ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ
  3. সারা বাংলা

তমা গ্রুপের অর্ধশতাধিক গাড়ি বহরে রাতের আঁধারে চলছে বালি বাণিজ্য, প্রশাসন নিরব দর্শকের ভূমিকায়

প্রতিবেদক
নিউজ ভিশন
১৩ ডিসেম্বর ২০২০, ১:২৮ পূর্বাহ্ণ

Link Copied!

ওয়াহিদুল হাসান রাহি,চকরিয়াঃ
কক্সবাজারের বৃহত্তর চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্ট ও ছড়া খাল থেকে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে দিনরাত লাখ লাখ ঘনফুট বালু উত্তোলন করা হচ্ছে। উত্তোলিত এসব বালু প্রশাসনের সামনে দিয়েই শত শত ডাম্পার ও ১০ চাকা বিশিষ্ট ট্রাক বোঝাই করে বিভিন্নস্থানে সরবরাহ দিচ্ছে স্ব স্ব এলাকার ক্ষমতাসীন দলের প্রভাবশালী সিন্ডেকেট।

মাতামুুহুরী নদীর দক্ষিণ পাশ থেকে রেললাইন প্রকল্পের ঠিকাদার সম্পর্ণ অবৈধ ভাবে বালু উত্তোলন করায় বর্তমানে ওই এলাকাটি মারাত্মক হুমকির মুখে পড়েছে।

স্থানীয় জনগণের অভিযোগ, এলাকার একজন প্রভাবশালী জনপ্রতিনিধির ছত্রছায়ায় এ অবৈধ কর্মকান্ড চললেও পরিবেশ অধিদপ্তর, জেলা ও উপজেলা প্রশাসন এবং পুলিশ এতে বাধা দিচ্ছে না। ফলে বালু উত্তোলনকারিরা বেপরোয়া হয়ে উঠেছে।

সূত্র মতে, অবৈধ বালু উত্তোলনের কারণে গ্রামীণ অবকাঠামো ভেঙ্গে চুরমার হয়ে যাচ্ছে। ছড়া খাল ও নদীর উভয় পাশের ঘরবাড়ি গুলো ভেঙ্গে পাড়ার উপক্রম হয়েছে।

এলাকাবাসী জানান, পৌরসভার ৯নং ওয়ার্ডের দিগরপানখালী, পৌরসভার ২নং ওয়ার্ডের হালকাকারা, পৌরসভার ১নং ওয়ার্ডের আমান্ন্যারচসহ উপজেলার খুটাখালী, ডুলাহাজারা, ফাঁসিয়াখালী, কাকারা, লক্ষ্যারচর, কৈয়ারবিল, বরইতলী, হারবাং, চিরিঙ্গা, সাহারবিল, পূর্ব ও পশ্চিম বড় ভেওলাসহ অর্ধশত পয়েন্টে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন অব্যহত রয়েছে। বিশেষত মাতামুহুরী নদীর ব্রীজের দক্ষিণ পাশে রেললাইন নির্মাণ প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্টান ‘তমা গ্রুপ’ অবৈধভাবে বালি উত্তোলন করায় সরকার এক কানাকড়িও রাজস্ব পাচ্ছে না। বরং স্থানীয় প্রভাবশালী জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তারা ব্যক্তিগত ভাবে লাভবান হচ্ছেন।

সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, উপজেলার বিভিন্নস্থানে নদী ও ছড়া খালে নিষিদ্ধ ড্রেজার মেশিন বসিয়ে দিবারাত্রি বালু উত্তোলন করা হচ্ছে। ইতিপূর্বে এসব স্থানে বালু উত্তোলনের কারণে শতধিক বাড়ি নদী ও ছড়াখালে বিলীন হয়ে তলিয়ে গেছে। এছাড়াও গ্রামীণ আভ্যন্তরিন সড়কগুলো ভেঙ্গে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। সৃষ্টি হয়েছে অসংখ্য খানা-খন্দক ও গর্ত। এতে নজর দিচ্ছে না সংশ্লিষ্ট প্রশাসন।

41 Views

আরও পড়ুন

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে