ঢাকাশুক্রবার , ২৮ জুনe ২০২৪
  1. সর্বশেষ
  2. জাতীয়

খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়েছে

প্রতিবেদক
নিউজ এডিটর
২৪ জুন ২০২৪, ১:৪৭ পূর্বাহ্ণ

Link Copied!

———-

চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদ্‌যন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়েছে। আজ রোববার বিকেলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন এই সাবেক প্রধানমন্ত্রীর হৃদ্‌যন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়। তাঁর ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

জাহিদ হোসেন বলেন, পেসমেকার বসানোর পর এখন ৭২ ঘণ্টার জন্য খালেদা জিয়াকে সিসিইউ সুবিধা দিয়ে সম্পূর্ণ আলাদাভাবে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

শনিবার রাতে দেশি-বিদেশি চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল বোর্ডের বৈঠকে তাঁর শরীরে পেসমেকার বসানোর সিদ্ধান্ত হয়। জাহিদ হোসেন বলেন, ‘ম্যাডামের হৃদ্‌রোগের সমস্যা আগে থেকেই ছিল। হার্টে ব্লক ছিল। আগে একটা রিং পরানো হয়েছিল। সবকিছু পর্যালোচনা করে মেডিকেল বোর্ডের পরামর্শে পেসমেকার বসানো হয়েছে।’

গত শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে শারীরিক অবস্থার অবনতি হলে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ৭৯ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদ্‌রোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।

এর আগে গত ২ মে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ওই সময় চিকিৎসকেরা তাঁকে সিসিইউতে রেখে দুই দিন চিকিৎসা দিয়েছিলেন।

গত বছরের ৯ আগস্ট খালেদা জিয়াকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তখন পাঁচ মাসের বেশি সময় চিকিৎসা শেষে গত ১১ জানুয়ারি তিনি বাসায় ফেরেন। সে সময় উন্নত চিকিৎসার জন্য তাঁকে বিদেশে নিতে তাঁর পরিবার থেকে সরকারের কাছে আবেদন করা হলেও অনুমতি পাওয়া যায়নি। এমন পরিপ্রেক্ষিতে লিভার সিরোসিসে আক্রান্ত বিএনপির চেয়ারপারসনের রক্তনালিতে অস্ত্রোপচার করা হয় গত বছরের ২৭ অক্টোবর।

যুক্তরাষ্ট্র থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক এনে খালেদা জিয়ার রক্তনালিতে অস্ত্রোপচার করা হয়েছিল। তাঁর স্বাস্থ্য কিছুটা স্থিতিশীল হলে সে দফায় পাঁচ মাসের বেশি সময় পর তাঁকে বাসায় নেওয়া হয়েছিল।

31 Views

আরও পড়ুন

শান্তিগঞ্জে নিজ উদ্দ্যোগে সাঁকো নির্মাণ করে দিলেন ব্যাংকার চয়ন

ড্রাগ আগ্রাস‌নের কব‌লে তরুণ প্রজন্ম (৩য় পর্ব)

প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করে প্রশংসিত কাপাসিয়ার লাবিবা

শেরপুর পৌরসভার প্রস্তাবিত বাজেট ঘোষণা

শাপলাপুরে বেড়িবাঁধে ভাঙন, ব্যাহত হচ্ছে চাষাবাদ : দায়সারা ভাব পাউবো’র

কুমারখালিতে বিদ্যুৎ বিভ্রাটে বিপর্যস্ত জনজীবন

মতিউরের স্ত্রী লাকীর দেখা মিলেছে

বিএনপি ভারতবিরোধী কথাবার্তা বলে টিকে থাকতে চায়: হানিফ

ড্রাগ আগ্রাস‌নের কব‌লে তরুণ প্রজন্ম (দ্বিতীয় পর্ব)

কুষ্টিয়া মেডিকেল কলেজে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন!

কক্সবাজারে বিদেশি অস্ত্র-গুলিসহ চোরাচালান চক্রের দুই সদস্য আটক

ড্রাগ আগ্রাসনের কবলে তরুণ প্রজন্ম (১ম পর্ব)