ঢাকাবৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

বুটেক্স অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো সীরাত আলোচনা এবং ইসলামি সাংস্কৃতিক সন্ধ্যা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২৪, ৬:০৩ অপরাহ্ণ

Link Copied!

মো:তাওহিদুল ইসলাম শিশির , বুটেক্স প্রতিনিধি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো সীরাত আলোচনা এবং ইসলামি সাংস্কৃতিক সন্ধ্যা। সোমবার (১৬ সেপ্টেম্বর) বুটেক্সের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোখতার আহমাদ। বিশেষ অতিধিবৃন্দের মধ্যে ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কারি ও শিল্পী এবং বাংলাদেশ সেনাবাহিনীর প্রশিক্ষক মাহবুবুর রহমান, আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার (ইক্বরা) সদস্য হাফেজ কারি ইঞ্জি.আশেক বিল্লাহ এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত শিল্পী মিছবাহ বিন বাশার। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বুটেক্সের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান।

উক্ত অনুষ্ঠানটির সূচনা হয় বিকেল ৫ ঘটিকায় কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে। এরপর বিকেল ৫:৩০ ঘটিকায় অনুষ্ঠিত হয় হামদ-নাত পরিবেশনা। অতঃপর সন্ধ্যা ৭ ঘটিকায় সীরাত আলোচনা শুরু হয় যেখানে বক্তব্য রাখেন প্রধান অতিথি অধ্যাপক মোখতার আহমাদ।

সীরাত আলোচনায় অধ্যাপক মোখতার আহমেদ মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনী নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন। তিনি বলেন, মানব জাতির মুক্তির দূত হিসেবে মহান আল্লাহ তায়ালা দুনিয়াতে প্রেরণ করেন মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে। তাঁর জীবন মানব জাতির মুক্তির জন্য আদর্শ। তিনি দুনিয়ার বুকে ইসলামকে প্রতিষ্ঠান জন্য অত্যন্ত কষ্ট এবং ত্যাগ স্বীকার করেছেন। মক্কার কাফেররা তাকে বারবার রক্তাক্ত করেছেন এবং হত্যা করার চেষ্টা করেছেন। এর পরেও তিনি দমে যাননি. লক্ষ, উদ্দেশ্য এবং ব্যক্তিত্ব এই তিনটি গুণাবলির ভিত্তিতে হযরত মুহাম্মদ (সা.) মক্কা বিজয় করেন এবং সমগ্র বিশ্বে ইসলাম প্রতিষ্ঠা করেন। সর্বশেষ বলতে চই, দুনিয়া এবং আখিরাতের সফলতার জন্য আমাদের হযরত মুহাম্মদ (সা.) এর জীবনী অনুসরণ করা আবশ্যিক।

হিউম্যানিটিজ অ্যান্ড সোস্যাল সায়েন্স বিভাগের প্রভাষক ইসহান ইলাহী সাবিক বলেন, আয়োজনটি বেশ গোছানো ছিলো। ছাত্ররা আগ্রহের সাথে কাজ করেছে। চমৎকার, তথ্যবহুল এবং শ্রুতিমধুর আলোচনা হয়েছে। এ ধরণের আয়োজন নিয়মিতভাবে করা খুব প্রয়োজন। বর্তমানে বুদ্ধিভিত্তিক সমাজে চিন্তাশীলতার জায়গায় একটা শুণ্যতা বা অপূর্ণতা তৈরি হয়েছে। ইসলামের সমৃদ্ধ জ্ঞান, ইতিহাস চর্চার মাধ্যমে এই শূণ্যতা বহুলাংশে পূরণ হবে এবং তরুণদের চিন্তাশীলতা কে শাণিত করবে।

টেক্সটাইল মেশিনারিজ ডিজাইন অ্যান্ড মেনটেনেন্স বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী মোঃ আবদুল মুনাফ বলেন, দীর্ঘদিনের ইচ্ছে ছিল একজন মুসলমান হিসেবে ভার্সিটিতে এমন একটা প্রোগ্রাম উপভোগ করার। আলহামদুলিল্লাহ আজকে সেই আশা পূর্ণ হলো। এমন প্রোগ্রাম আমি বুটেক্সে আগে কখনো দেখিনি। বক্তারা যখন রাসূল (সা.) এর জীবনী নিয়ে বলছিলেন তখন মহানবী (সা.) মনে হচ্ছিল মনের মাঝে ভেসে উঠতে শুরু করে। মনে হচ্ছিল মহানবী (সা.) এর অবয়ব আমার সামনে। ইসলামের জন্য মহানবী (সা.) এর ত্যাগের কথা শুনতেই চোখে পানি চলে আসে। আল্লাহ আমাদের সবাইকে রাসূল (সা.) আদর্শে চলার তৌফিক দান করুক। এমন ইসলামিক প্রোগ্রাম সামনে আরো বড় পরিসরে করার আহ্বান জানাই।

সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি উপাচার্য প্রফেসর ড. শাহ আলিমুজ্জামান বলেন, আমি বুটেক্সে এধরনের অনুষ্ঠান খুব কম দেখেছি। যিনি এত ত্যাগ স্বীকার করে দুনিয়ার বুকে ইসলাম প্রতিষ্ঠা করেছেন সকলের উচিত সেই মহামানব মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর সীরাত সম্পর্কে জানা এবং তার জীবনী অনুসরণ করা। ভবিষ্যতে যাতে এধরণের অনুষ্ঠান আরও আয়োজন করা হয় সেই আশা ব্যক্ত করছি।

9 Views

আরও পড়ুন

মানবতার দেয়াল এখন মৌলভীবাজারে

গণঅভ্যুত্থানের যোদ্ধা শহীদ আবু সাঈদ

ইসলামপুরে জলবায়ু পরিবর্তন প্রশিক্ষণ অনুষ্ঠিত 

জামালপুরে আদম ব্যবসায়ী হায়দার খাঁ’র শাস্তির দাবিতে মানববন্ধন

মিয়ানমার লালদ্বীপ থেকে টেকনাফ স্থলবন্দরে দুটি গুলি এসে পড়লো

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম

ড.রেজাউল কবির লোহাগাড়া বার আউলিয়া কলেজের সভাপতি মনোনীত

ঘুমধুমে কাঠ বোঝাই টলি উল্টে নিহত এক, আহত ২ !! 

শান্তিগঞ্জে আল-ইসলাহ ও তালামিযের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী উদযাপন

রাসূল (স.)-এর জীবনাদর্শের আলোকে সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে–মুহাম্মদ শাহজাহান

কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী মৌলভীবাজার এলাকা থেকে গ্রেফতার