ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

মিম ও লিমনের ইংরেজি শেখানোর যাত্রা

প্রতিবেদক
নিউজ এডিটর
১৩ জুলাই ২০২৩, ১:১১ পূর্বাহ্ণ

Link Copied!

–শাহরিয়ার নাবিল।

আজকাল ইংরেজি শেখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠছে। আজ ইংরেজি কতটা গুরুত্বপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। হোক চাকরি, ব্যবসা, উচ্চশিক্ষা বা অন্য কিছু যাই হোক না কেন, ইংরেজির আধিপত্য ব্যাপক। ফেসবুক এবং ইউটিউবের মতো প্রতিটি সোশ্যাল মিডিয়াতে অনেক মানুষ এটি বিভিন্ন উপায়ে শেখানোর চেষ্টা করছে।

আর এরই ধারাবাহিকতায় তরুণ শিক্ষক দম্পতি লিমন হাসান ও নূরে জান্নাত মীম ফেসবুক ও ইউটিউব ব্যবহার করে অত্যন্ত সুন্দর, সহজ ও উৎসাহী ভাষায় ইংরেজিকে উপস্থাপনা করছেন। লিমন হাসানের ‘ইংরেজি বাজ’ এবং নূরে জান্নাত মীমের ‘১ মিনিট ইংলিশ উইথ মীম’ ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে, তারা ইংরেজির জটিলতা ব্যাখ্যা করে দ্রুত ইংরেজি বলার কৌশল সহ সারা বাংলাদেশে বিনামূল্যে ইংরেজির পাঠ ছড়িয়ে দিচ্ছে। অনুশীলন করা পদ্ধতি ইত্যাদি তাদের কাছ থেকে দেশের হাজার হাজার শিক্ষার্থী শিক্ষা নিচ্ছে।

যদিও তারা উভয়েই বিভিন্ন প্ল্যাটফর্মে কাজ করেছে, তারা তাদের প্ল্যাটফর্মগুলিকে এখন ‘লিঙ্গুয়াল একাডেমি’ নামে একত্রিত করেছে। আরও যোগ করার জন্য, তারা দুজনই সহ-প্রতিষ্ঠাতা এবং পৃথকভাবে লিমন হাসান একাডেমির ব্যবস্থাপনা পরিচালক এবং নূরে জান্নাত মীম একাডেমির সিইও। সহজে ইংরেজি শেখানোর লক্ষ্যে তারা এখন তাদের প্ল্যাটফর্ম লিঙ্গুয়াল একাডেমিতে একসঙ্গে কাজ করছে।

লিমন ও মিম দুজনেই বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ইংরেজি নিয়ে পড়াশোনা করছেন। সেখানে তারা তাদের স্বপ্নের দিকে অগ্রসর হতে শুরু করে। মানুষ তাদের প্রতিষ্ঠান ” লিঙ্গুয়াল একাডেমি” এবং তাদের পরিকল্পনার প্রশংসা করছে। কিন্তু এবার লিমন ও মীম তাদের শিক্ষকতা যাত্রাকে নিয়ে গেছেন ভিন্ন মাত্রায়। সম্প্রতি লিমন হাসান ‘গ্রামালগি’ নামে একটি বই লিখেছেন। বইটি অন্য সব বই থেকে আলাদা কারণ এই বইটির মাধ্যমে পাঠক সহজেই এবং সুন্দরভাবে ইংরেজি ব্যাকরণ শিখতে পারবেন।

নূর জান্নাত মীম এবারের বইমেলায় “শুরু থেকে স্পোকেন ইংলিশ” নামে একটি বই লিখেছেন যেখানে মানুষ প্রাথমিক স্তর থেকে সহজে কথ্য ইংরেজি শিখতে পারবে। এই বইগুলো রকমারি ডট কম এ পাওয়া যাচ্ছে। তাদের দুজনের লেখা এই দুটি বই পাওয়া যাচ্ছে এই বইমেলায়। এই বইগুলি মানুষের মধ্যে ব্যাপক গ্রহণযোগ্যতা অর্জন করেছে এবং তাদের দ্বারা অনেক প্রশংসা করা হয়েছে। এই দুটি বই ‘মাতৃভাষা প্রকাশ’ থেকে প্রকাশিত হয়েছে। বর্তমানে তাদের লেখা বইগুলো বেস্ট সেলার তালিকায় রয়েছে।

640 Views

আরও পড়ুন

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক