ঢাকারবিবার , ৭ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. সারা বাংলা

গাইবান্ধায় কয়েক দিনের টানা বৃষ্টিতে হাজারো মানুষ পানি বন্দী, প্লাবিত নতুন নতুন এলাকা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৪ জুলাই ২০২৪, ৯:২৫ অপরাহ্ণ

Link Copied!

আব্দুল মুনতাকিন জুয়েল
গাইবান্ধা জেলা প্রতিনিধিঃ

গাইবান্ধায় টানা কয়েদিনের ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে সব নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে প্লাবিত হচ্ছে বিভিন্ন এলাকা পানিবন্দী হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ । জেলার তিস্তা, যমুনা ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতোয়া নদীর পানি বৃদ্ধি পেয়েছে।

গাইবান্ধার ফুলছড়ি পয়েন্টে যমুনা ও ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ৬৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধির কারণে গাইবান্ধা সদর উপজেলার কামারজানি, মোল্লারচর, গিদারি, ঘাগোয়া ও ফুলছড়ি উপজেলার এরান্ডাবাড়ি , ফুলছড়ি ও ফজলুপুর এবং সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, হরিপুর ইউনিয়ন ও সাঘাটা উপজেলা ভরতখালী ও হলদিয়া ইউনিয়নের নিম্নাঞ্চল গুলো প্লাবিত হয়েছে।

অন্যদিকে নদীতে পানি বাড়ার সাথে সাথেই নতুন করে সদরের মোল্লার চর ও ফুলছড়ির ফজলুপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে নদী ভাঙ্গন শুরু দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (৪জুলাই) দুপুর ১২টায় গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণ কক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র ও যমুনা নদের পানি ফুলছড়ি পয়েন্টে ৬০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। একইভাবে ঘাঘটের পানি জেলা শহরের নতুন ব্রিজ পয়েন্টে ৫৬ সেন্টিমিটার , তিস্তার পানি সুন্দরগঞ্জ উপজেলা সংলগ্ন কাউনিয়া পয়েন্টে ১১ সেন্টিমিটার হ্রাস পেয়েছে করতোয়া গোবিন্দগঞ্জে চকরহিমাপুর পয়েন্টে ৭৬ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

বন্যার পানি বাড়ার কারনে জেলার চলাঞ্চলের রাস্তাঘাটসহ বাড়ি – ডুবে গেছে। অনেক ফসল পানি নিচে তলে গেছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এসব এলাকার পানিবন্দি মানুষরা গৃহপালিত পশু-পাখি নিয়ে দুশ্চিন্তায় পড়ছেন।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী হাফিজুল হক বলেন, ভারী বর্ষণ ও উজনের ঢলে গাইবান্ধায় সবগুলো নদ-নদীর পানি বাড়ছে। তবে ব্রহ্মপুত্র ও যমুনা নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সব ধরনের ঝুঁকি মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ড প্রস্তুতি নেওয়া হচ্ছে।

65 Views

আরও পড়ুন

জন্মদিনের শুভেচ্ছা জানানো জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা

ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

চকরিয়ায় নিবরাস আবাসন প্রকল্প”র আনুষ্ঠানিক উদ্বোধন

টঙ্গীতে র‌্যাবের অভিযানে পাঁচ মাদক কারবারি গ্রেফতার, ফাঁকা গুলি দুই র‌্যাব সদস্য আহত, র‌্যাবের দুই মামলা দায়ের

লোহাগাড়ায় গ্লোবাল টেলিভিশন’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

দোয়ারাবাজারে ক্যারিয়ার প্লাস কোচিং সেন্টারের উদ্বোধন

টেরীবাজার চ্যাম্পিয়ন লীগ ফুটবল টুর্নামেন্ট ২৪ এর শুভ উদ্বোধন

দোয়ারাবাজারে ভারতীয় অফিসার্স চয়েজ মদ ও দেশীয় অস্ত্রসহ মাদক কারবারি আটক

রায়পুরায় নদীতে ভাসছিল অজ্ঞাতনামা মরদেহ, যা বলছে এলাকাবাসী..!!

ইসলামপুরে বন্যার পানি বৃদ্ধি : সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

বেনাপোল বর্নাঢ‍্য আয়োজনে এনটিভির প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত

বটতলী ইউপি উপনির্বাচনে চার প্রার্থীর মনোনয়নপত্র দাখিল