ঢাকাবুধবার , ১৮ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ

রাঙামাটিতে ভয়াল পাকুয়াখালী ট্রাজেডি দিবস পালিত : পাহাড়ের সকল অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধারসহ সশস্ত্র সংগঠন নিষিদ্ধের দাবী

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১০ সেপ্টেম্বর ২০২৪, ৫:২০ পূর্বাহ্ণ

Link Copied!

|| রাঙামাটি প্রতিনিধি ||

রাঙামাটির সেই ভয়াল পাকুয়াখালীর ৩৫ কাঠুরিয়া হত্যার ট্রাজেডি দিবস উপলক্ষে সোমবার (৯ সেপ্টেম্বর) স্থানীয় ডিপ্লোমা ইন্জিনিয়ার ইনিস্টিউট মিলনায়তনে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটি জেলা সাংগঠনিক সম্পাদক আবু বক্কর ছিদ্দিক’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির হিসেবে বক্তৃতা করেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ রাঙামাটি জেলা সভাপতি শাব্বির আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিসিএনপি রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান।

উল্লেখ্য ১৯৯৬ সালের এ দিনে রাঙামাটির লংগদু উপজেলার পাকুয়াখালীতে পাহাড়ের সন্ত্রাসী সংগঠন শান্তি বাহিনী ৩৫ জন কাঠুরিয়াকে নির্মমভাবে হত্যা করে। পার্বত্য চট্টগ্রামের গণহত্যাগুলোর অন্যতম এ পাকুয়াখালী গণহত্যা। পাহাড়ের বাঙালী জনগোষ্ঠী প্রতি বছর এ দিনটিকে ভয়াল পাকুয়াখালী ট্রাজেডি দিবস হিসেবে পালন করে থাকে।

পাকুয়াখালী ট্রাজেডি দিবস উপলক্ষে সোমবার (৯ সেপ্টেম্বর) রাঙামাটি ডিপ্লোমা ইন্জিনিয়ার ইনিস্টিউট মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে বক্তারা বক্তারা বলেন, মানবাধিকার এবং ন্যায়ের ভিত্তিতে পাবর্ত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্যই পাকুয়াখালী গণহত্যাসহ পাহাড়ে সকল বাঙালী গণহত্যা তদন্তের প্রতিবেদন প্রকাশ করে বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করা প্রয়োজন। অন্যথায় পাবর্ত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার আশা কোনোদিনই সফল হবে না। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠায় ও সম্প্রীতি রক্ষায় অবৈধ অস্ত্রধারী ও দেশদ্রোহী সন্ত্রাসী সংগঠন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (পিসিজেএসএস), ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)সহ সকল সন্ত্রাসী সংগঠনকে নিষিদ্ধ করতে হবে। পার্বত্য চট্টগ্রামে গণহত্যার দায়ে খুনি সন্তু লারমা ও প্রসীত খীসাসহ তাদের সংগঠনের সকল সশস্ত্র সন্ত্রাসীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূল শাস্তি নিশ্চিত করতে হবে।

পিসিএনপি রাঙামাটি সদর উপজেলার সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, পার্বত্য চট্টগ্রাম মহিলা পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোরশেদা আক্তার, রাঙামাটি পৌর সভাপতি মোঃ ইব্রাহিম, পৌর সাধারণ সম্পাদক হিরো তালুকদার, সদর উপজেলা সাংগঠনিক সম্পাদক মাওলানা আব্দুল মোমিনসহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

বক্তারা আরো বলেন, পাবর্ত্য চট্টগ্রামের সন্ত্রাসী সংগঠন পিসিজেএসএস’র সশস্ত্র শাখা শান্তিবাহিনীর হাতে অসংখ্য বর্বরোচিত, নারকীয় ও পৈশাচিক হত্যাকান্ডের শিকার হয়েছে পাবর্ত্যাঞ্চলের বাঙালিরা। অসংখ্য ঘটনার মধ্যে পাবর্ত্য চট্টগ্রামের ইতিহাসে একটি নৃশংসতম বর্বর গণহত্যা দিন, ১৯৯৬ সালের ৯ সেপ্টেম্বরের পাকুয়াখালী ট্রাজেডি দিবস।পাকুয়াখালীতে সেই দিন নিরীহ বাঙালি কাঠুরিয়াদের ওপর নিমর্ম নিযার্তনের পর হত্যাকান্ড চালিয়ে তাদের বীভৎস মানসিকতার এক জঘন্যতম জিঘাংসার স্বরূপ উন্মোচন করেছিলো। পাবর্ত্য চট্টগ্রামের ইতিহাসে এই দিনটি একটি নৃশংসতম বর্বর গণহত্যার দিন। এই দিনে ৩৫ জন নিরীহ বাঙালি কাঠুরিয়াকে নিমর্মভাবে হত্যা করেছিল শান্তি বাহিনী।সেদিন নিহতদের ক্ষত-বিক্ষত, বিকৃত লাশের নিমর্ম দৃশ্য দেখে শোকে ভারী হয়ে ওঠেছিল পরিবেশ। হাত-পা বেঁধে লাঠি দিয়ে পিটিয়ে, দা-দিয়ে কুপিয়ে এবং বন্দুকের বেয়নেট ও অন্যান্য দেশি অস্ত্র দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নানাভাবে কষ্ট দিয়ে হত্যা করেছিল সেদিন অসহায় ওই মানুষগুলোকে। প্রতিটি লাশকেই বিকৃত করে সেদিন চরম অমানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে শান্তিবাহিনী।
আলোচনা সভা শেষে পিসিএনপি রাঙ্গামাটি জেলা সাংগঠনিক সম্পাদক মাওলানা মোঃ আবু বক্কর এর পরিচালনায় নিহত ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়। নিহতদের স্বজন ও স্থানীয় জনসাধারণও শহীদদের লংগদুস্থ গণকবর জেয়ারত করেন।#

29 Views

আরও পড়ুন

ড্রপ এ তামাক বিরোধী ক্যাম্পেইনে তরুণ প্রতিনিধিদের অ্যাডভোকেসি বিষয়ক ২য় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

বশেমুরবিপ্রবি তরুণ লেখক ফোরামের নেতৃত্বে জুবায়েদ-মীম

ড.রেজাউল কবির লোহাগাড়া বার আউলিয়া কলেজের সভাপতি মনোনীত

ঘুমধুমে কাঠ বোঝাই টলি উল্টে নিহত এক, আহত ২ !! 

শান্তিগঞ্জে আল-ইসলাহ ও তালামিযের উদ্যোগে ঈদে মিলাদুন্নবী উদযাপন

কেন্দ্রীয় কারাগার থেকে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী মৌলভীবাজার এলাকা থেকে গ্রেফতার

শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালিত

বুটেক্স অডিটোরিয়ামে অনুষ্ঠিত হলো সীরাত আলোচনা এবং ইসলামি সাংস্কৃতিক সন্ধ্যা

টেকনাফে১০কেজি স্বর্ণালংকার ও নগদ টাকাসহ মিয়ানমারের দুই নাগরিক আটক

আলো সাংস্কৃতিক সংসদ’র সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরুষ্কার বিতরণী অনুষ্ঠান

ক্ষতিগ্রস্ত বন্যার্তদের পাশে দাঁড়ালো জাবি পরিসংখ্যান অ্যালামনাই অ্যাসোসিয়েশন

১৭টি বছর বাংলাদেশের জনগণের জীবনে ছিল দুঃসহ কালো রাত- ডা: শফিকুর রহমান