ঢাকারবিবার , ১৯ মে ২০২৪
  1. সর্বশেষ

দেশের ৯৯% প্রাপ্ত বয়স্ক স্বাস্থ্য ঝুঁকিতে !

প্রতিবেদক
নিউজ ডেস্ক
৮ জুলাই ২০২৩, ৬:৫৫ অপরাহ্ণ

Link Copied!

মোহাম্মদ মন্‌জুরুল আলম চৌধুরী :

ভাবতে অবাক লাগে দেশের শতকরা ৯৯ ভাগ মানুষ স্বাস্থ্য ঝুঁকির মধ্যে জীবন যাপন করছে। “বাংলাদেশের প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় ১ শতাংশের কোনো স্বাস্থ্যঝুঁকি নেই। বলা যায়, এঁরা রোগমুক্ত। বাকি প্রায় ৯৯ শতাংশ মানুষ কোনো না কোনো স্বাস্থ্যঝুঁকিতে আছেন” {সূত্রঃ প্র/আলো, ১৯ জুন’২৩}। স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার অর্থায়নে পরিচালিত এক গবেষণায় দেশব্যাপী স্বাস্থ্যঝুঁকির এই বিষয়টি জানা গেছে। গত ১৮ জুন’২৩ তারিখে রাজধানীর একটি পাঁচতারা হোটেলে এই গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই গবেষণায় সহায়তা করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা পাঁচটি বিষয়কে স্বাস্থ্যঝুঁকির তালিকায় রেখেছে—উচ্চ রক্তচাপ, স্থূলতা, ধূমপান, পর্যাপ্ত ফল না খাওয়া এবং শারীরিকভাবে সক্রিয় না থাকা। কেউ একটি ঝুঁকির মধ্যে আছেন, কেউ একাধিক ঝুঁকির মধ্যে আছেন। বয়স যাঁদের বেশি, তাঁদের ঝুঁকিও বেশি। অনুষ্ঠানে গবেষণা ফলাফল উপস্থাপন করেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) গবেষণা, প্রশিক্ষণ ও পর্যবেক্ষণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. রেদুয়ানুর রহমান।

তিনি বলেন, ১৮ থেকে ৬৯ বছর বয়সী মানুষের ৯৬ শতাংশ প্রয়োজনমতো ফলমূল বা শাকসবজি খান না। একই বয়সী ১৯ দশমিক ৫ শতাংশ মানুষ পর্যাপ্ত কায়িক পরিশ্রম করেন না বা তাঁরা শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় নন। এই বয়সী মানুষের ২০ শতাংশ ধূমপান করেন। ২৫ শতাংশ পান–জর্দা ব্যবহার করেন। এই বয়সী শূন্য দশমিক ৫ শতাংশ মানুষ মদ্যপান করেন। পাশাপাশি ২৪ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। অন্যদিকে দেশের ১০ শতাংশ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

গবেষণার সবচেয়ে ভয়াবহ এবং ভয়ংকর বিষয় হচ্ছে দেশে ৭০ শতাংশ মৃত্যুর কারণ অসংক্রামক রোগ। বর্ষাকালে পানিবাহিত ডায়রিয়া কলেরা টাইফয়েড রোগের প্রাদুর্ভাব ঘটতে দেখা যায় এবং তা মহামারীর আকার ধারণ করে মানুষের স্বাস্থ্য এবং মৃত্যু ঝুঁকি বাড়ায়। আবার তীব্রতাপদাহের সময় মানুষ হিটস্ট্রোকে আক্রান্ত হয়। পানির স্তর কমে যায়, নদ নদীতে সগরের পানি প্রবেশ করে। ওয়াসার মাধ্যমে সেই লবণাক্ত পানি ব্যবহার ও পানের মাধ্যমে মানুষের বিভিন্ন পেটের পীড়া বৃদ্ধি পায়। সারা বছর সারা দেশে মশার উপদ্রব লেগেই থাকে। নালা নর্দমা পরিষ্কার পরিচ্ছন্ন না রাখা এবং বর্ষার পানি জমে থাকার ফলে মশার উপদ্রব আরও বেড়ে যায়। বেড়ে যায় আশঙ্কাজনকহারে ডেঙ্গুর প্রকোপ। যা এখন সারা দেশে ব্যাপক হারে বিস্তার ঘটছে। ফলশ্রুতিতে মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে ভিড় করছে এমনকি অনেকেই মৃত্যুর মুখে পতিত হচ্ছে। করোনার পরে ডেঙ্গুতে মৃত্যুর হার এখন সর্বোচ্চ। পাশাপাশি বিভিন্ন ক্ষতিকারক পদার্থের কণা ও ক্ষুদ্র অণু অধিক অনুপাতে বায়ুতে মিশে গিয়ে বায়ুকে দূষিত করছে। দেশের অবকাঠামোগত উন্নয়ন কর্মকাণ্ড, দালানকোঠা নির্মাণ, শিল্প কারখানার, জেনারেটরের, যানবাহনের এবং পোড়া মুবিলের ধোঁয়া, কৃষিজাত পণ্যে ব্যবহৃত সার কীট নাশক, প্রচলিত জীবাশ্ম জ্বালানি, হাটবাজার, দোকানপাট, বসতবাড়ি প্রভৃতি থেকে পচা বা পচনশীল দ্রব্য দ্রুত অপসারণ না করা, শহরের ডাস্টবিনের ময়লা দীর্ঘ সময় ধরে পড়ে থাকা, বড় বড় শহরের আবাসিক, শিল্প, বাণিজ্যিক, অফিস-আদালত প্রভৃতি অপরিকল্পিতভাবে স্থাপন করার ফলে ধূলাবালির কণা মুক্ত বায়ুতে মিশে বহুমাত্রিক বায়ু দূষণ ঘটাচ্ছে। পাশাপাশি শিল্প-কারখানার দূষিত বাতাস মানব জীবনকে বিষময় করে তুলছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, “দূষিত বায়ু গ্রহণের মাধ্যমে শুধুমাত্র শ্বাস-প্রশ্বাসই নয় এর মাধ্যমে জীবনও বিপন্ন হতে পারে। বায়ু দূষণের ফলে শ্বাসনালীতে জ্বালা, কাশি ও দম বন্ধ হয়ে যেতে পারে। বিশেষ করে সালফারের অক্সাইডগুলো ফুসফুসে নানা ধরনের রোগ সৃষ্টির প্রধান কারণ। নাইট্রোজেনের অক্সাইডগুলোর বিষাক্ত প্রতিক্রিয়ায় ফুসফুস ফুলে যায় এবং ফুসফুসে পানি জমে রোগীর মৃত্যুও হতে পারে। অতিমাত্রায় বায়ু দূষণ দীর্ঘস্থায়ী হাঁপানি, শ্বাসনালীর প্রদাহ ও কন্ঠস্বর ভঙ্গের কারণ হতে পারে”। শব্দ দূষণে মানুষের জীবনযাত্রা নানাভাবে বিঘ্নিত হচ্ছে। যানবাহন, জেনারেটর, গাড়ীর বিকট এবং উচ্চ শব্দ মানুষের শ্রবণশক্তি কমিয়ে দিচ্ছে। মানুষের খাদ্যাভাসে বিরূপ প্রভাব ফেলছে। মানুষ অবসাদে ভুগছে। মানুষের স্মরণশক্তিও লোপ পাচ্ছে।

কতিপয় অর্থ লোলুপ অতি মুনাফা লোভী মানুষ খাদ্যে রাসায়নিক দ্রব্যাদি, কীটনাশক, ডিডিটি, কাপড়ের রং, ফরমালিন, ক্যালসিয়াম কার্বাইড, যানবাহনে ব্যবহৃত তেল ও মুবিল মিশ্রিত তেল, ইথেফেন প্রভৃতি বিষাক্ত ও ক্ষতিকর বস্তু হরহামেশাই খাদ্যে ব্যবহার করছে যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। স্বাস্থ্যবিশেষজ্ঞদের মতে, ভেজাল খাদ্য গ্রহণে গর্ভবতী নারীরা বিকলাঙ্গ শিশু জন্ম দিতে পারে এবং গর্ভস্থ শিশু প্রতিবন্ধী হবে এমন আশঙ্কাও থাকে। দীর্ঘদিন ধরে ভেজাল খাদ্যগ্রহণে বয়স্ক ও শিশুদের মধ্যে আমাশয়, ডায়রিয়া, এপেন্ডিক্স, উচ্চ-রক্তচাপ, হৃদরোগ, রক্ত শূন্যতা, লিভার ও কিডনির ক্ষতি, ক্যান্সারসহ নানাধরনের শারীরিক বিপর্যয় দেখা যায়। মেয়াদোত্তীর্ণ খাদ্য দ্রব্য বা খাদ্যোপকরণ বিক্রয়, রোগাক্রান্ত বা পচা মাছ, মাংস, দুধ ইত্যাদি বিক্রয়, হোটেল-রেস্তোরাঁর অস্বাস্থ্যকর খাবার বিক্রি, ভেজাল খাদ্যসামগ্রী উৎপাদন, আমদানি, বিপণন ও তেজস্ক্রিয় ভারি ধাতুর মাত্রাতিরিক্ত ব্যবহার, শিল্পকারখানায় ব্যবহৃত তেল, বর্জ্য ভেজাল বা দূষণকারী দ্রব্য খাদ্যে ব্যবহার, খাদ্য মোড়কীকরণ ও লেবেলিং পরিবর্তনকরে নকল খাদ্য উৎপাদন, বিপণনের মাধ্যমে মানুষের স্বাস্থ্য ঝুঁকি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। অত্যন্ত পরিতাপের বিষয়, মানুষ প্রতিদিন খাবারের নামে বিষ খাচ্ছে। পাশাপাশি জীবন রক্ষাকারী ভেজাল এবং মেয়াদোত্তীর্ণ ঔষধ, বিবিধ স্বাস্থ্য উপকরণ মানুষের জীবন বাঁচানোর পরিবর্তে মানুষকে অসুস্থ এবং মৃত্যুমুখে ঠেলে দিচ্ছে প্রতিনিয়ত। ভুল চিকিৎসায় মানুষের স্বাস্থ্যহানি ও মৃত্যু ঝুঁকি মানুষের নিত্য অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে। উক্ত সেমিনারের উদ্বোধনী অধিবেশনের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “দেশের সাড়ে চার কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন, দেড় কোটির বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত, প্রায় এক কোটি মানুষ স্থূল। গবেষণার ফলাফল নতুন নীতি ও পরিকল্পনা প্রণয়নে সহায়তা করবে”। আমাদের প্রত্যাশা মানুষ নিজেদের স্বাস্থ্য ঝুঁকি এবং সুরক্ষার বিষয়ে সচেতন ও সজাগ হবেন। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো নিজেদের দেশপ্রেম এবং দায়িত্ববোধের পরিচয় দিয়ে মানুষের জীবন এবং স্বাস্থ্য ঝুঁকি নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন। আমাদের ভুলে গেলে চলবে না -স্বাস্থ্যই সর্ব সুখের মূল।

———

মোহাম্মদ মন্‌জুরুল আলম চৌধুরী,
দেওয়ান বাজার, চট্টগ্রাম।

241 Views

আরও পড়ুন

আদমদীঘিতে জানালার গ্রিলে বৃদ্ধের ঝু*ল*ন্ত লা*শ

আদমদীঘিতে গাঁজা ও এ্যাম্পুলসহ গ্রেফতার- ৩

দোয়ারাবাজারে গাঁজা ও ইয়াবাসহ তিনজন আটক

শেরপুরে আন্তঃজেলা গরু চোরচক্রের ৫ সদস্য গ্রেফতার ও চোরাই গরু উদ্ধার

বিচ্ছুর বন্যপ্রাণী সংরক্ষণ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শারমিন মীমের কবিতা “ভেজাল”

শেরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ২

শার্শায় ভোটগ্রহণ নিয়ে কর্মকার্তাদের সাথে নির্বাচন কমিশনারের ব্রিফিং

নাগরপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা দুলাল বহিষ্কার

গাজায় চলমান গণহত্যার বিরুদ্ধে বুটেক্স শিক্ষার্থীদের মানববন্ধন

রূপগঞ্জের জাঙ্গীর কুদুর মার্কেট-নদীরঘাট রাস্তাসহ ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন

নাগরপুরে হেভিওয়েট প্রার্থী না থাকায় জমেনি উপজেলা নির্বাচন