ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

বাকঁখালী নদীর চরে বাদাম ক্ষেতে বাম্পার ফলন

প্রতিবেদক
নিউজ এডিটর
১২ ফেব্রুয়ারি ২০২০, ৬:৪২ অপরাহ্ণ

Link Copied!

———————-
শামীম ইকবাল চৌধুরী,নাইক্ষ্যংছড়ি(বান্দরবান)থেকে::

বাদাম চাষে খরচ কম, লাভ বেশি। একই জমিতে বছরে দু’বার বাদাম চাষ করা সম্ভব। নাইক্ষ্যংছড়ি উপজেলার দৌছড়ি ইউনিয়নের বাকঁখালী মৌজার পাহাড়ি এলাকায় নদীর তীরে এবারও বাদামের চাষ বেশি হয়েছে।
কয়েক জাতের বাদাম ফলনের মধ্য ত্রি-দানা, বিনা চিনা বাদাম-৭, এসব জাতের বাদাম চাষের দিকে বেশী ঝুঁকছে বাদাম চাষীরা। এসব জাতের বাদাম গুলো ভালো দাম পাওয়ার আশায় কৃষকের মুখেও হাসি ফুটেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, গত বছর বাঁকখালী মৌজায় বাদামের চাষ হয়েছিল সাড়ে ৫ হেক্টর জমিতে। এবার চাষ হয়েছে ৭ থেকে সাড়ে ৭ হেক্টর জমিতে।

দৌছড়ি ইউনিয়নের বাকঁখালী গ্রামের একাধিক চাষি জানান, এক হেক্টর জমিতে বাদামের চাষ করতে সব মিলিয়ে খরচ হয় সর্বোচ্চ ৬০ থেকে ৭৫ হাজার টাকা। বাদাম উৎপাদন হয় প্রায় ১১০ থেকে ১২০ মণ । বাজারে মণ প্রতি বাদামের মূল্য প্রায় ৩ হাজার ২ শত টাকা হিসেবে এক হেক্টর জমির উৎপাদনে সর্বমোট ৩,৪৫৬০০ টাকা মূল্য পাওয়ার আশা করছেন কৃষকেরা। তবে একই জমিতে বছরে দু’বার চাষ হয় বাদামের। ঠিকমতো বৃষ্টি হলে বাদামের চাষ খুবই ভালো হয়। গতবার বাদামে ভালো লাভ পেয়ে চাষিরা এবার বেশি করে বাদামের চাষ করেছেন।

বাদাম চাষি আব্দুল মোতালেব জানান, বাংলা সনের ভাদ্র মাসের শেষের দিকে বাদাম রোপণ করলে আশ্বিন, কার্তিক, অগ্রহায়ণ, পৌষ মাসে অর্থাৎ চার মাসে বাদামের গাছ ও বাদাম বড় হয়। তখন বাদাম তারা ঘরে তুলে নিতে পারেন। বাদাম তোলার পর একই জমিতে পুনরায় বাদামের চারা রোপণ করা হয়। পৌষ মাসে বাদাম গাছের চারা রোপণ করলে ফালগুণ, চৈত্র, বৈশাখ শেষে জৈষ্ঠ্যের প্রথম দিকে দ্বিতীয় ধাপের বাদাম ঘরে তোলা যায়। এবারে ৪০শতকের মতো জমিতে বাদাম চাষ অন্যান্য শাকসবজি চাষ করা হয়েছে। ফলনও ভালো হয়েছে। দৌছড়ি ব্লকের দায়িত্বরত উপ-সহকারি কৃষি কর্মকর্তার পরার্মশ ও সার্বিক সহযোগিতা অধিক লাভে মূখ দেখবো বলে আশাবাদী।

নাইক্ষ্যংছড়ি উপজেলার দৌছড়ি ইউনিয়নের বাকঁখালী মৌজার বিভিন্ন স্থানে ব্যাপক হারে বাদাম চাষ করেছেন চাষিরা। এ ছাড়া দৌছড়ির পাইনছড়ি,ধর্মছড়া,বাহিরমাঠ ইত্যাদি এলাকায় বাদামের চাষ হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারি কর্মকর্তা শিমুল কান্তি বড়ুয়া বলেন, ‘এবার বাদাম চাষে চাষিদের আগ্রহ বেড়েছে। উপজেলার দৌছড়ি ইউনিয়নের বাকঁখালী মৌজায় বেশ কয়েকটি ওয়ার্ডের মাটি, বাদাম উৎপাদনের জন্য উপযোগী। তাই এসব অঞ্চলের কৃষকরা এবার তামাক চাষের বদলে বাদাম, ভুট্টা ও তরমুজ চাষেই আগ্রহী বেশি।

56 Views

আরও পড়ুন

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক