ঢাকাশনিবার , ১৪ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

সন্ত্রাস-চাঁদাবাজ মুক্ত পার্বত্য চট্টগ্রাম গঠনের দাবীতে রাঙামাটিতে বাঙালী ছাত্রজনতার মহাসমাবেশ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২৯ আগস্ট ২০২৪, ৩:২১ অপরাহ্ণ

Link Copied!

|| রাঙামাটি প্রতিনিধি ||

সন্ত্রাস-চাঁদাবাজ মুক্ত পার্বত্য চট্টগ্রাম গঠন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি, সরকারী চাকুরি, তিন পার্বত্য জেলা পরিষদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড’সহ সকল ক্ষেত্রে পাহাড়ের বাঙালীদের সঙ্গে বৈষম্য দূর করে জনসংখ্যার অনুপাতিক পদ বন্টনের দাবি এবং পার্বত্যান্চল নিয়ে রাষ্ট্র বিরোধী দেশী-বিদেশী ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙামাটি শহরে ব্যাপক বিক্ষোভ করেছে কয়েক হাজার ছাত্র-জনতা।

আজন্ম বৈষম্যের শিকার বাঙালীদের সমঅধিকারের
দাবিতে বুধবার বেলা সাড়ে ১১টায় রাঙামাটি পৌরসভা চত্ত্বর থেকে কয়েক হাজার ছাত্র-জনতা রাঙামাটি-চট্টগ্রাম সড়ক অবরোধ করে। এ সময় বৈষম্য বিরোধী বিভিন্ন পোষ্টার-ব্যানার নিয়ে বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবাড়ীস্থ জিমনেসিয়াম মাঠে গিয়ে মহাসমাবেশে রূপ নেয়।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ (পিসিসিপি) কেন্দ্রীয় কমিটি আয়োজিত এ মহাসমাবেশে কেন্দ্রীয় সি:সহ-সভাপতি মো: আসিফ ইকবাল ও সাধারণ সম্পাদক মো: হাবীব আজমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তৃতা করেন, পার্বত্য নাগরিক পরিষদ কেন্দ্রীয় চেয়ারম্যান কাজী মজিবর রহমান।

প্রধান বক্তা ছিলেন, কেন্দ্রীয় মহাসচিব আলমগীর কবির। বিশেষ অতিথির হিসেবে বক্তৃতা করেন, এডভোকেট পারভেজ তালুকদার, শাব্বির আহম্মেদ ও মোহাম্মদ সোলায়মান। এতে বক্তৃতা করেন, রাসেল মাহমুদ, শহিদুল ইসলাম, রিয়াজুল ইসলাম, সুমন আহম্মেদ, আবু আইয়ুব আনসারী ও গিয়াস উদ্দিন। মহাসমাবেশে সচেতন রাঙামাটিবাসীর পক্ষে বক্তৃতা করেন, মো: কামাল উদ্দিন, মো: নুরুজ্জামান, মো: নাছির উদ্দিন প্রমূখ।

মহাসমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় কাজী মজিবর রহমান বলেন, পার্বত্য চট্টগ্রামের সকল প্রতিষ্ঠান ও সংস্থায় সর্বোচ্চ পদে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হতে পদায়ন করা হয়ে আসছে। জাতীয় ও আঞ্চলিক রাজনৈতিক দলের সভাপতির পদসহ সকল সংসদ সদস্য, মন্ত্রী, উপ-মন্ত্রী, প্রতিমন্ত্রীর পদসমূহ শুধুমাত্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য নির্ধারিত। উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের পদটি পাহাড়ি-বাঙালি উভয়ের জন্য নির্ধারিত থাকলেও এই পদেও সবসময় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হতে পদায়ন করা হয়ে থাকে। এ মহা সমাবেশ থেকে সমতা ও ন্যায় বিচারের স্বার্থে চলতি টার্মে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান পদে একজন বাঙালি নিয়োগ দেয়ার দাবি জানাচ্ছি।

প্রধান অতিথি আরও বলেন, তিন পার্বত্য জেলা পরিষদে সদস্য নিয়োগের ক্ষেত্রে জনসংখ্যা অনুপাতে সকল সম্প্রদায় হতে জেলা পরিষদে সদস্য নির্বাচিত করতে হবে। পার্বত্য চট্টগ্রামে ৫১ শতাংশ বাঙালি জনসংখ্যা। সেই হিসেবে তিন পার্বত্য জেলা পরিষদে নূন্যতম ৫০ শতাংশ হারে সদস্য বাঙালি জনগোষ্ঠী হতে নিয়োগ করতে হবে।

মহাসমাবেশে বক্তাগণ বলেন, বৈষম্য মূলক ও বিশেষ উদ্দেশ্য প্রনোদিত পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধন এবং অসহায় ও ভূমিহীনদের মাঝে ভূমি বন্দোবস্তী চালু করতে হবে। ষড়যন্ত্রমূলক এবং একটি বিশেষ শ্রেণী গোষ্ঠীর মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের সরকারী ও খাস ভূমি দখল এবং বনজ সম্পদ ধ্বংসের পায়তারার অংশ হিসেবে চালু করা ভিলেজ কমন ফরেস্ট বা পাড়াবন প্রকল্প অবিলম্বে বাতিল করতে হবে।পার্বত্য চট্টগ্রামে বিছিন্নবাদী সশস্ত্র সংগঠন কর্তৃক সশস্ত্র সংঘাত, হত্যা, গুম, অপহরণ, চাঁদাবাজি, নির্যাতন, নিপীড়ন বন্ধ করতে কঠোর পদক্ষেপ নিতে হবে এবং শান্তি শৃঙ্খলা প্রতিষ্ঠার যথাযথ উদ্যোগ নিতে হবে। উপজাতিরা সমগ্র বাংলাদেশে জমি ক্রয়, বসবাস, চাকরি ও ব্যবসা করতে পারে। একই ভাবে তিন পার্বত্য জেলায় অন্য ৬১ জেলার নাগরিকদের সীমিত আকারে বিশেষ বিবেচনায় শিল্প কারখানা স্থাপন কিংবা ব্যবসায়ীক বিনিয়োগের উদ্দেশ্যে জমি ক্রয় করে বসবাস করার সুযোগ দিতে হবে। স্থায়ী বাসিন্দা সনদ প্রাপ্তির ক্ষেত্রে দীর্ঘসূত্রীতা মানব না।

হাজার হাজার ছাত্র-জনতার উপস্থিতিতে বক্তারা আরও বলেন, সকল সরকারী চাকরী, কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি, উপবৃত্তি ইত্যাদির ক্ষেত্রে বৈষম্য মূলক উপজাতীয় কোটার পরিবর্তে জনসংখ্যার অনুপাতে অনগ্রসর কোটা চালু করে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালীদের জন্য সমহারে কোটা নির্ধারণ করার দাবীও জানানো হয়।

মহাসমাবেশের শুরুতেই বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত হওয়া সকল শহীদদের মাগফিরাত কামনায় ও বন্যার্তদের জান মাল রক্ষায় আল্লাহর দরবারে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এই মহাসমাবেশের আহবায়ক ছিলেন, মোঃ কামাল উদ্দিন।#

79 Views

আরও পড়ুন

মেডিসিনের অপব্যবহার রোধে সবার সচেতনতা প্রয়োজন

চকরিয়ায় পুকুরে ডুবে স্কুল ছাত্রের মৃত্যু

কিশলয় স্কুলের কেরানী সেলিম কর্তৃক শিক্ষক লাঞ্চিত

রামেক হাসপাতালে একসঙ্গে পাঁচ সন্তান জন্ম দিলেন মা।

নগরীর জাদুঘর মোড়ে পুলিশ পরিচয় দানকারী সোর্স রেজাউল আটক।

হাসিনা সরকারকে উৎখাত করতে প্রতিবাদী ছাত্র-জনতা ঝাঁপিয়ে পড়ে-লোহাগাড়ায় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ

কুতুবদিয়ায় অস্ত্রসহ জলদস্যু শাহারিয়ার আটক

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত ছেলের জীবন বাঁচাতে পিতার আর্তনাদ

শেরপুরে দুই মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে আহত ১৭

শেরপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই  এলাকার সংঘর্ষে নিহত ২, আহত ১০

বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠন

তরুণ কলাম লেখক ফোরামের পূর্ণাঙ্গ কমিটি গঠন