেশে আসায় কিছু অসাধু ব্যবসায়ীর প্রচুর লাভ হয়েছে। অনেক জায়গায় ২০ টাকার মাস্ক ১০০ টাকা করে ফেলেছে। তবে এই ভাইরাসটি এদেশে আসতোই না যদি না বিদেশ থেকে লোকজন আসা বন্ধ করে দিতো। এখন বাংলাদেশের মানুষ চাইতেছে সরকার যদি তাদের ফ্রি মাস্ক দিতো, তাহলে খুব ভালো হতো। কেননা, কানাডার মন্ত্রী সকলের ভরন-পোষনের দায়িত্ব নিয়েছে, সেখানে ফ্রি তে মাস্ক দেয়া সে আর এমনকি..! কিছুদিন আগেকার ঘটনা, করোনার আক্রমন থেকে রক্ষা পেতে, স্কুল কলেজ সব বন্ধ দেয়ার তোরজোড় চলছে।
কলেজ বন্ধ হবার আগের দিন, কমলের সাথে ঘটলো এক অনাকাঙ্ক্ষিত ঘটনা। কমল ভাবলো, মেস থেকে কলেজে হেঁটে যেতে লাগবে মাত্র মিনিট পনেরো। পাঁচ টাকা অটো ভাড়া দেয়ার চেয়ে, ক্লাসে একটু দেঁড়িতে গেলেও খুব একটা সমস্যা হবেনা। এমনিতেও মকলেস স্যারের ক্লাস কমলের খুব একটা ভালো লাগেনা। তবে বিলকিস ম্যাডামের ক্লাস যদি হতো তাহলে অন্য ব্যাপার!
মিনিট পাঁচেক হাঁটার পর, একদল লোক তার সামনে উপস্থিত হলো। লোকগুলো জানালো, তারা স্বেচ্ছাসেবী সংগঠন থেকে এসেছে, ফ্রি তে মাস্ক বিতরন করছে বগুড়া জেলাতে। কমল মনে মনে খুবই খুশি হলো এবং তার নাচতে ইচ্ছে করলো। ফ্রি তে মাস্ক পেতে কার না ভালো লাগে..! কিন্তু কমল নিজের আবেগ প্রশমিত করে মাস্কটি নিলো ও মহা আনন্দে মাস্ক পড়লো। তারপর…
তারপর কমলের আর কিছু মনে নেই। যখন সে চোখ খুললো, তখন সে নিজেকে আবিষ্কার করলো হাসপাতালের বিছানায়। তার কাছে ফোন, ম্যানিব্যাগ কিছুই নেই। তার আর বুঝতে বাকি রইলো না কিছু। প্রকৃতপক্ষে, তারা কোনো স্বেচ্ছাসেবী ছিলনা। তারা একদল ধান্দাবাজ লোক, যারা টাকা-পয়সা সহজে ছিনতাই করার জন্যে, এই পথ অবলম্বন করেছে। তারা মাস্কে ক্লোরাফরম ব্যবহার করে কমলকে অজ্ঞান করেছিল। এইরকমই করে থাকে কুচক্রী মানুষগুলো, তারা বিভিন্ন সময় বিভিন্ন সামাজিক অস্থিরতা, বিভিন্ন রোগ এসব কে হাতিয়ার হিসেবে ব্যবহার করে নিজেদের স্বার্থ হাসিল করে। কমলের মন খুব খারাপ হয়ে গেলো। কিন্তু সে এইভেবে খুশি হলো যে, এটা একটা শিক্ষা, অপরিচিত কারো থেকে কিছু নেয়া উচিৎ না।’ সে আরো বুঝল “অতি লোভে তাতি নষ্ট”।
——————–
গল্পকারঃ সাগর কুমার দত্ত
শিক্ষার্থীঃ বাংলা বিভাগ, সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া।

216 Views

আরও পড়ুন

কক্সবাজার রেলওয়ে ষ্টেশন এলাকা থেকে ৪ হাজার ইয়াবাসহ গ্রেফতার ০১।

মৌলভীবাজারে ফেসবুকে মহানবী (সা) কে নিয়ে কটুক্তি, যুবক গ্রেফতার

নাগরপুরে শপথ নিলেন প্রাথমিকের নবনির্বাচিত শিক্ষক নেতৃবৃন্দ

মৌলভীবাজার শেরপুরে উন্নয়ন পরিষদের বৃক্ষচারা রোপন কর্মসূচির উদ্বোধন 

আদমদীঘিতে জানালার গ্রিলে বৃদ্ধের ঝু*ল*ন্ত লা*শ

আদমদীঘিতে গাঁজা ও এ্যাম্পুলসহ গ্রেফতার- ৩

দোয়ারাবাজারে গাঁজা ও ইয়াবাসহ তিনজন আটক

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং