ঢাকাবুধবার , ২১ ফেব্রুয়ারী ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

রাজশাহীতে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত

প্রতিবেদক
নিউজ এডিটর
৭ মার্চ ২০২৩, ১:৪৩ অপরাহ্ণ

Link Copied!

মোঃ শিবলী সাদিক, রাজশাহী।

ঐতিহাসিক ৭ই মার্চ পালন উপলক্ষে রাজশাহী জেলা আওয়ামী লীগ কর্তৃক গৃহীত সকল কর্মসূচি রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আলহাজ্ব আব্দুল ওয়াদুদ দারা’র সার্বিক পরিচালনায় ও তত্বাবধানে পালিত হলো।

ঐতিহাসিক ৭ই মার্চ পালন উপলক্ষে রাজশাহী জেলা আওয়ামী লীগের পালিত সকল কর্মসূচি সমূহে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর নেতৃবৃন্দ সহ রাজশাহী জেলা আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের নেতৃবৃন্দ। এছাড়াও রাজশাহী জেলা আওয়ামী লীগের আমন্ত্রণে জেলাধীন সকল সাংগঠনিক উপজেলার সর্বস্তরের আওয়ামী লীগ নেতৃবৃন্দ এবং আওয়ামী লীগের জেলা পর্যায়ের সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদকমন্ডলী ও নেতৃবৃন্দ সহ সর্বস্তরের সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনের নেতা-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের স্মৃতি বিজড়িত ৭ই মার্চ উদযাপন উপলক্ষে রাজশাহী জেলা আওয়ামী লীগের সার্বিক তত্বাবধানে সুর্যোদয়অন্তে রানীবাজারস্থ রাজশাহী জেলা আওয়ামী লীগের স্থায়ী দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল দশটায় রাজশাহী কলেজ প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। রাজশাহী জেলা আওয়ামী লীগের নেতৃত্বে জেলা পর্যায়ের সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনের পক্ষ থেকেও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয়। এছাড়াও দিনব্যাপী জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আবক্ষ প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন অন্তে রাজশাহী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আলহাজ্ব আব্দুল ওয়াদুদ দারা এবং রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক রাজশাহী-৩ সংসদীয় আসনের মাননীয় সংসদ সদস্য মোঃ আয়েন উদ্দিন উপস্থিত নেতা-কর্মীদের সামনে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মূল্যবান বক্তৃতা রাখেন। তাঁরা বলেন, ঐতিহাসিক ৭ই মার্চ বাঙ্গালি জাতির স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে(বর্তমান সোহারাওয়ার্দী উদ্যান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।

বঙ্গবন্ধু তাঁর বজ্রকণ্ঠে বলেন, “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”। সেই ভাষণ বাঙালি জাতির মুক্তি আন্দোলন এবং জাতীয়তাবোধ জাগরণের এক অমূল্য মহাকাব্য।

তাঁরা বক্তৃতায় বলেন, জাতিসংঘের ঘোষণায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ এখন বিশ্ব ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ এক প্রামাণ্য দলিল। বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ এদেশের মানুষকে স্বাধীনতার প্রস্তুতি গ্রহণ করতে উজ্জীবিত করে এবং বাঙালির দীর্ঘদিনের পরাধীনতার গ্লানি, শোষণ, নির্যাতনের বিরুদ্ধে জ্বলে ওঠার বীজমন্ত্র হিসেবে কাজ করে।

জাতির পিতার ভাষণের মহামন্ত্রে উদ্দীপ্ত ও উজ্জ্বীবিত হয়ে বাঙালি জাতি নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ত্রিশলক্ষ বীর শহীদের আত্মত্যাগ এবং দুই লক্ষ মা-বোনের সম্ভ্রম হারানোর বিণিময়ে বাংলাদেশকে স্বাধীন করে। অতঃপর, বাঙালি জাতি বিশ্ব মানচিত্রে লাল-সবুজের পতাকাখচিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশের নাম লেখায়।

75 Views

আরও পড়ুন

রাঙামাটির পুরাতন বাসস্ট্যান্ডে দু’চালক সংগঠনের সংঘর্ষে রণক্ষেত্র: আহত ২৬

মহাত্মা অশ্বিনী কুমার ছাত্রাবাসের শিক্ষার্থীদের প্রভাত ফেরি ও ফুলেল শ্রদ্ধার্ঘ্য অপর্ণ।

বোয়ালখালীতে জাতীয় শিক্ষা পদকের পুরস্কার বিতরণ সম্পন্ন

দোয়ারাবাজারে মদের চালানসহ কারবারি আটক

বইমেলায় মীরাক্কেলের রাশেদের বই ‘ফিলিং চিলিং’

ঠাকুরগাঁওয়ে সড়কে আঁকা আলপনায় একুশের চেতনা

বোয়ালখালীতে মেয়র গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন কাল

ঢাকা-কক্সবাজার পথে পাঁচ দিনে ৫ বিশেষ ট্রেন।।

কক্সবাজার সৈকতের সুগন্ধা বিচের নাম পাল্টে হলো ‘বঙ্গবন্ধু বিচ’

সাপাহার সরফতুল্লাহ্ মাদ্রাসা কেন্দ্রে ভুয়া ৫৭ জন দাখিল পরীক্ষার্থী আটক

বইমেলায় পাওয়া যাচ্ছে মহিমা নুশরাতের বই “আদুরে ময়নাপাখি”

মেঘনা পেট্রোলিয়াম শ্রমিক ইউনিয়ন সিবিএ’র বিক্ষোভ সমাবেশ ও মিছিল