ঢাকাশনিবার , ১৮ মে ২০২৪
  1. সর্বশেষ
  2. বিশেষ সংবাদ

কাপাসিয়ার নাশেরা বাইতুননূর জামে মসজিদ কমপ্লেক্স নির্মাণ কাজ শেষ করতে সহযোগিতা কামনা

প্রতিবেদক
নিউজ এডিটর
২৪ এপ্রিল ২০২১, ৪:০৯ অপরাহ্ণ

Link Copied!

অধ্যাপক শামসুল হুদা লিটনঃ
মসজিদ আল্লাহর ঘর। মসজিদ হলো ইবাদতগাহ ও মুসলমানদের মিলন স্থল । মসজিদ সুদৃঢ় ইমানের ইস্পাত কঠিন দূর্গ এবং তাওহীদের শাশ্বত বাণী প্রচারের পবিত্র কেন্দ্র । মহানবী হজরত মুহাম্মদ( সাঃ) হিজরতের পর মদিনায় এসে সর্ব প্রথম মসজিদ নির্মাণের কর্মসূচি হাতে নিয়ে ছিলেন। এরই ধারাবাহিকতায় বিগত শতাব্দীর প্রথম দশকে কাপাসিয়া উপজেলার নাশেরা গ্রামের তৎকালীন সমাজ হিতৈষী ও ধর্মপ্রাণ মুসলমানেরা বাইতুননূর জামে মসজিদ প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ১৯২২ সালে নাশেরা গ্রামের তুফানি বিবি নামের এক মহীয়সী নারী মসজিদের জন্য ২৭ শতাংশ জমি দান করেন । মসজিদ প্রতিষ্ঠালগ্ন থেকেই মক্তব শিক্ষা চালু করা হয়। শুরুতে মসজিদ ছিল মাটির ঘর। আশির দশকে এসে মাটির ঘর ভেঙে তৈরি করা হয় ইটের দেয়ালের টিনসেট মসজিদ। পরবর্তীতে দিন দিন মসজিদের মুসল্লির সংখ্য ও বাড়তে থাকে। বিভিন্ন কারণে মসজিদ সংস্কারের প্রয়োজনীয়তা দেখা দেয়। এলাকার সাধারণ মানুষের ঐকান্তিক প্রচেষ্টায় বিগত ২০২০ সালে তিনতলা বিশিষ্ট মসজিদ কমপ্লেক্সের প্রথম তলার নির্মাণ কাজ শুরু হয়। ধর্মপ্রাণ মানুষের সহযোগিতা ও মসজিদ পরিচালনা কমিটির নিয়মিত তত্বাবধানে ছাদ ঢালাই এর কাজ রমজানের আগেই শেষ হয়। মাহে রমজানকে সামনে রেখে ফ্লোর ঢালাই করে কোনরকম নামাজ পড়ার উপযোগী করা হয়। কিন্তু অর্থের অভাবে ব্রিকওয়াল, আস্তর, দরজা, জানালা সহ অন্যান্য অতি প্রয়োজনীয় কাজ শেষ করা সম্ভব না। প্রয়োজনীয় অর্থের অভাবে ডিজাইন অনুযায়ী প্রথম তলার নির্মাণ কাজ মাঝ পথেই যেন বন্ধ হওয়ার উপক্রম। এমতাবস্থায় মসজিদ বির্মাণ কাজ শেষ করার জন্য সকলের সহযোগিতা একান্ত প্রয়োজন। মসজিদ কমপ্লেক্স পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট ব্যাংকার মীর মোঃ মজিবুর রহমান ও সাধারণ সম্পাদক প্রভাষক মোয়াজ্জেম হোসেন ও কোষাধ্যক্ষ আব্দুল মোতালি সরদার নাশেরা (চেয়ারম্যান বাড়ি) বাইতুননূর জামে মসজিদ নির্মাণ কাজ শেষ করার জন্য দেশও বিদশে অবস্থানরত ধর্মপ্রাণ মুসলমান ভাই-বোনদের অর্থনৈতিক সহযোগিতার জন্যে বিশেষভাবে আবেদন জানিয়েছেন। মসজিদ কমিটির নেতৃবৃন্দ বলেন, সোনালী ব্যাংক, কাপাসিয়া শাখায় মসজিদের নামে তাদের তিন জনের একটি যৌথ সঞ্চয়ী একাউন্ট রয়েছে। একাউন্ট নম্বর( হিসাব নং) বাংলায়- ০২১০৫০১০৪১১১৪ ইংরেজিতে – 0210501041114. মসজিদ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক সবাইকে উদাত্ত আহ্বান জানিয়ে বলেন, দেশে -বিদেশে অবস্থানরত যে কোন ধর্মপ্রাণ ব্যক্তি উক্ত হিসাব নম্বরে অথবা ব্যক্তিগতভাবে মসজিদে উপস্থিত হয়ে দান-অনুদান ও অর্থনৈতিক সহযোগিতা প্রদান করতে পারেন।
মুসলিম জীবন মসজিদ কেন্দ্রিক। মসজিদের সাথে যাদের মহব্বত আছে তারাইতো প্রকৃত মোমিন।
মসজিদ নির্মাণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ফজিলত পূর্ণ এবাদত। অত্যধিক ফজিলতের কারণেই মহান আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারিমে ২৮ জায়গায় মসজিদের ব্যাপারে আলোচনা করেছেন। মসজিদের ব্যাপারে আল্লাহ তায়ালা বলেছেন, ” নিশ্চয় মসজিদ সমূহ আল্লাহর জন্য, অতএব তোমরা আল্লাহর সাথে কাউকে ডেকোনা। ” – (সুরা জ্বিন)
উসমান ইবনে আফফান (রা.)থেকে বর্ণিত। তিনি রাসুলুল্লাহ( সাঃ) কে বলতে শুনেছেন, “যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদ নির্মাণ করবে আল্লাহ তার জন্য জান্নাতে অনুরূপ ঘর নির্মাণ করবেন। ”
আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ)থেকে বর্ণিত, তিনি বলেন, হযরত মুহাম্মদ (রাঃ) বলেছেন, যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির নিমিত্তে পাখির বাসা পরিমাণ কিংবা তার চেয়েও ছোট মসজিদ নির্মাণ করবে আল্লাহ তার জন্য জান্নাতে একটি প্রাসাদ নির্মাণ করবেন। “আলেমগন বলেছেন, যারাই মসজিদ নির্মাণে অংশ গ্রহণ করবে প্রত্যেকেই প্রত্যেকের অংশগ্রহণের পরিমাণ অনুযায়ী প্রতিদান পাবেন।
লেখক –
শামসুল হুদা লিটন
সাংবাদিক, কলামিস্ট ও গবেষক।

102 Views

আরও পড়ুন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে

যশোরে মেলার নামে চলছে সর্বনাশা লটারি!

গৃহবধূকে পিটিয়ে হ’ত্যা, স্বামী–শশুড়-শাশুড়ী পলাতক

নাগরপুরে ভাইস চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা গোলাম বহিষ্কার

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

আদমদীঘিতে ভোট গ্রহনকারি কর্মকার্তদের প্রশিক্ষন উদ্বোধনী সভায় বগুড়া জেলা প্রশাসক

না ফেরার দেশে চলে গেলেন ইবির গণিত বিভাগের মেধাবী ছাত্রী সামিয়া

বোয়ালখালীতে আগুনে পুড়েছে ৩টি দোকান