ঢাকাবুধবার , ৩ জুলাই ২০২৪
  1. সর্বশেষ
  2. জাতীয়

কবি আসাদ বিন হাফিজের ইন্তেকাল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
১ জুলাই ২০২৪, ১:০৯ অপরাহ্ণ

Link Copied!

নিউজ ডেস্ক :

বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান কবি, বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক, ছড়াকার ও সাহিত্যিক, প্রকাশক এবং ইসলামী সাংস্কৃতিক আন্দোলনের অগ্রসৈনিক কবি আসাদ বিন হাফিজ ইন্তেকাল করেছেন।।

তিনি রোববার (৩০ জুন) রাত ১২টা ৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন ছোট ছেলে আহমদ শামিল।

এর আগে অসুস্থ হয়ে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

কবি আসাদ বিন হাফিজ ১৯৫৮ সালের ১ জানুয়ারি গাজীপুর জেলার কালীগঞ্জ থানার অন্তর্গত বড়গাও গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মুহাম্মদ হাফিজউদ্দীন মুন্সী এবং মা জুলেখা বেগম। বাংলাদেশের একজন বিশিষ্ট কবি, প্রাবন্ধিক, গল্পকার এবং ছড়াকার হিসেবে তিনি পরিচিত।

আদর্শিক দিক দিয়ে কবি ফররুখ আহমদের অনুসারী। তার সাহিত্যে বাংলার মুসলিম সমাজের পুনর্জাগরণ এবং বিপ্লবের অণুপ্রেরণা প্রকাশ পেয়েছে। আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাসে সৃজনশীলতার পাশাপাশি তিনি সাহিত্যে ইসলামী দৃষ্টিভঙ্গির ব্যবহারেও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়াও তাঁর সাহিত্যে বিপ্লবী চিন্তা-চেতনারও প্রকাশ ঘটেছে। তিনি ইসলামী সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। কবি আসাদ বিন হাফিজ ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে স্নাতক(সম্মান) ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি ১৯৮৩ সালে একই প্রতিষ্ঠান থেকে বাংলা সাহিত্যে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

‘অনিবার্য বিপ্লবের ইশতেহার’ তাঁর অনবদ্য সৃষ্টি এবং বিপ্লবীদের প্রেরণার উৎস। কবিতা, গল্প, প্রবন্ধ, শিশু সাহিত্য, গবেষণা, সম্পাদনা ইত্যাদি সাহিত্যের সব শাখাতেই কবি আসাদ বিন হাফিজ রেখেছেন তার অসামান্য প্রতিভার স্বাক্ষর। তিনি প্রায় ৮১টি গ্রন্থ প্রকাশ করেছেন। কবি আসাদ বিন হাফিজ তার বর্ণাঢ্য কর্ম ও সাহিত্যের স্বীকৃতিস্বরূপ অনেক পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

30 Views

আরও পড়ুন

অহংকার শুধুমাত্র আল্লাহরই সাজে

টেকনাফে টিসিবি’র পণ্য পেতে ভোক্তাদের দিতে হচ্ছে ৩২ লক্ষ টাকা!

স্বেচ্ছাশ্রমে ৫০০ শত ফুট লম্বা সাঁকো

জৈন্তাপুরে ৪ গরু চোর আটক।

গাইবান্ধায় যাত্রীবাহী বাস উল্টে মোটরসাইকেল আরোহী নিহত : আহত ১৫

কুতুবদিয়া দ্বীপ : পর্যট‌নের অপার সম্ভবনা

গাজীপুরে শ্রমিক আন্দোলনে ওসিসহ আহত তিন পুলিশ সদস্য।

ড্রাগ আগ্রাস‌নের কব‌লে তরুণ প্রজন্ম (চতূর্থ পর্ব)

পেনশন স্কিমের বিরুদ্ধে বুটেক্স কর্মকর্তা সমিতির অর্ধদিবস কর্মবিরতি 

ছাত্রলীগের সাধারণ সম্পাদকের প্রশ্নফাঁসের অভিযোগটি তদন্ত করা হবে: জবি উপাচার্য

শার্শার তথ্য আপা’র উঠান বৈঠক অনুষ্ঠিত

মাদারগঞ্জ উপজেলা চেয়ারম্যান কারাগারে, মুক্তির দাবিতে সড়ক অবরোধ, হরতালের ডাক।