ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

পেকুয়ায় মানবিক স্কুলের যাত্রা শুরু

প্রতিবেদক
নিউজ ভিশন
১ জানুয়ারি ২০২৪, ৮:৪৭ অপরাহ্ণ

Link Copied!

হুমায়ুন কবির, স্টাফ রিপোর্টার(কক্সবাজার)
কক্সবাজারের পেকুয়ায় ‘মানবকন্ঠ পত্রিকায়’ ও দৈনিক কালবেলা পত্রিকায়’
পেকুয়ায় আশ্রয় কেন্দ্র বেহাল”শিরোনামে নিউজ প্রকাশিত হওয়ার পর ভয়েস অব হিউম্যানিটির উদ্যোগে এলাকার তরুণদের সমন্বয়ে এই আশ্রয় কেন্দ্রে যাত্রা হলো সুবিধাবঞ্চিত শিশুদের জন্য হিউম্যানিটি স্কুল।
পহেলা জানুয়ারি (সোমবার) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বই বিতরণের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা হলো এলাকার সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মানবতার “হিউম্যানিটি স্কুল” নামে স্কুলটির যাত্রা শুরু হয়েছে। ওই অঞ্চলের ঝরে পড়া শিশুদের শিক্ষায় ফিরিয়ে আনার মাধ্যমে তাদের জীবনের গতিপথ পরিবর্তন করাই এই প্রতিষ্ঠানের লক্ষ্য।
উক্ত বই বিতরণ অনুষ্ঠানের সভাপতি অত্র স্কুলের প্রধান শিক্ষক হুমায়ুন কবিরের সঞ্চালনায় বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ উজানটিয়া ইউনিয়ন শাখার সভাপতি ফাতেমা বেগম, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিবিদ মোহাম্মদ গিয়াস উদ্দিন, প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন রাজনীতিক ব্যক্তিত্ব মোহাম্মদ সালাউদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ ছোটন, সাহদত,পারভেজ, কাশেমসহ প্রমুখ।

ভয়েস অব হিউম্যানিটি ফাউন্ডেশন এর চেয়ারম্যান এম.এ হাসান বলেন পৃথিবীর সকল সমস্যা সমাধানের একমাত্র হাতিয়ার হলো শিক্ষা। তাই এলাকার ঝরে পড়া শিশু যেমন যে সকল শিশুদের স্কুলের যাবার বয়স হলেও যে সকল শিশু অর্থাভাবে স্কুলে যেতে পারছে না তাদের মৌলিক শিক্ষা দেওয়া আমাদের লক্ষ্য। এর পাশাপাশি যে সমস্ত শিশুরা স্কুলে না গিয়ে শিশুশ্রম দিচ্ছে তাদেরও আমরা স্কুলে আনার চেষ্টা করব। আবার যারা স্কুলে গেলেও পড়াশোনা ‘কঠিন বিষয়’ মনে করে লেখা-পড়া বাদ দিয়েছে তারাও এই স্কুলের পড়ার সুযোগ পাবে। এক কথায় ‍সুবিধা বঞ্চিত শিশুরাই হবে আমাদের শিক্ষার্থী।সব শিক্ষার্থী আমাদের চিকিৎসার আওতায় থাকবে।
হিউম্যানিটি স্কুল এর প্রধান শিক্ষক ও মানবকন্ঠ পত্রিকার পেকুয়া উপজেলা প্রতিনিধি হুমায়ুন কবির বলেন,এলাকার শতকোটি টাকার আশ্রয় কেন্দ্রটি পরিচর্যার অভাবে নষ্ট হতে দেখে এলাকার জনস্বার্থে “পেকুয়ায় আশ্রয় কেন্দ্রের বেহাল” শিরোনামের মানবকন্ঠ পত্রিকায় নিউজ করেছিলাম।এরপর ভয়েস অব হিউম্যানিটি ফাউন্ডেশন এলাকার সুবিধাবঞ্চিত শিশুদের জন্য”হিউম্যানিটি স্কুল “প্রতিষ্ঠিত করা প্রস্তাব দেন।আমাদের “হিউম্যানিটি স্কুল “এর কার্যক্রম কিছুটা ভিন্ন হবে। যেমন প্রতিদিন আমাদের ভয়েস অব হিউম্যানিটি ফাউন্ডেশন এর ভলান্টিয়ার বিশ্ববিদ্যালয় এবং কলেজে পড়া শিক্ষার্থীরা ক্লাস নিবেন আর প্রতিমাসে শিক্ষার্থীদের এমবিবিএস ডাক্তারের মাধ্যমে স্বাস্থ্যসেবা দেওয়া হবে।

98 Views

আরও পড়ুন

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে