ঢাকাসোমবার , ১৬ সেপ্টেম্বর ২০২৪
  1. সর্বশেষ

নোবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:২১ পূর্বাহ্ণ

Link Copied!

সাত্তার সিকদার, লোহাগাড়া, চট্টগ্রামঃ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগের অধ্যাপক।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়।

অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার কলাউজন ইউনিয়ন (৭নং ওয়ার্ড) রবি চাঁন সিকদার বাড়ির আলহাজ্ব আব্দুল মাবুদ সিকদারের পুত্র।

উপাচার্য নিয়োগের শর্তে বলা হয়, ভাইস চ্যান্সেলর হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। ভাইস চ্যান্সেলর পদে তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সাথে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল ১৯৭৮ সালে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি দুই ভাই তিন বোনের মধ্যে পরিবারের বড় সন্তান ও দুই সন্তানের জনক। ড.ইসমাইল এর স্কুল জীবন শুরু লোহাগাড়া উপজেলার পুর্ব কলাউজান গ্রামের মধ্যে কলাউজান সরকারি প্রাথমিক বিদ্যালয়। ১৯৮৪ সালে প্রাইমারি স্কুল জীবনের অধ্যায় শুরু করে এবং ১৯৮৯ সালে কলাউজান ডাঃ এয়াকুব বজলুর রহমান সিকদার উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়। ছাত্র জীবনে ড.ইসমাইন অসাধারণ মেধার স্বাক্ষর রাখেন। ১৯৯৪ সালে এসএসসি পরীক্ষায় স্টার মার্কস সহ মোট ফলাফলে লোহাগাড়ার পরীক্ষার্থীদের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করেন। মাধ্যমিক স্কুল পাঠ শেষে চট্টগ্রাম কলেজে এইচএসসি তে ভর্তি হয় ১৯৯৬ সালে এইচএসসি পরীক্ষায় তিনি উল্লেখযোগ্য মার্ক পেয়েছেন। এসএসসি পরীক্ষার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফরেস্টিতে ভর্তির জন্য মনোনীত হয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ফরেস্টিতে অধ্যায়ন শুরু করেন। পরবর্তী বছর ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগে চান্স পেয়ে ভর্তি হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগ থেকে বিএসসি সম্মান পরীক্ষায় তিনি প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অধিকার করেন এবং এমএসসি পরীক্ষায় একই বিভাগ থেকে তিনি প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। বিশ্বের নামিদামি সব বিশ্ববিদ্যালয়ে র‍্যাংকিং এ ১নম্বরে থাকা যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে (ইউনিভার্সিটি অফ ক্যামব্রিজ ইউকে) ইঞ্জিনিয়ারিং (কেমিক্যাল) বিভাগ এ পিএইচডিতে ভর্তি হন এবং জানুয়ারি ২০১২ সালে ইঞ্জিনিয়ারিং এ পিএইচডি অধ্যায়ন শুরু করেন। প্রায় সাড়ে চার বছর পর জুলাই ২০১৬ সালে ডক্টরের ডিগ্রী অর্জন করেন। ডক্টর ইসমাইল একজন জ্বালানি ও পরিবেশ বিশেষজ্ঞ। তিনি বর্তমানে ফুয়েল এন্ড পেট্রোলিয়াম টেকনোলজি, কয়লা থেকে পরিষ্কার জ্বালানি, এনার্জি কনভার্শন ইঞ্জিনিয়ারিং, ক্লিন ফুয়েল, পরিবেশ দূষণ ও বায়ু দূষণ রোধ জ্বালানি, সোলার এনার্জি, কেমিক্যাল ম্যানেজমেন্ট, গ্রীন হাউস গ্যাসের কন্ট্রোল, কার্বন ক্যাপচার হাইড্রোজেন ফুয়েল শিল্প ক্ষেত্রে ব্যবহারের জন্য বিভিন্ন ক্যাটালিস্ট তৈরি ইত্যাদি বিষয়ে পাঠদানও গবেষণা কাজ চালিয়ে যাচ্ছে।

38 Views

আরও পড়ুন

সুনামগঞ্জে র‌্যাবের অভিযানে মাদকসহ ১১ কারবারি আটক

রাঙামাটির লংগদুতে হ্রদ থেকে নিখোঁজ বোট চালকের লাশ উদ্ধার

জামালপুরে ছেলের আঘাতে বাবা নিহত

অন্তর্বর্তীকালীন সরকারের পিছনে ২০ কোটি মানুষের সমর্থন রয়েছেঃ জামায়াত নেতা শাহজাহান চৌধুরী

মাঠ পরিবর্তন দেখে দল পরিবর্তন করলো আওয়ামীলীগ নেতা।

সাংবাদিক কাশেমকে শান্তিগঞ্জ প্রেসক্লাবের উষ্ণ অভ্যর্থনা

ঈদ-ই মিলাদুন্নবী (সা:) উপলক্ষে শান্তিগঞ্জে আলোচনা ও দোয়া মাহফিল

সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের কমিটি গঠন : সভাপতি- লুৎফুর, সাধারণ সম্পাদক-জহুরুল, কোষাধ্যক্ষ ফয়সল

রাজধানীতে ঈদে মিলাদুন্নবী (দ.) বর্ণাঢ্য শোভাযাত্রা ও সমাবেশ

নীলফামারী ডিমলায় আত্ম গোপনে আওমীলীগ নেতারা।

গাজীপুর জেলা ওলামা মাশায়েখ সম্মেলন অনুষ্ঠিত

সেভ দ্যা হিউমিনিটি কক্সবাজার’র পক্ষ থেকে শহরের পানিবন্দী মানুষের মাঝে খাবার বিতরণ