ঢাকাশুক্রবার , ২০ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

১ লক্ষ গাছের চারা রোপণের উদ্যেগ গ্রহণ লোহাগাড়া উপজেলা প্রশাসনের

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২০ জুন ২০২৩, ৭:২৩ অপরাহ্ণ

Link Copied!

সাত্তার সিকদার, লোহাগাড়া (চট্টগ্রাম), প্রতিনিধিঃ

(তেইশ সালে ২৩ লক্ষ চারা রোপণের উদ্যেগ গ্রহণ করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক)

তেইশ সালে ২৩ লক্ষ” চারা রোপণের উদ্যেগ বাস্তবায়নে চট্টগ্রামের লোহাগাড়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে ১ লক্ষ গাছের চারা রোপণের বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

২০ জুন মঙ্গলবার  উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার শরীফ উল্যাহ’র সভাপতিত্বে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন লোহাগাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান  জিয়াউল হক চৌধুরী বাবুল। এসময় উপজেলার সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, বিভিন্ন এনজিও প্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, গত ৫ জুন মাননীয় প্রধানমন্ত্রী জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন। তৎপ্রেক্ষিতে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সমগ্র চট্টগ্রাম জেলায় “তেইশ সালে ২৩ লক্ষ” গাছের চারা রোপণের একটি উদ্যোগ গ্রহণ করেন। এই উদ্যোগ বাস্তবায়নে প্রত্যেক উপজেলা পৃথক পৃথকভাবে সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ করেছে।

২৩ লক্ষ গাছের মধ্যে লোহাগাড়া উপজেলায় আনুমানিক ১ লক্ষ গাছের চারা লাগানোর বিষয়টি উপজেলা প্রশাসন নিশ্চিত করেছে। এই কার্যক্রমের আওতায় সমগ্র উপজেলার সকল স্কুল, কলেজ, মাদ্রাসার প্রত্যেক শিক্ষার্থীকে ন্যূনতম একটি করে গাছের চারা প্রদান করা হবে। এতে শিক্ষার্থীরা নিজ বসতবাড়ির আশেপাশে চারা গুলো রোপণ করে যথাযথ পরিচর্যা করবে। তাছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনা, সরকারি খাস জায়গা, বিভিন্ন রাস্তার দুইপাশে, আশ্রয়ণ প্রকল্প, নতুন তৈরিকৃত খেলার মাঠসমূহের চতুর্দিকে, খাস পুকুর পাড়, ইউনিয়ন ভূমি অফিস, উপজেলা ভূমি অফিসসহ বিভিন্ন সরকারি জমিসহ উপযুক্ত স্থানসমূহে বিভিন্ন  শ্রেণির ফলদ, বনজ ও ওষুধি গাছের চারা রোপণ করা হবে মর্মে সভায় জানানো হয়।

এবিষয়ে ইউএনও শরীফ উল্যাহ জানান, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় হতে আমাদের দেশকে রক্ষা করতে হলে আমাদেরকে অবশ্যই পরিবেশ রক্ষায় সর্বোচ্চ মনোযোগ দিতে হবে। আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী দিয়ে যেতে, বৃক্ষরোপণ কর্মসূচি অত্যন্ত জরুরি । এবিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমাদের বর্তমান জেলা প্রশাসক মহোদয় “তেইশ সালে ২৩ লক্ষ” গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করেছেন। জেলা প্রশাসকের গৃহীত উদ্যোগ বাস্তবায়নে লোহাগাড়া উপজেলায় ১ (এক) লক্ষ গাছের চারা রোপণ করা হবে। চারা সংগ্রহের কাজ শুরু হয়েছে। জুলাইয়ের প্রথম সপ্তাহে সুবিধাজনক সময়ে সকলের অংশগ্রহণে উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠানের মাধ্যমে চারা বিতরণ ও রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হবে।

ইতিমধ্যে এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সকলের সাথে আলোচনা করে বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করা হয়েছে মর্মে ইউএনও জানান। মতবিনিময় সভায় সকলকে ব্যক্তিগত উদ্যোগে গাছ লাগানোর জন্যও অনুরোধ করা হয়।

311 Views

আরও পড়ুন

এক মহাজাগতিক বিরল ঘটনার সাক্ষী হতে চলছে বিশ্ব

সাংবাদিক তৈয়বুরের বাবার মৃত্যু, দাফন সম্পন্ন : শান্তিগঞ্জ প্রেসক্লাবের শোক

চলে গেলেন কবি মার্জেনা চৌধুরী

হিন্দু সম্প্রদায়ের মানুষেরা আমাদের আমানত, তা‌দের রক্ষা কর‌তে হ‌বে- মির্জা ফখরুল

গ্রামাঞ্চলে বাড়ছে অপচিকিৎসা, দায়ী কে?

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

গণঅভ্যুত্থানের যোদ্ধা শহীদ আবু সাঈদ

ইসলামপুরে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণ অনুষ্ঠিত 

জামালপুরে আদম ব্যবসায়ী হায়দার খাঁ’র শাস্তির দাবিতে মানববন্ধন

মিয়ানমার লালদ্বীপ থেকে টেকনাফ স্থলবন্দরে দুটি গুলি এসে পড়লো

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম