ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

কবে থামবে মৃত্যুর মিছিল! অপ্রাপ্তবয়স্ক ও অদক্ষ চালকের কারণে বাড়ছে সড়ক দুর্ঘটনা।

প্রতিবেদক
নিউজ এডিটর
৬ অক্টোবর ২০২১, ১:০৭ অপরাহ্ণ

Link Copied!

মোহাম্মদ ফারুক আজম,
কবে থামবে সড়কে মৃত্যুর মিছিল? কবে মানুষ নিরাপদে ফিরবে বাড়ি?? এ যেন এখন অরাধ্য সাধনা।
কক্সবাজারের মহেশখালীতে সড়ক দূর্ঘটনা নিত্য সঙ্গী হয়ে পড়ছে। প্রতিদিন ঘটছে দূর্ঘটনা, দূর্ঘটনায় অনেকে পঙ্গুত্ব হয়ে পড়েছেন। এরপরও টনক নড়েনি কর্তৃপক্ষের। অপ্রাপ্তবয়স্ক ও অদক্ষ চালক, ফিটনেস বিহীন গাড়ি এবং মাদকাসক্ত বেপরোয়া চালকের কারণে এমন দূর্ঘটনা ঘটছে বলে অভিযোগ ওঠেছে। এতে যাত্রী ও পথচারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

গত সোমবার মহেশখালীর মাতারবাড়ীতে টমটম দূর্ঘটনায় এক শিশুর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এর আগে ২৬ সেপ্টেম্বর মহেশখালী বঙ্গবন্ধু মহিলা কলেজের ৪ জন ছাত্রী মারাত্মক ভাবে আঘাত পেয়েছেন। একজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২৩ সেপ্টেম্বর আল আমিন মডেল একাডেমীর একজন শিক্ষার্থী দূর্ঘটনার শিকার হয়ে পাশ্ববর্তী উপজেলার হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে ছোট-মাঝারি দূর্ঘটনা প্রতিনিয়ত ঘটছে।

জানা গেছে, মহেশখালীতে বিভিন্ন পরিবহন সমিতি নিয়ন্ত্রণ করছেন প্রভাবশালীরা। তাদের ছায়ায় বেপরোয়াভাবে চলছে যানবাহন। সড়কে চাঁদাবাজির কারণে খরচ ও মজুরি টার্গেট পূরণ করতে দ্রুত যাওয়ার প্রতিযোগিতায় মেতেছেন চলকরা। সড়কে নজরদারি না থাকার কারণে এমন অনিয়ম বন্ধ হচ্ছে না। এসব জেনেও পরিবহন সংগঠনগুলো ব্যবস্থা না নেওয়ায় এই সুযোগে বাড়ছে সিএনজি, ব্যাটারিচালিত টমটম, অটোরিক্সা ও ফিটনেস বিহীন গাড়ির সংখ্যা। অধিকাংশ চালকের কোন লাইসেন্স নেই।

গত সোমবার দূর্ঘটনার পর প্রতিবাদে যান চলাচল বন্ধ করে দেই সাধারণ মানুষ। তারা চালকের গ্রেফতারের দাবি জানান। দূর্ঘটনা প্রতিরোধে স্থানীয়রা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন। তারা বলেন, বেপরোয়া গাড়ি চলা বন্ধ করতে পারলে সড়কে দূর্ঘটনা কমবে।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, প্রতিমাসে গড়ে ৫৫/৬০ জন দুর্ঘটনার শিকার রোগীদের চিকিৎসা প্রদান করা হয়। গত মে মাসে ৫৬জন, জুনে ৫৮ জন, জুলাইয়ে ৪৮ জন এবং আগস্টে ৬২ জন ও সেপ্টেম্বরে ৬০ জনের অধিক মাঝারি ও গুরুত্বর দুর্ঘটনা কবলিত রোগীদের সেবা দেয়া হয়েছে।

মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ মাহফুজুল হক সাংবাদিকদের জানান, প্রতিমাসে প্রায় ৬০ জন দূর্ঘটনার স্বীকার রোগীদের চিকিৎসা দেওয়া হয়। এছাড়া অনেকেই হাসপাতালে না এসে স্থানীয় চিকিৎসকদের কাছ থেকে চিকিৎসা নেয়। যার হিসেব হাসপাতালে থাকেনা।

মহেশখালী উপজেলার নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান বলেন, সড়ক দুর্ঘটনারোধে জন-সাধারণ ও চালকদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করা হবে এবং দ্রুত বেপরোয়া গাড়ি চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

92 Views

আরও পড়ুন

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন

“রাখে আল্লাহ, মারে কে” : নাইক্ষ্যংছড়ি ছালামী পাড়ায় মোটরসাইকেল মার্কার সমর্থনে উঠান বৈঠকে চেয়ারম্যান প্রার্থী তোফাইল

কবি ফিরোজ খানের কবিতা

নাইক্ষংছড়িতে প্রিজাইডিং সহকারী প্রিজাইডিং ও পোলিং অফিসারদের প্রশিক্ষণ !!

লোহাগাড়ার আজিজ কাতারে মারা গেলো স্ট্রোকে