ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

ঘুষের রেট নির্ধারণ করা এসি ল্যান্ড মাসুদ বরখাস্ত

প্রতিবেদক
নিউজ ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২৩, ১১:০৫ অপরাহ্ণ

Link Copied!

নিউজ ডেস্ক :

ঘুষের রেট নির্ধারণ করে দিয়ে সমালোচিত পিরোজপুরের নাজিরপুর উপজেলার এসি ল্যান্ড মাসুদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

আজ বুধবার তাঁকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এতে বলা হয়, মাসুদুর রহমানের বিরুদ্ধে তাঁর সহকর্মীদের নামজারি মামলায় অবৈধ অর্থ লেনদেন-সংক্রান্ত নির্দেশনা দেওয়ার অভিযোগ সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। পিরোজপুরের জেলা প্রশাসক গঠিত তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি অডিও ক্লিপের কথোপকথনের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল করেছেন এবং তদন্তে অভিযোগের প্রাথমিক সত্যতা পেয়েছেন। বরিশালের বিভাগীয় কমিশনার এমন আচরণকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর ৩ (খ) বিধি মোতাবেক অসদাচরণ হিসেবে গণ্য করে তাঁর বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তাব করেছেন বলেও এতে জানানো হয়। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়, অভিযুক্ত মাসুদুর রহমানকে তাঁর দায়িত্ব থেকে বিরত রাখা আবশ্যক। সে জন্য সরকারি চাকরি আইন অনুযায়ী তাঁকে সরকারি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। তিনি সাময়িক বরখাস্ত থাকাকালীন বিধি অনুযায়ী খোরপোশ ভাতা পাবেন বলেও এতে জানানো হয়েছে।

বরখাস্ত হওয়া বিসিএস ৩৭তম ব্যাচের কর্মকর্তা মাসুদুর রহমান সর্বশেষ পিরোজপুরের নাজিরপুর উপজেলায় এসি ল্যান্ড হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত জুলাইয়ে উপজেলার ইউনিয়ন পর্যায়ের ভূমি সহকারী কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন তিনি। সেখানে ভূমি কর্মকর্তারা কোন রেটে ঘুষ গ্রহণ করবেন, তা ঠিক করে দেন এ কর্মকর্তা। ওই বৈঠকের একটি অডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। যা পরবর্তী সময় ব্যাপক সমালোচনার জন্ম দেয়। 

সম্প্রতি উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী ও উপসহকারী কর্মকর্তাদের (তহশিলদার) নিয়ে একটি বৈঠক হয়। ওই বৈঠকে এসি ল্যান্ড ও তহশিলদারদের মধ্যে ঘুষ নিয়ে কথা বলতে শোনা যায়। অডিওতে মো. মাসুদুর রহমানকে বলতে শোনা যায়, ‘আপনারা যে অভিযোগ বা মোকদ্দমা নিয়ে কাজ করেন, তা এনসিওর করার কোনো নিয়ম আছে?’ খোলামেলা কথা বলার জন্য এসি ল্যান্ড তহসিলদারদের বলেন, ‘আপনাদের মতামত শুনি যে আপনারা কী চাচ্ছেন?’ আলোচনার পর এসি ল্যান্ড বলেন, ‘প্রতিটি নামজারির জন্য আমাকে চার হাজার, আপনারা দুই হাজারসহ মোট ছয় হাজার নেবেন’ বলে চূড়ান্ত করে দেন। এসি ল্যান্ড আরও বলেন, ‘আমাকে “ক” তফসিলের প্রতিটি কেসের জন্য ১০ হাজার টাকা করে দেবেন আর আপনারা পাঁচ হাজার টাকা করে নেবেন। মোট ১৫ হাজার টাকা নেবেন।’

265 Views

আরও পড়ুন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক

না ফেরার দেশে চলে গেলেন ইবির গণিত বিভাগের মেধাবী ছাত্রী সামিয়া

বোয়ালখালীতে আগুনে পুড়েছে ৩টি দোকান